• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গুরুর স্বপ্নপূরণে কাঁটা প্রাক্তন দুই ছাত্রই

8
চেলসি ম্যাচের আগে ইব্রাদের প্র্যাকটিস। ছবি: এএফপি।

Advertisement

ইন্টার মিলানে থাকাকালীন হোসে মোরিনহো তাঁর সঙ্গে জিতেছিলেন সেরি এ। তাঁর এখনও আক্ষেপ, “যদি মোরিনহোকে আরও কয়েক বছর কোচ পেতাম ভাল হত।” তিনি মহাতারকা জ্লাটান ইব্রাহিমোভিচ।

গত মরসুমে চেলসিতে কোচ থাকাকালীন তাঁর সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন হোসে মোরিনহো। দলের দুর্বল অঙ্গ বলে তাঁকে ক্লাব থেকে দলবদলের বাজারে বিক্রি করেছিলেন। তিনি ব্রাজিলীয় ডিফেন্ডার দাভিদ লুইজ।

বুধবার রাতে মোরিনহো ও তাঁর স্বপ্নের মধ্যে দাঁড়িয়ে রয়েছেন কোচের দুই প্রাক্তন ছাত্র। প্রশ্ন একটাই, মগজাস্ত্রের লড়াইয়ে মোরিনহো চেলসিকে কোয়ার্টারে পৌছতে পারবেন? নাকি লুইজ ও ইব্রাহিমোভিচের প্যারিস সাঁ জাঁ গত মরসুমের হারের বদলা  নেবে? ছবির প্লট তৈরি। ক্লাইম্যাক্স হওয়া বাকি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় পর্বে মুখোমুখি চেলসি ও প্যারিস সাঁ জা।ঁ

প্রথম ম্যাচে ১-১ হওয়ায় অ্যাওয়ে গোলের সুবিধা রয়েছে মোরিনহোর। তায় মরসুমের প্রথম ট্রফি ক্যাপিটাল ওয়ান কাপ জিতে আত্মবিশ্বাসে ভরপুর হ্যাজার্ড-ফাব্রেগাসরা। ব্রিটিশ প্রচারমাধ্যম বলতে শুরু করেছে, প্রথম ইনিংসে মোরিনহো যা দল বানিয়েছিলেন তার থেকে অনেক ভাল এ প্রজন্মের চেলসি। কিন্তু সেটা প্রমাণ করতে ক্যাপিটাল ওয়ান কাপের থেকে বড় মাপের ট্রফি চাই। দলের অন্যতম সেরা ডিফেন্ডার সিজার আজপিলিকুয়েতা বলেন, “প্যারিস সাঁ জাঁ-র মতো দলের বিরুদ্ধে খেলার আগে ভাল করে প্রস্তুতি সারতে হয়। একটা অ্যাওয়ে গোল পেয়েছি আমরা ঠিকই। কিন্তু এই ম্যাচে ফেভারিট কেউ নেই।” মোরিনহো চিন্তিত তাঁর দলের তারকা জুটি দিয়েগো কোস্তা ও সেস ফাব্রেগাসের ফর্ম নিয়ে। সাসপেনশন কাটিয়ে ফেরার পরে এখনও কোনও গোল করতে পারেননি চেলসির স্প্যানিশ ফরোয়ার্ড। শেষ কয়েক ম্যাচে খুব বেশি গোল তৈরি করতে পারেননি ফাব্রেগাস।

প্যারিস সাঁ জাঁ-র চিন্তা আবার ধারাবাহিকতা। তবে কোচ লরা ব্লাঁর ভরসা বিশ্বফুটবলের মহাতারকা স্ট্রাইকার ইব্রাহিমোভিচ। যিনি গত বারের দ্বিতীয় পর্বে খেলতে পারেননি। যে ম্যাচে চেলসি ২-০ জিতে অ্যাওয়ে গোলের বিচারে  ছিটকে দিয়েছিল প্যারিস সাঁ জাঁ-কে। মরণবাঁচন লড়াইয়ের আগে দলকে উদ্দীপ্ত করতে অভিনব পদক্ষেপ নিল টিম ম্যানেজমেন্ট। চেলসিকে হারাতে পারলে কোয়ার্টার ফাইনালে ওঠার সঙ্গে সঙ্গে ফুটবলাররা ১ লক্ষ ৮০ হাজার পাউন্ড বোনাস পাবেন। সেই কারণেই হয়তো ম্যাচের আগে মোরিনহোকে কটাক্ষ করে দাভিদ লুইজ বলে দিয়েছেন, “মোরিনহো আপনাদের জন্য স্পেশ্যাল ওয়ান হতে পারেন। আমার জন্য নয়।”

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন