সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২০২২ বিশ্বকাপ শুরু ২১ নভেম্বর

Al Bayt
আল বায়েত স্টেডিয়ামে। —ছবি রয়টার্স।

লিয়োনেল মেসি কি পারবেন ২০২২ সালে কাতারে বিশ্বকাপ জয়ের স্বপ্নপূরণ করতে? আর্জেন্টিনা অধিনায়কের বয়স এখন ৩৩। দু’বছর পরে পঁয়ত্রিশে পা দেবেন তিনি। কাতারেই সম্ভবত বিশ্বকাপ জয়ের শেষ সুযোগ মেসির সামনে। নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)-এর ব্রাজিলও কি পারবে ফের বিশ্বফুটবলের শাসক হয়ে উঠতে? বুধবার ২০২২ কাতার বিশ্বকাপের ক্রীড়াসূচি প্রকাশ করার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছে জল্পনা।

 ৩২টি দেশকে নিয়ে ২১ নভেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ। ফাইনাল হবে ১৮ ডিসেম্বর। মারণ ভাইরাসের প্রকোপে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ এখনও শেষ হয়নি। ফলে মূল পর্বে কোন কোন দেশ যোগ্যতা অর্জন করবে তা এখনও স্পষ্ট নয়। এই কারণেই বুধবার ফিফা  বিশ্বকাপের যে নির্ঘণ্ট প্রকাশ করেছে, তাতে আয়োজক দেশ হিসেবে কাতারের নামই শুধু রয়েছে। ২১ নম্ভেম্বর ৬০ হাজার দর্শকাসনের আল বায়েত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচ খেলবে তারা। ১৮ ডিসেম্বর লুসেইল স্টেডিয়ামে ফাইনাল দেখতে পারবেন ৮০ হাজার দর্শক।

মরুদেশে প্রবল গরমের কারণে প্রতিযোগিতার সময়ও বদলে ফেলা হয়েছে। জুন-জুলাইয়ের পরিবর্তে ২০২২ সালের বিশ্বকাপ হবে নভেম্বর ও ডিসেম্বরে। শুধু তাই নয়। এই প্রথম বিশ্বকাপে গ্রুপ পর্যায়ে প্রত্যেক দিন চারটি করে ম্যাচ হবে। নক-আউট পর্বের আগে ফুটবলারেরা যাতে পর্যাপ্ত বিশ্রামের সুযোগ পায়, তার জন্য বারো দিনে শেষ করা হবে গ্রুপের খেলা। কাতারের স্থানীয় সময় দুপুর একটায় শুরু হবে প্রথম ম্যাচ। শেষ ম্যাচ শুরু হওয়ার কথা রাত দশটায়। ভারতের দর্শকদের জন্য সুখবর, মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের খেলা দেখার জন্য ২০২২ সালে শীতের রাতে বেশিক্ষণ জেগে থাকতে হবে না। ভারতীয় সময়ে প্রথম ম্যাচ শুরু হবে বিকেল ৩.৩০ থেকে। দ্বিতীয় ম্যাচ সন্ধে ৬.৩০টায়। তৃতীয় ম্যাচ রাত ৯.৩০ থেকে। চতুর্থ ম্যাচ রাত ১২.৩০ থেকে শুরু হবে। ১৮ ডিসেম্বর ফাইনাল শুরু হবে ভারতীয় সময় রাত ৮.৩০-এ। কাতার দেশটি যে হেতু আয়তনে খুব বড় নয় এবং সব স্টেডিয়ামই দোহার খুব কাছে, তাই এক কেন্দ্র থেকে আর এক কেন্দ্রে যাতায়াত করতে হবে সড়ক পথেই। বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি দল, দর্শক ও সংবাদমাধ্যম যাতে সব রকম সুযোগ সুবিধে পায়, তা নিশ্চিত করেছে আয়োজকেরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন