• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভেনাস এখনও ‘অনুপ্রেরণা’ বোন সেরেনার

4
শনিবারের ম্যাডিসন কিস। (বাঁ দিকে) কিসের শিকার কিভিতোভা। ছবি: গেটি ইমেজেস

মার্গারেট কোর্ট এরিনায় দিদিকে এক সেট আর দ্বিতীয় সেটে একটা ব্রেকে পিছিয়ে থাকতে দেখে তিনি নিজে নেমেছিলেন রড লেভার কোর্টে। অস্ট্রেলীয় গ্রীষ্মের ভরদুপুরের ভয়ঙ্কর গরম তখন মেলবোর্নের টেনিস চত্বর জুড়ে। সেরেনাও তৃতীয় রাউন্ডে ঠিক ভেনাস উইলিয়ামসের মতোই প্রথম সেট হারেন। “তখনই রড লেভার কোর্টের ভেতরের টিভি স্ক্রিনের দিকে চোখটা চলে গেল। আর দেখলাম দিদির ম্যাচটার টাটকা স্কোরলাইন দেখাচ্ছে। ও ১-১ সেট করে ফেলে চূড়ান্ত সেটে ৪-১ এগিয়ে আছে। আর আমি সঙ্গে সঙ্গে নিজের মনেই বললাম, সেরেনা, তুমিও এ রকম করতে পারো। আর সেটাই করো।”

অস্ট্রেলীয় ওপেন যত এগোচ্ছে, ততই উইলিয়ামস বোনেদের ঘরোয়া সেমিফাইনাল হওয়ার সুখস্বপ্ন দেখছে টেনিসপ্রেমীরা। যে মেগা সেমি খেলার থেকে অবশ্য এখনও দু’ম্যাচ দূরে উইলিয়ামস বোনেরা। তার আগে এ দিন সেরেনা ৪-৬, ৬-২, ৬-০ অখ্যাত ইউক্রেনিয়ান ভিতোলিনাকে হারিয়ে নিজের জয়ের কৃতিত্ব দিয়েছেন দিদি ভেনাসকে। “ভেনাসের কামব্যাক দেখেই নিজেকে অনুপ্রাণিত করেছিলাম। ওর পারফরম্যান্সই আমাকে তাতিয়ে তুলেছিল।” যে পারফরম্যান্স দিয়ে ভেনাস এ দিন ইতালির জিওর্জিকে ৪-৬, ৭-৬ (৭-৩), ৬-১ হারিয়ে চতুর্থ রাউন্ডে পা রেখেছেন। যদিও দিনের নায়িকা উইলিয়ামস বোনেদের কেউ নন। বরং অন্য এক মার্কিন—ম্যাডিসন কিস। যে পাঁচ ফুট দশ ইঞ্চির টিনএজার কৃষ্ণাঙ্গীর পেশিবহুল চেহারা আর প্রচণ্ড রকমের পাওয়ার টেনিসের সঙ্গে কম বয়সের সেরেনা-ভেনাসের মিল খুঁজে পাচ্ছে টেনিসমহল।

ম্যাডিসন কিস এ দিন উইম্বলডন চ্যাম্পিয়ন কিভিতোভাকে ৬-৪, ৭-৫ হারিয়ে বড় অঘটন ঘটিয়ে চতুর্থ রাউন্ডে আর এক ম্যাডিসন— দেশোয়ালি ম্যাডিসন ব্রেঙ্গেলের মুখোমুখি হয়েছেন জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম প্রি-কোয়ার্টারে। ম্যাডিসন কিসের কোচ, তিনটে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন লিন্ডসে ডাভেনপোর্ট এ দিন প্লেয়ার্স গ্যালারিতে আনন্দে চেয়ার ছেড়ে লাফিয়ে ওঠেন, যখন তাঁর ছাত্রী দ্বিতীয় সেটে ৫-৫-এ দুরন্ত ব্রেক করেন।

নামী বাছাইদের মধ্যে আজারেঙ্কা, ওয়ারিঙ্কাদের চতুর্থ রাউন্ডে ওঠার দিন শীর্ষ বাছাই জকোভিচ গ্যালারির ‘নাটুকেপনা’র মধ্যেও অপ্রত্যাশিত ভাবে মেজাজ না হারিয়ে স্বাভাবিক খেলে তৃতীয় রাউন্ডে হারান ভার্দাস্কোকে ৭-৬ (১০-৮), ৬-৩, ৬-৪। ম্যাচের মধ্যেই গ্যালারিতে এক দর্শক তাঁর প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিলে সেই তরুণী লাউডস্পিকারে ‘ইয়েস’ বললে গোটা স্টেডিয়াম চিৎকারে ফেটে পড়ে। তার পরেও ‘মুডি’ জোকার মেজাজ না হারিয়ে শান্ত ভাবে খেলে চলেন। জেতেনও।

এ দিকে, মিক্সড ডাবলসেও হারায় মহেশ ভূপতির মেলবোর্ন-অভিযান শেষ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন