Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

US Sea level rise: বিপদে আমেরিকা! ১০০ বছরে যতটা উঠেছে ৩০ বছরে ততটাই উঠবে জলস্তর, হুঁশিয়ারি নোয়া-র

২০৫০ সালের মধ্যে জলস্তর অন্তত এক ফুট বা তার কিছু বেশি উপরে উঠে আসবে পশ্চিম উপকূলে। পূর্ব উপকূলে তা উঠে আসবে ২ ফুট বা তারও বেশি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১৬
Save
Something isn't right! Please refresh.
আমেরিকার পূর্ব উপকূলে জলস্তর উঠে আসবে ২ ফুট বা তারও বেশি।-ফাইল ছবি।

আমেরিকার পূর্ব উপকূলে জলস্তর উঠে আসবে ২ ফুট বা তারও বেশি।-ফাইল ছবি।

Popup Close

গত ১০০ বছরে যতটা উঠেছিল তার সমান তো বটেই তার চেয়েও বেশি উপরে উঠে আসতে পারে মহাসাগরের জলস্তর। আগামী ৩০ বছরে। আমেরিকার পূর্ব ও পশ্চিম, দু’টি উপকূলেই। উষ্ণায়ন ও দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের জন্য আমেরিকার লাগোয়া প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের জলস্তর ২০৫০ সালের মধ্যে অন্তত এক ফুট বা তার কিছু বেশি উপরে উঠে আসবে পশ্চিম উপকূলে। পূর্ব উপকূলে তা উঠে আসবে দু’ফুট বা তারও বেশি। তার ফলে, রৌদ্রজ্জ্বল দিনেও ঘনঘন বানভাসি হবে আমেরিকার দু’টি উপকূলের বহু শহর। ঘনিয়ে আসতে পারে আরও বড় বিপদও।

উষ্ণায়নের ফলে দু’টি সুবিশাল মহাসাগর লাগোয়া আমেরিকার ভবিষ্যতে কতটা কালো রঙের দিন ঘনিয়ে আসতে চলেছে তা জরিপ করতে গিয়ে সে দেশের ন্যাশনাল ওশ্‌নিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া) মঙ্গলবার ১১১ পাতার একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টেই এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বলা হয়েছে, বিশেষ করে আমেরিকার দুটি স্টেট লুইজিয়ানা ও টেক্সাসের বেশ কিছু এলাকার বিপদ সবচেয়ে বেশি। ওই দুটি স্টেটের লাগোয়া মহাসাগরের জলস্তর এক ফুট বা তারও বেশি উপরে উঠে আসতে চলেছে আগামী ৩০ বছরে। আমেরিকার পূর্ব ও পশ্চিম উপকূলের বেশির ভাগ স্টেটের লাগোয়া মহাসাগরের জলস্তর উঠে আসবে ১০ থেকে ১২ ইঞ্চি (বা ০.২৫ থেকে ০.৩ মিটার)।

উদ্বেগের কারণ, আমেরিকার পূর্ব উপকূলবর্তী আটলান্টিক মহাসাগরের জলস্তর গত ১০০ বছরে যতটা উপরে উঠে এসেছে দু’হাজার বছরেও তা ততটা উঠে আসেনি। আগামী মাত্র ৩০ বছরে সেই জলস্তর যদি তার চেয়েও বেশি উঠে আসে তা হলে যে কী প্রভূত ক্ষয়ক্ষতি হবে আমেরিকার দুই উপকূলবর্তী স্টেট ও তার শহরগুলির তা সহজেই অনুমেয়। উপকূলবর্তী প্রতিটি শহরই জনবহুল। আমেরিকার মোট জনসংখ্যার ৪০ শতাংশই থাকেন তার দুই উপকূলবর্তী শহরগুলিতে, গ্রামাঞ্চলে। আমেরিকার অর্থনীতিরও একটি বড় অংশ নির্ভর করে এই উপকূলবর্তী শহরগুলির উপরেই।

Advertisement

তবে আন্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের পুরু বরফের চাঙর গলে যাওয়ার ফলে যে লাগোয়া মহাসাগরগুলির জলস্তর আশঙ্কাজনক ভাবে উপরে উঠে আসতে শুরু করেছে গত কয়েক দশক ধরে তার ঢেউ আমেরিকার দুটি উপকূলের দুটি মহাসাগরে পৌঁছতে আরও ৮০ বছর সময় লাগবে বলে মনে করছেন নোয়া-র বিশেষজ্ঞরা।

নোয়া-র রিপোর্ট জানিয়েছে, ২০৬০ সালের মধ্যে টেক্সাস ও গ্যালভেস্টন লাগোয়া মহাসাগরের জলস্তর ২৫ ইঞ্চি উপরে উঠে আসবে। সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডায় ২ ফুটের সামান্য কম। সিয়াট্‌লে ৯ ইঞ্চি, লস এঞ্জেলসে ১৪ ইঞ্চি।



Tags:
Something isn't right! Please refresh.

Advertisement