• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জোকোভিচের দৌড় থামিয়ে ফাইনালে রাফার মুখোমুখি থিম

Dominic Thiem
উচ্ছ্বাস: জোকোভিচকে হারানোর পরে উল্লাস থিমের। ছবি: গেটি ইমেজেস

নোভাক জোকোভিচের দ্বিতীয় বার টানা চারটি গ্র্যান্ড স্ল্যাম জেতার স্বপ্ন ভেঙে দিলেন দমিনিক থিম। বৃষ্টিবিঘ্নিত ফরাসি ওপেনের সেমিফাইনালে দু’দিনে মোট চার ঘণ্টা কুড়ি মিনিট লড়াই করার পরে হার মানতে বাধ্য হলেন সার্বিয়ার তারকা। শনিবার অস্ট্রিয়ার খেলোয়াড়ের বিরুদ্ধে বিশ্বের এক নম্বর হারলেন ২-৬, ৬-৩, ৫-৭, ৭-৫, ৫-৭ ফলে। রবিবার ফাইনালে টানা দ্বিতীয় বার রাফায়েল নাদালের মুখোমুখি হবেন ২৫ বছর বয়সি থিম।

ম্যাচের পরে অস্ট্রিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে একাধিক গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠার নজির গড়া থিম বলেন, ‘‘রোলঁ গ্যারোজে আমার প্রথম পাঁচ সেটের ম্যাচ খেললাম। এ বছর যে চার জন সেমিফাইনালে উঠেছে তার মধ্যে তিন জন সর্বকালের অন্যতম সেরা। তাঁদের মধ্যে কাউকে হারানো বিরাট বড় ব্যাপার।’’ ফাইনালে রাফায়েল নাদালের চ্যালেঞ্জ নিয়েও বিশ্বের চার নম্বর মজা করে বলেন, ‘‘ফরাসি ওপেনে যেই ফাইনালে উঠুক তাঁকে এক জনের সামনেই পড়তে হয়— রাফা। তবে আমি ফাইনালটা স্মরণীয় করে রাখার জন্য চেষ্টার কোনও ত্রুটি রাখব না।’’ 

বৃষ্টির জন্য শুক্রবার এই সেমিফাইনাল ম্যাচ মাঝপথেই থামিয়ে দিতে বাধ্য হয়েছিলেন আয়োজকরা। তখন তৃতীয় সেটে ১-৩ পিছিয়ে ছিলেন জোকোভিচ। শনিবার আবার খেলা শুরু হওয়ার পরে তৃতীয় সেট হারলেও চতুর্থ সেট জেতেন জোকোভিচ। কিন্তু পঞ্চম সেটে পিছিয়ে পড়েন ১-৪। তখনই ফের বৃষ্টি শুরু হয়। এর মধ্যে আবার চতুর্থ সেটে চেয়ার আম্পায়ারের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েছিলেন জোকোভিচ। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখেও পড়েন তিনি। তবে সে সব সামলে পঞ্চম সেটে ফিরে এসেছিলেন প্রতিযোগিতার শীর্ষবাছাই। দুটো ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে ৫-৫ করে ফেলেছিলেন এক সময়। কিন্তু থিমের আগ্রাসী টেনিসের সামনে শেষরক্ষা করতে পারেননি। ফলে গ্র্যান্ড স্ল্যামে টানা ২৬ ম্যাচ জয়ের দৌড় থেমে যায় জোকোভিচের। ‘‘দমিনিককে অভিনন্দন। দারুণ খেলেছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ সময়গুলোতে। ঝড়-বৃষ্টির মধ্যে খেলতে হলে অবশ্যই তাঁর প্রভাব পড়ে খেলায়। নিজের সেরাটা দেওয়া সহজ হয় না,’’ হারের পরে বলেন জোকোভিচ।

বিদায়: রোলঁ গ্যারোজের সেমিফাইনালে থিমের বিরুদ্ধে হারের পরে কোর্ট ছাড়ছেন জোকোভিচ। ছবি: গেটি ইমেজেস।

মুখোমুখি লড়াইয়ে নাদাল এগিয়ে রয়েছেন থিমের চেয়ে ৮-৪। ফরাসি ওপেনে তিন বারের লড়াইয়ে কখনও থিম হারাতে পারেননি ক্লে কোর্টের সম্রাটকে। তবে টানা চার মরসুম কিংবদন্তি স্প্যানিশ তারকাকে ক্লে কোর্টে হারানোর কৃতিত্ব দেখিয়েছেন থিম। যার মধ্যে চলতি মরসুমে বার্সেলোনা ওপেনের সেমিফাইনালও রয়েছে। তাই অনেকেই মনে করছেন ফাইনালে ১২ নম্বর ফরাসি ওপেন জয়ের সামনে থাকা নাদালকেও যথেষ্ট লড়াইয়ের মুখে ফেলতে পারেন থিম। বিশেষ করে গত দু’দিন খারাপ আবহাওয়া সামলেও যে রকম দুরন্ত খেলেছেন তিনি। অবশ্য রবিবারের ফাইনালে নামার আগে থিমের সব চেয়ে বড় চ্যালেঞ্জ হল ক্লান্তি কাটিয়ে ওঠা। কারণ খারাপ আবহাওয়ার জন্য ম্যাচ পিছিয়ে যাওয়ায় ২৪ ঘণ্টার মধ্যেই তাঁকে ফের নামতে হবে ফাইনালে। 

রবিবার ফরাসি ওপেনে

পুরুষদের সিঙ্গলস ফাইনালে রাফায়েল নাদাল বনাম দমিনিক থিম
সন্ধে ৬.৩০ থেকে সরাসরি সম্প্রচার স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান চ্যানেলে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন