Advertisement
২৫ এপ্রিল ২০২৪
বিশ্বকাপের ম্যাচ নিয়ে বৈঠক আজ

পাক-বয়কটের ডাকের মধ্যে বোর্ডে এলেন সেনাকর্তা

কে থোড়গে? না, যিনি পঞ্জাব, জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্বাঞ্চলে উগ্রপন্থা দমনের সঙ্গে যুক্ত থেকেছেন।

চমক: থোড়গের নিয়োগ নিয়ে বাড়ছে কৌতূহল। ফাইল চিত্র

চমক: থোড়গের নিয়োগ নিয়ে বাড়ছে কৌতূহল। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:০৭
Share: Save:

বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে বিরাট কোহালিরা খেলবেন কি না, তা নিয়ে বৈঠকের এক দিন আগেই বোর্ড পরিচালনার দায়িত্বে থাকা কমিটির মধ্যে নিয়ে আসা হল সেনাবাহিনীর এক লেফটেন্যান্ট জেনারেলকে। আজ, শুক্রবার বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে খেলা নিয়ে শীর্ষ বৈঠকে বসছে ক্রিকেট বোর্ড। সেখানে সিওএ (সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডিমিনিস্ট্রেটর্স) কর্তারা কথা বলতে পারেন সরকারের স্বরাষ্ট্র বা অন্যান্য গুরুত্বপূর্ণ মন্ত্রকের প্রতিনিধির সঙ্গে। ঠিক তার আগের দিনই সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, সিওএ-র খালি থাকা পদে আসবেন লেফটেন্যান্ট জেনারেল রবি থোড়গে।

কে থোড়গে? না, যিনি পঞ্জাব, জম্মু-কাশ্মীর এবং উত্তর-পূর্বাঞ্চলে উগ্রপন্থা দমনের সঙ্গে যুক্ত থেকেছেন। পাকিস্তানের সঙ্গে কার্গিল যুদ্ধের সময়েও গোর্খা রাইফেলসের ফিফ্থ ব্যাটেলিয়নকে নেতৃত্ব দিয়েছিলেন বলেও জানা যাচ্ছে। তুমুল জল্পনা তৈরি হয়েছে চব্বিশ ঘণ্টার মধ্যে তৈরি হয়ে তিনি শুক্রবারের বৈঠকেই হাজির থাকতে পারবেন কি না, তা নিয়ে। বৈঠক নিয়ে চরম গোপনীয়তাও রক্ষা করা হচ্ছে। তবে শোনা গিয়েছে, সরকারের স্বরাষ্ট্রমন্ত্রক, ক্রীড়ামন্ত্রক এবং অন্যান্য আরও কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রকের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন কর্তারা। এখন বোর্ডের শাসন ভার রয়েছে সুপ্রিম কোর্ট নিযুক্ত সিওএ-র উপর। শুরুতে চার সদস্য নিয়ে সিওএ গঠন করা হলেও পরে কমিটির দুই সদস্য সরে দাঁড়ান। সেই জায়গায় নতুন কাউকে আনা হয়নি এত দিন। বৈঠকের আগের দিনই তৃতীয় সদস্য হিসেবে আনা হল লেফটেন্যান্ট জেনারেলকে। ভারতীয় ক্রিকেট বোর্ডের পরিচালন দায়িত্বে সাম্প্রতিককালে অন্তত সেনাবাহিনীর জেনারেলকে দেখা যায়নি।

বিশ্বকাপে আগামী ১৬ জুন ম্যাঞ্চেস্টারে ভারত বনাম পাকিস্তান ক্রিকেটের সব চেয়ে উত্তেজক লড়াই হওয়ার কথা ছিল। জেনারেলের উপস্থিতিতেই পাকিস্তানের সঙ্গে খেলা হবে কি হবে না, সেই আলোচনা হয় কি না, তা নিয়ে তুল্যমূল্য আগ্রহ তৈরি হয়েছে। তবে রাতের দিকের খবর, লেফটেন্যান্ট জেনারেল রবি থোড়গে শুক্রবারের বৈঠকেই হয়তো না-ও থাকতে পারেন। রাজধানীর পাঁচতারা হোটেলে হওয়ার কথা এই শীর্ষ বৈঠক। তাতে সিওএ-র নেতৃত্বে থাকা বিনোদ রাই এবং অন্য সদস্য প্রাক্তন মহিলা ক্রিকেটার ডায়ানা এডুলজি থাকবেন। বোর্ডের সিইও রাহুল জোহরিরও থাকার কথা। কিন্তু এঁরা কেউ নন, আগ্রহের কেন্দ্রবিন্দুতে এ দিনই নিযুক্ত হওয়া রবি থোড়গে। নিযুক্ত হয়েই রাতারাতি তিনি সভায় যোগ দিতে আসেন কি না এবং সভায় এলে পাকিস্তানের সঙ্গে খেলা নিয়ে জেনারেলের বক্তব্য কী হয়, তা নিয়ে ক্রিকেট মহলে আগ্রহ তৈরি হয়েছে। কারও কারও যদিও মনে হচ্ছে, যে ভাবে প্রাক্তন ক্রিকেটারেরাও পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কটের ডাক দিচ্ছেন, তাতে ক্রিকেট বোর্ডের উপর জোরালো চাপ তৈরি হয়েছে।

ধোঁয়াশা: ইংল্যান্ডে আগামী জুন মাসে বিশ্বকাপের মঞ্চে কি এই দৃশ্য দেখা যাবে? ভারত বনাম পাকিস্তান ম্যাচ নিয়ে বেড়ে চলেছে জটিলতা। ফাইল চিত্র

শুক্রবারের বৈঠকে তারা চরমপন্থা নিয়ে বাধ্য হতে পারে। কেমন সেই চরমপন্থা? বোর্ডের অন্দরমহলে খোঁজখবর নিয়ে জানা গেল যে, পাকিস্তানের সঙ্গে খেলব না জানিয়ে আইসিসি-কে চিঠি পাঠানোর কথা কেউ কেউ তুলছেন। সভায় উপস্থিত প্রতিনিধিদের গরিষ্ঠ অংশ সে দিকে মত দিলে, এসপার-ওসপার সিদ্ধান্তের দিকে ব্যাপার গড়াতে পারে। কেউ কেউ এমন প্রস্তাবও দিচ্ছেন যে, আইসিসি-কে পরিষ্কার বলে দেওয়া হোক যে, পাকিস্তান খেললে ভারত বিশ্বকাপ খেলবে না। আবার সামান্য নরমপন্থীরা পাল্টা মনে করিয়ে দিচ্ছেন, এমন হুমকি দিয়ে আইসিসি-কে মানানো সম্ভব নয়। সেক্ষেত্রে ভারত না খেলতে চাওয়া মানে তাদের পয়েন্ট কাটা যাবে এবং পাকিস্তান তা পেয়ে যাবে। আবার প্রশ্ন উঠছে, গ্রুপের খেলায় পাকিস্তানকে ওয়াকওভার দিলে এক রকম কথা। সেমিফাইনাল বা ফাইনালে না খেললে তো ট্রফিই হারাতে হবে। তখন কী করা হবে?

সেমিফাইনাল বা ফাইনালে উঠে ভারতের না খেলার অতীত ঘটনা অবশ্য রয়েছে। ১৯৭৪-এ ডেভিস কাপ ফাইনালে উঠেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলেননি বিজয় এবং আনন্দ অমৃতরাজরা। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে কোর্টে নামেননি তাঁরা। বর্ণবিদ্বেষের সেই ঘটনার সঙ্গে এ বারের পাক-বয়কটের তুলনা করা যায় কি না, তা নিয়ে তর্ক থাকতে পারে। কিন্তু এটা নিয়ে কোনও সন্দেহ থাকছে না যে, পুলওয়ামার জঙ্গি হানার জেরে প্রভাবশালী একটা অংশ পাকিস্তানকে খেলার দুনিয়াতে এক ঘরে করার পক্ষপাতী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Ravi Thodge Lt General
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE