Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Venus Brightness

সন্ধ্যার আকাশে আজকাল কেন এত উজ্জ্বল শুক্র? নেপথ্যে একাধিক কারণ

সৌরজগতে পৃথিবীর নিকটতম গ্রহ শুক্র। প্রায়ই তাকে আকাশে স্থির আলোয় জ্বলজ্বল করতে দেখা যায়। আজকাল শুক্রের ঔজ্জ্বল্য স্বাভাবিকের চেয়ে বেশি থাকছে।

Venus is quite bright these days and can be seen with naked eyes.

রাতের আকাশে শুক্র গ্রহ। ফাইল চিত্র।

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৮:৫৫
Share: Save:

সন্ধ্যা হোক বা রাত, আকাশের এক কোণে প্রায়ই জ্বলজ্বল করতে দেখা যায় পৃথিবীর এক পড়শিকে। তার নাম শুক্র। এই গ্রহ পৃথিবীর সবচেয়ে কাছে অবস্থিত। তবে আজকাল যেন শুক্রের ঔজ্জ্বল্যও স্বাভাবিকের চেয়ে বেশি।

সূর্য থেকে পৃথিবীর দূরত্ব প্রায় ১৫ কোটি কিলোমিটার। আর শুক্র সূর্য থেকে ১১ কোটি কিলোমিটার দূরে আবর্তিত হচ্ছে। সূর্যের সঙ্গে শুক্র গ্রহের এই নৈকট্যই তার ঔজ্জ্বল্যের অন্যতম কারণ বলে মনে করছেন অনেকে। বিজ্ঞানীদের মতে, শুক্র নিজ কক্ষপথে আবর্তিত হতে হতে সূর্য এবং পৃথিবীর মাঝখানে এমন ভাবে অবস্থান করে যে, সূর্যের আলো সরাসরি তার উপর এসে পড়ে। তাই পৃথিবীর নির্দিষ্ট কিছু এলাকা থেকে শুক্রকে উজ্জ্বল দেখায়।

পৃথিবী থেকে শুক্রকে উজ্জ্বল দেখানোর অন্যতম কারণ এই গ্রহের কক্ষপথ। উপবৃত্তাকার কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে শুক্র। তার মাধ্যমে সূর্যের খুব কাছে যখন গ্রহটি পৌঁছে যায়, তখন পৃথিবীর মাটি থেকে তাকে স্বাভাবিকের চেয়ে বেশি উজ্জ্বল এবং স্পষ্ট দেখায়।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, শুক্রের ঔজ্জ্বল্যের আর একটি কারণ হল নিজ অক্ষরেখার উপর তার অবস্থান। শুক্র তার অক্ষরেখায় পৃথিবীর চেয়ে ৩.৪ ডিগ্রি বেশি বেঁকে থাকে। ফলে সূর্যের আলোয় উজ্জ্বল দেখায় গ্রহটিকে।

সূর্যাস্তের পর সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৯.৪৫ পর্যন্ত পৃথিবীর আকাশে শুক্রকে স্পষ্ট দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Venus Space Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE