Advertisement
২৪ এপ্রিল ২০২৪

ক্যাপ্টেন সচিন তো আর টানা আট ম্যাচ হেরে আসেনি: সৌরভ

ক্যাপ্টেন সচিনকে সবাই যে রকম ভাবেন, তার চেয়ে সে অনেক ভাল অধিনায়ক মন্তব্য প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। সচিনকে নিয়ে সদ্যপ্রকাশিত এক বইয়ে নিজের লেখায় সৌরভ যে ভাবে এর ব্যাখ্যা দিয়েছেন, তা ক্যাপ্টেন মহেন্দ্র সিংহ ধোনির উদ্দেশে তির্যক মন্তব্য মনে হতেই পারে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০১৪ ০৯:৩৭
Share: Save:

ক্যাপ্টেন সচিনকে সবাই যে রকম ভাবেন, তার চেয়ে সে অনেক ভাল অধিনায়ক মন্তব্য প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

সচিনকে নিয়ে সদ্যপ্রকাশিত এক বইয়ে নিজের লেখায় সৌরভ যে ভাবে এর ব্যাখ্যা দিয়েছেন, তা ক্যাপ্টেন মহেন্দ্র সিংহ ধোনির উদ্দেশে তির্যক মন্তব্য মনে হতেই পারে। সৌরভ লিখেছেন, “সচিনকে বেশ কয়েকটা কঠিন সফরে দলকে নেতৃত্ব দিতে হয়েছে। দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া। তবু এটা বলতেই হবে, টানা আটটা ম্যাচে তো হেরে আসেনি ও। তাও এমন কিছু আহামরি দল পায়নি সচিন। দলের অভিজ্ঞ ক্রিকেটারদের তখন প্রায় শেষ সময় আর তরুণরা তখন সবে উঠে আসছে।” এই মন্তব্য করে সম্ভবত অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে ধোনির ভারতের পরপর আট টেস্ট হারের প্রসঙ্গ টানতে চেয়েছেন সৌরভ।

‘সচিন তেন্ডুলকর: দ্য ম্যান ক্রিকেট লাভ্ড ব্যাক’ নামক সংকলনে সৌরভ তাঁর ৩৪১টি আন্তর্জাতিক ম্যাচের সতীর্থ সচিন সম্পর্কে বেশ কিছু অজানা ঘটনাও জানিয়েছেন। ২০০২-০৩-এ একদিনের ম্যাচে সচিনকে সৌরভ ওপেন করতে না পাঠিয়ে চার নম্বরে ব্যাট করতে বলায় মাস্টার ব্লাস্টার যে মনঃক্ষুণ্ণ হয়েছিলেন, তাও জানিয়েছেন তৎকালীন ভারত অধিনায়ক। লিখেছেন, “সচিন আমাকে ওই সময় একবার বলেছিল, ‘তুমি তো আমাকে সামান্য কিছু দিনের জন্য চারে ব্যাট করতে বলেছিলে! এ-ও বলেছিলে যে, আমাকে আবার ব্যাটিং অর্ডারে তুলে আনবে। দেখা যাক, চারে ব্যাপারটা কেমন কাজ দেয়।’ তবে এর পর যখন ও চারে সেট করে গেল আর দেখল সেখানেও রান পাচ্ছে, তখন ব্যাপারটা ঠিক হয়ে যায়। আবার যখন ২০০৩ বিশ্বকাপে ফের সমস্যা হল, সঙ্গে সঙ্গে ওকে ওপেনিংয়ে ফিরিয়ে আনা হয়।” সচিন সম্পর্কে বিখ্যাত ব্যক্তিদের লেখা নিয়ে এক ক্রিকেট ওয়েবসাইটের উদ্যোগে প্রকাশিত এই বইয়েই এ সব অজানা ঘটনা প্রকাশ করেছেন সৌরভ। ১৪৩টি আন্তর্জাতিক ম্যাচে সচিনের ক্যাপ্টেন ছিলেন সৌরভ। রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, যুবরাজ সিংহের মতো সচিনের বহু গুণমুগ্ধ সতীর্থও এই বইয়ে লিখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sourav ganguly sachin tendulkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE