Advertisement
১৯ এপ্রিল ২০২৪

রোহিত উপরে ব্যাট না করলে পিছলে যেতে পারে মুম্বই

আইপিএলের আরও একটা সপ্তাহ কেটে গেল। টুর্নামেন্টটা সত্যিই দুর্দান্ত হচ্ছে। গত আট-ন’দিনে যে উঁচু মানের ক্রিকেট দেখেছি, তার পেছনে বেশ খানিকটা অবদান আরব আমিরশাহির ক্রিকেট-ব্যবস্থার। বিশ্বের যে কোনও আন্তর্জাতিক স্টেডিয়ামের সঙ্গে পাল্লা দিতে পারবে আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়াম। ব্যাট আর বলের ভারসাম্য ঠিক রাখতে সব পিচেই কিছুটা ঘাস ছাড়া আছে।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৪ ০৩:১৮
Share: Save:

আইপিএলের আরও একটা সপ্তাহ কেটে গেল। টুর্নামেন্টটা সত্যিই দুর্দান্ত হচ্ছে। গত আট-ন’দিনে যে উঁচু মানের ক্রিকেট দেখেছি, তার পেছনে বেশ খানিকটা অবদান আরব আমিরশাহির ক্রিকেট-ব্যবস্থার। বিশ্বের যে কোনও আন্তর্জাতিক স্টেডিয়ামের সঙ্গে পাল্লা দিতে পারবে আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়াম। ব্যাট আর বলের ভারসাম্য ঠিক রাখতে সব পিচেই কিছুটা ঘাস ছাড়া আছে। টুর্নামেন্টের এগারো দিন পরেও যে কোনও একটা টিম বলতে পারছে না যে তারা বাকি টিমের চেয়ে এগিয়ে, সেটা দারুণ ব্যাপার। মনে হচ্ছে এই আইপিএলের শেষ সপ্তাহ পর্যন্ত বোঝা যাবে না যে, কোন কোন টিম শেষ চারে উঠবে। আমার কাছে সপ্তাহের সেরা প্লেয়ার সেই গ্লেন ম্যাক্সওয়েল। প্রতিটা ম্যাচে উন্নতি করছে ও। গত কয়েক বছর ধরে আইপিএলের এক নম্বর প্লেয়ার হিসেবে ক্রিস গেইল নিজেকে প্রতিষ্ঠিত করেছে। ওই জায়গাটায় আস্তে আস্তে ম্যাক্সওয়েলও উঠে আসছে। ডেভিড মিলারকেও খুব ভাল দেখাচ্ছে। অনেক দিন পর এক জন বাঁ-হাতিকে দেখে মনে হচ্ছে, ব্যাটিংটা বেশ সহজ। ম্যাক্সওয়েলের অমানবিক শক্তির আদর্শ পরিপূরক হয়ে উঠছে মিলারের ব্যাটিং।

চেন্নাইকে আবার বেশ শক্তিশালী দেখাচ্ছে। বিশেষ করে ওদের ব্যাটিং। ম্যাক্সওয়েল যেমন এই বছর পঞ্জাবের কাছে বড় লাভ, ঠিক তেমনই ব্রেন্ডন ম্যাকালামের আসাটা চেন্নাইয়ের কাছে বিরাট প্লাস। মধ্যপ্রাচ্যের পিচে ওকে দারুণ দেখাচ্ছে। আর টুর্নামেন্ট ভারতে চলে এলে চেন্নাইয়ের বাউন্সি উইকেটে ব্যাটিংও ম্যাকালাম উপভোগ করবে। কলকাতার স্লো পিচ ওর শট নেওয়া আর কার্যকরিতা আটকে দিয়েছিল। ম্যাকালামের কেরিয়ার আর ওর শট দেখলেই বুঝতে পারবেন, ও চায় বল ব্যাটে আসুক।

টুর্নামেন্টে মুম্বইয়ের শুরুটা মন্থর হল। এই ফর্ম্যাটটা প্রচণ্ড অনিশ্চয়তার, আর গত বছর জোড়া ট্রফি জেতার পর এ রকম পরিস্থিতি টিমের চরিত্রের খুব কঠিন পরীক্ষা হতে পারে। সব সময় সব কিছু প্ল্যানমাফিক হয় না। ভাল টিমদের প্রত্যাবর্তনের রাস্তা খুঁজে বের করতে হবে। মুম্বই ডাগআউটে তুখোড় কিছু ক্রিকেট-মস্তিষ্ক আছে। গত বছর জেতার পেছনে যাদের ভাল অবদান ছিল। টিমের ধস কী করে আটকানো যায়, সেটা তাদেরই ভেবে বের করতে হবে। টিমটাকে দেখে আর একটা জিনিস মেনে নিতেই হবে। গত বারের তুলনায় এ বার ওদের টিমটা দুর্বল। যার পিছনে রয়েছে আইপিএল নিলামে কয়েকটা হিসেবের ভুল। কোনও না কোনও সময় রোহিত শর্মাকে আরও উপরে, আর মাইক হাসিকে মিডল অর্ডারে ব্যাট করতে হবে। হয়তো খুব তাড়াতাড়িই কথাটা বলছি, কিন্তু প্রথম শ্রেণির কোনও ম্যাচ না খেলে হাই-প্রেশার টুর্নামেন্টে নতুন বলের মোকাবিলা করাটা খুব কঠিন হয়ে যেতে পারে। তা সে যত ভাল ব্যাটসম্যানই হোক না কেন। কে জানে, ওপেন করা থেকে একটা ব্রেক পেলে মাঝের ওভারগুলো ও নিয়ন্ত্রণ করতে পারবে না? কোরি অ্যান্ডারসনকে দিয়ে ওপেন করানোটা সঠিক সিদ্ধান্ত ছিল। কিন্তু মুম্বইকে বুঝতে হবে, লড়াইয়ে টিকে থাকতে গেলে পোলার্ড আর হাসির ছন্দে থাকাটা ভীষণ জরুরি। না হলে এ রকম দ্রুতগতির একটা টুর্নামেন্টে খুব তাড়াতাড়ি পিছলে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2014 sourav ganguly mi rohit sharma ipltag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE