• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এল ক্লাসিকোর আগে পেলে

মেসি নয়, এখন রোনাল্ডো-রাজত্ব

7-1
জমাট আড্ডা! সাও পাওলোয় নিজের বই ‘সেগুন্ডো টেম্পো’-র (দ্বিতীয়ার্ধ) উদ্বোধনে পুরনো টিমমেট পেপে (বাঁ দিকে) ও কুটিনহোর মাঝে পেলে।

Advertisement

সেরার চোখে সেরা হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

এল ক্লাসিকো এক সপ্তাহ বাকি থাকতে ফুটবলসম্রাট পেলে জানিয়ে দিলেন, ক্লাব ফুটবলের সবচেয়ে মেগাম্যাচের শ্রেষ্ঠ আকর্ষণ আর লিও মেসি নন। “অনেক বছর মেসি-রাজত্বের পরে এখন ফুটবলে সেরা রোনাল্ডো। ধারাবাহিক ভাবে গোল করতে পারে ও,” বলেছেন কিংবদন্তি পেলে। এলএম টেনকে ছাপিয়ে সিআর সেভেন এই মুহূর্তে তাঁর বিচারে সেরা হলেও পরবর্তী প্রজন্মে নেইমারের হাতে ব্যালন ডি’অর দেখছেন পেলে। “ভবিষ্যতে নেইমার আরও উন্নতি করবে। বার্সেলোনায় ও হবে আসল তারকা। ব্রাজিলকেও ফিফা র্যাঙ্কিংয়ে যোগ্য স্থানে পৌঁছতে সাহায্য করবে,” মন্তব্য পেলের।

তবে পেলের থেকে সেরার আখ্যা রোনাল্ডো পেলেও পর্তুগিজ মহাতারকার টিমে দিনের পর দিন ঝামেলা বেড়েই চলেছে। মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের শেষে ‘ক্ষুব্ধ’ রোনাল্ডো জানান, সংবাদমাধ্যমের সঙ্গে তিনি আর এ মরসুমেই কথা বলবেন না। কারণ নাকি ইরিনার সঙ্গে বিচ্ছেদের পরে রোনাল্ডোর ব্যক্তিগত জীবন নিয়ে মিথ্যা লেখা হয়েছে। আজ আবার ‘মিডিয়া বয়কট’ আন্দোলনে রোনাল্ডোকে সঙ্গ দিলেন রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফিওরেন্তিনো পেরেজ। রিয়ালের শীর্ষকর্তা বলেছেন, “রোনাল্ডোর সংবাদমাধ্যমের সঙ্গে কথা না বলার সিদ্ধান্ত ঠিক। অনেক শত্রু আছে যারা ইচ্ছা করে রিয়ালকে নিয়ে বাজে কথা লেখে।” সঙ্গে তিনি আরও যোগ করেছেন, “রোনাল্ডো কার সঙ্গে পার্টি করবে সেটা ওর ব্যাপার। কিন্তু সবাই জানে ও এ বার নিজের তৃতীয় ব্যালন ডি’অর জিতেছে। সবাই বুঝতে পারছে ও কতটা প্রতিভাবান ফুটবলার।”

এল ক্লাসিকোর উপরে শুধু রিয়ালের লা লিগা জেতার ভাগ্যই নয়, নির্ভর করছে কার্লো আন্সেলোত্তির কোচের সিংহাসনে বসে থাকার ভাগ্যও। শোনা যাচ্ছে, এল ক্লাসিকো জিতলে ‘লাইফলাইন’ পাবেন রিয়াল কোচ। না হলে হয়তো বহিষ্কার করা হতে পারে রিয়ালের ইতালীয় কোচকে।

রোনাল্ডোর সঙ্গে।

রিয়াল সমস্যায় জর্জরিত হলেও বার্সা এখন ফুরফুরে মেজাজে। মরসুম শুরুর থেকে কোচ লুই এনরিকে ও টিমের মহাতারকা লিও মেসির মধ্যে ঝামেলা চললেও এখন পরিস্থিতি উল্টো। মেসির দুর্দান্ত ফর্মেই বার্সা এখন লিগ শীর্ষে। ক্লাবের এক সূত্রের মতে, কোচের ছকের সঙ্গে মানিয়ে নিচ্ছেন মেসি। ঘনিষ্ঠ বন্ধুদের কাছেও বার্সার ‘চোখের মণি’ জানিয়েছেন তিনি আর ক্লাব ছাড়তে চান না। মেসিকে নিয়ে এতটাই আত্মবিশ্বাসী এনরিকে যে ঠাট্টা করে বলেছেন, “মেসিকে আমি ডিফেন্সে খেলালেও হয়তো ও দুর্দান্ত খেলে দেবে।”


২০১৮ অবধি লো

জল্পনা উড়িয়ে জাতীয় দলের সঙ্গে নতুন চুক্তি সই করলেন জার্মানির বিশ্বকাপজয়ী কোচ জোয়াকিম লো। শোনা যাচ্ছিল, দায়িত্ব ছাড়তে পারেন লো। কিন্তু জার্মান ফুটবল ফেডারেশন জানিয়ে দিয়েছে, ২০১৮ রাশিয়া বিশ্বকাপ অবধি কোচ থাকবেন লো-ই। ২০০৮ থেকে তিনি জার্মানির কোচ। ২০১৪ বিশ্বকাপ জেতা ছাড়াও তাঁর অধীনে প্রতিটা বড় টুর্নামেন্টের অন্তত সেমিফাইনাল অবধি পৌঁছেছে জার্মানি।

 

ছবি: এএফপি ও ফাইল চিত্র।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন