Advertisement
২০ এপ্রিল ২০২৪
Sports News

রোহিতের ব্যাটে সিরিজে সমতায় ফিরল ভারত

রানের পাহাড়ের সামনে দাঁড়িয়ে শ্রীলঙ্কার হয়ে একাই লড়াই দিয়ে যান অ্যাঞ্জেলো ম্যাথুস। শেষ পর্যন্ত লড়লেও পাশে কাউকে না পাওয়ায় সেই লড়াই কাজে লাগল না। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই পাল্টা দেওয়ার কথা ছিল শ্রীলঙ্কার।

রোহিতের ব্যাটেই বাজিমাত ভারতের।

রোহিতের ব্যাটেই বাজিমাত ভারতের।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ২০:২১
Share: Save:

ভারত ৩৯২/৪ (৫০ ওভার)

শ্রীলঙ্কা ২৫১/৮ (৫০ ওভার)

ডবল সেঞ্চুরির বদলা সেঞ্চুরি। কিন্তু বিরাট রানের সামনে দাঁড়িয়ে জয়ের ধারে কাছেও পৌঁছতে পারল না শ্রীলঙ্কা। নির্ধারিত ওভারে ২৫১ রানেই থামতে হল অ্যাওয়ে দলকে। হাতে দু’উইকেট থাকলেও ওভার শেষ হয়ে যাওয়ায় কাজে লাগল না। ১৪১ রানে দ্বিতীয় ওয়ান ডে জিতে সিরিজে সমতায় ফিরল ভারত। ধর্মশালায় হারের পর সিরিজে টিকে থাকতে এই জয় দরকার ছিল রোহিত অ্যান্ড ব্রিগেডের।

টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে রানের পাহাড় গড়ে ভারত। যেখানে নিজের তিন নম্বর ডবল সেঞ্চুরিটি সেরে ফেললেন রোহিত শর্মা। অধিনায়কচিত ব্যাটিং। একদম সামনে থেকে নেতৃত্ব দিলেন। শিখর ধবনকে সঙ্গে নিয়ে ওপেন করতে নেমেছিলেন রোহিত। প্রথম ১০০ রানে নিজেকে ক্রিজে টিকিয়ে রাখার প্রস্তুতি। আর পরের ১০০ এক কথায় ঝোড়ো ব্যাটিংয়ের নজির রেখে গেলেন সদ্য অধিনায়কের দায়িত্ব কাঁধে তুলে নেওয়া রোহিত শর্মা। ওভার শেষ না হয়ে গেলে রোহিত কোথায় থামতেন বলা মুশকিল। তাঁকে প্রথমে যোগ্য সঙ্গত শিখর ধবন ও শ্রেয়াস আয়ারের।

ওভার যখন শেষ হল তখন রোহিতের নামের পাশে লেখা হয়ে গিয়েছে ২০৮ রান। এই রানে পৌঁছতে রোহিত খেলেছেন মাত্র ১৫৩টি বল। যেখানে ছিল ১৩টি বাউন্ডারি ও ১২টি ওভার বাউন্ডারি। ব্যাটিং গড় ১৩৫.৯৪। রোহিতের সঙ্গে ওপেন করতে নেমে শিখর ধবন আউট হলেন ৬৮ রানে। ৯টি বাউন্ডারিও হাঁকালেন তিনি।

আরও পড়ুন

স্ত্রীকে জোড়া সেঞ্চুরি উপহার রোহিতের

রোহিতের দ্বিশতরান, দেখে নিন ইনিংসের কিছু খুঁটিনাটি

ধবন আউট হয়ে প্যাভেলিয়নে ফিরলে তাঁর জায়গা নেন শ্রেয়াস আয়ার। ৭০ বলে ঝকঝকে ৮৮ রানের ইনিংস খেলেন তিনি। তাঁর ব্যাট থেকে আসে ৯টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি। এ দিন ধোনির ব্যাট কাজ করেনি। ৭ রান করেই ফেরেন প্যাভেলিয়নে। শেষ বলে আউট হন হার্দিক পাণ্ড্য। করেন মাত্র ৮ রান। ৫০ ওভারে ভারত থামে ৩৯২/৪এ। শ্রীলঙ্কার হয়ে তিনটি উইকেট নেন পেরেরা। একটি উইকেট পাথিরানার।

অভিষেকে উইকেট পাওয়া ওয়াশিংটন সুন্দরকে ভারতীয় দলের শুভেচ্ছা।

রানের পাহাড়ের সামনে দাঁড়িয়ে শ্রীলঙ্কার হয়ে একাই লড়াই দিয়ে যান অ্যাঞ্জেলো ম্যাথুস। শেষ পর্যন্ত লড়লেও পাশে কাউকে না পাওয়ায় সেই লড়াই কাজে লাগল না। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই পাল্টা দেওয়ার কথা ছিল শ্রীলঙ্কার। কিন্তু দুই ওপেনার গুনাথিলাকা ১৬ ও থরাঙ্গা ৭ রানে ফিরে যান প্যাভেলিয়নে। তিন নম্বরে ব্যাট করতে নেমে ২১ রানে আউট হয়ে যান থিরিমানে। ধসের মধ্যেই ভারতীয় বোলারদের বিরুদ্ধে রুখে দাঁড়ান ম্যাথুস। ১৩২ বলে ১১১ রানের ইনিংস সাজানো ছিল ৯টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারি দিয়ে। অপরাজিত থাকেন তিনি। এর পরও চলতে থাকে শ্রীলঙ্কার ব্যাটিংয়ের পালা। ২২ রানে ডিকওয়েলা, ৩৪ রানে গুনারত্নে, ৫ রানে পেরেরা, ২ রানে পাথিরানা, ১১ রানে দানা়ঞ্জায়া আউট হতে হতেই শেষ হয়ে আসে ওভার।

এর মধ্যেই ধোনির পা ছুঁয়ে গেলেন এক সমর্থক।

৩৯২-এর লক্ষ্যে নেমে ২৫১তেই থামতে হয় শ্রীলঙ্কাকে। ভারতের হয়ে ৩টি উইকেট নেন চাহাল, ২ উইকেট বুমরার। একটি করে উইকেট নেন ভুবনেশ্বর, হার্দিক ও ওয়াশিংটন সুন্দর। ভারতীয় সিনিয়র দলের জার্সিতে ওয়ান ডে অভিষেকেই এক উইকেট তুলে নিলেন ওয়াশিংটন। ম্যাচের সেরা হয়েছেন রোহিত শর্মা।

ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE