Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Sports News

টেস্ট ক্রিকেটের প্রথম ম্যাচের ডুড্‌ল আঁকল গুগ্‌ল

ব্যাটসম্যানের হাঁকানো বল উঁচুতে। ক্যাচ ধরার জন্য ফিল্ডারের দৌড়। টিমের বাকি সদস্যেরা আগ্রহে তাকিয়ে। অপর প্রান্ত থেকে তখন রান তুলে নিতে ব্যস্ত বিপক্ষ। ১৪০ বছরে আগে ক্রিকেট ইতিহাসের প্রথম ম্যাচ উদ্‌যাপনে এমন ডুড্‌লই আঁকল গুগ্‌ল।

গুগ্‌লের প্রথম পাতায় ডুড্‌ল। ছবি: সংগৃহীত।

গুগ্‌লের প্রথম পাতায় ডুড্‌ল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৭ ১১:২৯
Share: Save:

ব্যাটসম্যানের হাঁকানো বল উঁচুতে। ক্যাচ ধরার জন্য ফিল্ডারের দৌড়। টিমের বাকি সদস্যেরা আগ্রহে তাকিয়ে। অপর প্রান্ত থেকে তখন রান তুলে নিতে ব্যস্ত বিপক্ষ। ১৪০ বছর আগে ক্রিকেট ইতিহাসের প্রথম ম্যাচ উদ্‌যাপনে এমন ডুড্‌লই আঁকল গুগ্‌ল। বুধবার গুগ্‌লের প্রথম পাতা খুলতেই নজরে আসবে এটি।

শক্তিশালী ইংল্যান্ড দলের বিরুদ্ধে ১৮৭৭-র মেলবোর্নে নেমেছেল আনকোরা অস্ট্রেলিয়া দল। এবং প্রথমেই অঘটন। ক্রিকেটপ্রেমীদের হতবাক করে সে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। অজি ওপেনার চার্লস ব্যানারম্যান সে ম্যাচে ২৮৫ বলে ১৬৫ রানের অমর ইনিংস খেলেছিলেন। তবে সে ম্যাচ কব্জা করলেও পরের ম্যাচেই দুর্দান্ত ভাবে ঘুরে দাঁড়িয়ে দু’টেস্টের সিরিজ ড্র করে ইংল্যান্ড। সে দিন থেকে আজ পর্যন্ত চলছে দু’দেশের ক্রিকেট-দ্বন্দ্ব।

আরও পড়ুন

বিরাটরা কেন খারাপ পিচে খেলবে, প্রশ্ন দিলীপ দোশীর

গুগ্‌লের ক্রিয়েটিভ টিমের তৈরি এই ডুড্‌লে রয়েছে সে যুগের ক্রিকেট মাঠের পরিচিত ছবি। ঘন গোঁফ-দাড়ির এক ক্রিকেটার যেন মনে করিয়ে দিচ্ছেন কিংবদন্তি ইংলিশ ক্রিকেটার ডব্লিউ জি গ্রেসকে। যদিও সে ম্যাচে খেলেননি ডব্লিউ জি। তবে ক্রিকেট মাঠের পরিবেশ ছাড়াও যেন ধরা পড়েছে এই ডুড্‌লে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE