×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ এপ্রিল ২০২১ ই-পেপার

চিকেন ঘি রোস্ট

নিজস্ব প্রতিবেদন
০৫ জুলাই ২০১৭ ১০:৫৫
ছবি: পৌলমী মল্লিক কুণ্ডু

ছবি: পৌলমী মল্লিক কুণ্ডু

গু়ড়, কারি পাতা ও ঘি দিয়ে চিকেনের এই ম্যাঙ্গালোরিয়ান পদ একেবারে অন্য রকম। যেমন সুস্বাদু, রান্না করতেও তেমনই সময়ও কম লাগে, আবার উপকরণও খুভই সাধারণ। শিখে নিন চিকেন ঘি রোস্ট।

কী কী লাগবে

চিকেন: ১ কেজি

Advertisement

ঘন দই: আধ কাপ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

লেবুর রস: ১ টেবল চামচ

নুন: স্বাদ মতো

গুড়: ২ টেবল চামচ

কারি পাতা: ১ আঁটি

ঘি: ৬ টেবল চামচ

শুকনো লঙ্কা: ৭-৮টা বড়, ৩টে ছোট

গোটা গোলমরিচ: ৭-৮টা

লবঙ্গ: ৩টে

মৌরি: ১ চিমটি

গোটা ধনে: দেড় টেবল চামচ

গোটা জিরে: আধ চা চামচ

রসুন: ৭-৮ কোয়া

তেঁতুল বাটা: দেড় টেবল চামচ

কী ভাবে বানাবেন

চিকেন দই, হলুদ গুঁড়ো, লেবুর রস ও আধ চা চামচ নুন দিয়ে ২-৩ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন রেফ্রিজরেটরে। শুকনো খোলায় শুকনো লঙ্কা ২ মিনিট রোস্ট করে নিন। আঁচ থেকে সরিয়ে রাখুন। এই প্যানেই এক চা চামচ ঘি দিয়ে রোস্ট করে মৌরি, জিরে, ধনে, লবঙ্গ ও গোটা গোলমরিচ একদম কম আঁচে ৩ মিনিট নেড়ে নামিয়ে ঠান্ডা করে রাখুন।

এ বার সব ভাজা মশলা, রসুন ও তেঁতুল ব্লেন্ড করে রাখুন। একটা ভারী পাত্রে আড়াই টেবল চামচ ঘি গরম করে ম্যারিনেড করা চিকেন দিয়ে ২০-২২ মিনিট রান্না করুন। প্যান থেকে চিকেন তুলে নিয়ে ঝোল ও চিকেন আলাদা করে রাখুন।

এ বার প্যানে বাকি ঘি দিয়ে বাটা মশলা দিন। মাঝারি আঁচে ৮-৯ মিনিট নেড়ে নিন যতক্ষণ না ঘি ছাড়তে শুরু করছে। এর মধ্যে চিকেন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। আগের তুলে রাখা ঝোল ও গুড় দিয়ে মাঝারি আঁচে ৪ মিনিট রান্না করুন। নুন দিন। আঁচ একদম কমিয়ে চাপা দিয়ে যতক্ষণ না চিকেন পুরোপুরি সিদ্ধ হয়ে আসছে রান্না করুন। আঁচ বন্ধ করে পরিবেশন করার বাটিতে ঢালুন। উপরে কারি পাতা ও ঘি ছড়িয়ে দিন।

যে কোনও ফ্লেভারড রাইস বা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Advertisement