×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

রেসিপি ভিডিও: আচারি মুর্গ

রূম্পা দাস
১৩ জুলাই ২০১৬ ১২:০৩
(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

ছোটবেলায় অপেক্ষা করে থাকতাম, কবে রবিবার আসবে, আর গরম গরম মুরগির মাংস দিয়ে জমে যাবে দুপুরের ব্যঞ্জন। এখন মুরগির মাংস খাওয়া আর রবিবারে আটকে নেই। প্রায় সপ্তাহ জুড়েই বাড়িতে বাড়িতে রান্না হয় মাংস। তাই পদেরও দরকার ভিন্ন ভিন্ন। আচারি মুর্গ নতুন কিছু নয়। তাই আজ আপনাদের সকলের জন্য রইল সহজ উপায়ে বাড়িতে আচারি মুর্গ বানানোর রেসিপি।

মুরগির মাংস— ৫০০ গ্রাম

টক দই— আধ কাপ

Advertisement

পেঁয়াজ— ৩টি

আদা— এক টুকরো (১ ইঞ্চি মাপের)

রসুন— ২-৩ কোয়া

কাঁচা লঙ্কা— ৬টি

শুকনো লঙ্কা— ৩-৪টি

মেথি— এক চিমটে

সরষে— ১ চা চামচ

মৌরি— ১ চা চামচ

হলুদ— এক চিমটে

লঙ্কা গুঁড়ো— আধ চা চামচ

গোটা ধনে— ১ চা চামচ

গোটা জিরে— ১ চা চামচ

তেল— ৪ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

চিনি— আধ চা চামচ

প্রণালী:

শুকনো খোলায় মেথি, সরষে, গোটা জিরে, গোটা ধনে, শুকনো লঙ্কা আর মৌরি ভেজে নিন। ভাজা মশলা ভাল করে গুঁড়িয়ে নিন। পেঁয়াজ ঝিরিঝিরি করে কেটে রাখুন। আদা ও রসুন একসঙ্গে বেটে নিন। কাঁচা লঙ্কা চিরে বীজ বের করে নিন। একটি বড় বাটিতে জল ঝরানো টক দই, ১ চামচ ভাজা গুঁড়ো মশলা, ১ চামচ তেল মেশান। তাতে মুরগির টুকরোগুলো ম্যারিনেট করে আধ ঘণ্টা ফ্রিজে রাখুন। কড়াইয়ে তেল গরম করুন। তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করলে প্রথমে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ ভেজে লালচে হয়ে গেলে আদা-রসুন বাটা দিয়ে দিন। এর পর সামান্য চিনি, হলুদ ও লঙ্কা গুঁড়োদিন। অবশিষ্ট ভাজা গুঁড়ো মশলা দিয়ে নাড়তে থাকুন। তাতে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোগুলো দিয়ে দিন। চেরা কাঁচা লঙ্কা দিয়ে ভাল করে কষতে থাকুন। মশলা মাখানো মাংস কষে তেল ছেড়ে এলে স্বাদ মতো নুন দিন। আরও এক বার নেড়ে এক কাপ মতো জল দিয়ে চাপা দিন। মাংস সেদ্ধ হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন আচারি মুর্গ।

(আচারি মুর্গ বানানোর সময়ে ইচ্ছে হলে সামান্য পাতিলেবুর রসও দিয়ে দিতে পারেন। কাঁচা লঙ্কা চিরে বীজ বের করে দিলে অতিরিক্ত ঝালের পরিমাণ এ়ড়ানো যাবে।)

Advertisement