Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sports News

নির্বাচন ও বিশ্বকাপের মধ্যে পড়ে সমস্যায় ২০১৯ আইপিএল

১২তম আইপিএল-এর ভাগ্য এই মুহূর্তে ঝুলে রয়েছে। বিসিসিআই ইতিমধ্যেই আইপিএল-এর আয়োজক হিসেবে কাজ শুরু করে দিয়েছে ২০১৯-এর প্রতিযোগিতার। সব পরিস্থিতির জন্যই পরিকল্পনা করে রেখেছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮ ১৫:২৫
Share: Save:

নির্বাচনের জন্য ভারত থেকে সরে আইপিএল আরও একবার চলে যেতে পারে দক্ষিণ আফ্রিকায়। এখনও আগামী বছরের নির্বাচনের দিনক্ষণ ঠিক হয়নি। তারই অপেক্ষায় রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে এখন আইপিএল কমিটি। এখনও পর্যন্ত যা খবর নির্বাচনের সঙ্গে আইপিএল-এর সময় প্রায় এক হয়ে যেতে পারে। এর আগেও একই কারণে দেশের বাইরে দু’বার আইপিএল আয়োজন করতে হয়েছিল। সেটা ২০০৯ এ দক্ষিণ আফ্রিকা ও ২০১৪তে সংযুক্ত আরূ আমিরশাহী।

১২তম আইপিএল-এর ভাগ্য এই মুহূর্তে ঝুলে রয়েছে। বিসিসিআই ইতিমধ্যেই আইপিএল-এর আয়োজক হিসেবে কাজ শুরু করে দিয়েছে ২০১৯-এর প্রতিযোগিতার। সব পরিস্থিতির জন্যই পরিকল্পনা করে রেখেছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। কমিটি অব অ্য়াডমিনিস্ট্রেটর্সের সঙ্গে রয়েছে বিসিসিআই-এর তরফে রয়েছেন সিইও রাহুল জোহুরি এবং আইপিএল সিওও হেমাঙ্গ আমিন। প্ল্যান ‘এ’ কাজ না করলে রয়েছে প্ল্যান ‘বি’। আর সবার শেষে প্ল্যান ‘সি’।

মুম্বই মিররের খবর অনুযায়ী, ভারতে টুর্নামেন্ট করা না গেলে বিসিসিআই-এর পছন্দের ভেন্যুর দৌড়ে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। আর কোনও কারণে যদি পুরো টুর্নামেন্ট বাইরে নিয়ে যেতে না হয় তা হলে সেক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহীই পছন্দ। ভারত থেকে যাতায়াতটা সেখানে সুবিধে। ইংল্যান্ড তালিকায় থাকলেও রয়েছে সবার শেষে। কারণ সেক্ষেত্রে খরচের পরিমাণ বাড়বে অনেকটাই।

আরও পড়ুন
সেঞ্চুরি করে বুমরাকে কেন ধন্যবাদ জানালেন কুক?

সংযুক্ত আরব আমিরশাহীর ক্ষেত্রে বাধ সাধছে সেখানকার পরিকাঠামো। এত বড় টুর্নামেন্টের জন্য সেই পরিকাঠামো যথেষ্ট নয়। সেখানে মাত্র তিনটিও বড় মাঠ রয়েছে দুবাই, শারজাহ ও আবুধাবিতে। যা পুরো আইপিএল-এর জন্য যথেষ্ট নয়। একটা অংশ হতে পারে মাত্র। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা সেরা বিকল্প। সম্ভাব্য তিন দেশ, স্টেক হোল্ডার্স, ফ্র্যাঞ্চাইজিজের সরকারিভাবে এখনও কিছুই জানানো হয়নি। সবটাই রয়েছে মৌখিক পর্যায়ে।

মঙ্গলবার সিওএ-র মিটিংয়ে এই নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও এ বারের আইপিএল-এর আরও একটি বড় সমস্যা বিশ্বকাপ। ৩০ মে থেকে শুরু হবে ২০১৯ বিশ্বকাপ। সাধারণত সেই সময় আইপিএল-ও শেষ হয়। আইপিএল খেলা ক্রিকেটাররা ক্লান্ত হয়ে পড়বেন। সে কারণে আইপিএল-এর নির্ধারিত সময়ও কিছুটা এগোতে হবে। কিন্তু খুব বেশি এগনোর মতোও জায়গা নেই। এক সপ্তাহের মতো এগোতে পারে। এপ্রিলের প্রথম সপ্তাহের বদলে মার্চের শেষ সপ্তাহে শুরু হতে পারে। কিন্তু সব কিছুই নির্ভর করছে নির্বাচনের দিন ঘোষণা হওয়ার উপর।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলাবিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket IPL 2019 Fixture General Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE