Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India U19

ধাক্কাধাক্কিতে শাস্তি পাঁচ ক্রিকেটারের

আগের দিনই ভারতীয় দলের ম্যানেজার জানিয়েছিলেন, ওই ঘটনায় প্রচণ্ড ক্ষুব্ধ আইসিসি ভিডিয়ো ফুটেজ খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে।

শাস্তি পেলন রবি বিষ্ণোই সহ পাঁচ খেলোয়াড়।—ফাইল চিত্র।

শাস্তি পেলন রবি বিষ্ণোই সহ পাঁচ খেলোয়াড়।—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২১
Share: Save:

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালের পরে ভারত-বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনায় কড়া সিদ্ধান্ত নিল আইসিসি। পাঁচ ক্রিকেটারকে শাস্তি দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। যাঁদের মধ্যে বাংলাদেশের তিন আর ভারতের দু’জন ক্রিকেটার। এই পাঁচ জন ক্রিকেটারকে চার থেকে ১০টি আন্তর্জাতিক ম্যাচে নির্বাসিত করা হয়েছে।

আগের দিনই ভারতীয় দলের ম্যানেজার জানিয়েছিলেন, ওই ঘটনায় প্রচণ্ড ক্ষুব্ধ আইসিসি ভিডিয়ো ফুটেজ খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে। মঙ্গলবার আইসিসির পক্ষ থেকে দোষী ক্রিকেটারদের নাম জানিয়ে দেওয়া হল। যে তালিকায় বাংলাদেশের থেকে আছেন তৌহিদ হৃদয়, শামিম হোসেন এবং রকিবুল হাসান। আইসিসি-র নিয়মে এই তিন ক্রিকেটারের নামের পাশে বিভিন্ন সাসপেনশন এবং ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শাস্তি পেয়েছেন আকাশ সিংহ এবং রবি বিষ্ণোই। পাশাপাশি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি লেগস্পিনার বিষ্ণোই আরও একটা ব্যাপারে দোষী সাব্যস্ত হয়েছেন। আইসিসি জানিয়েছে, বিষ্ণোই খেলার সময় এমন কিছু শব্দ ব্যবহার করেছেন বা অঙ্গভঙ্গি করেছেন, যাতে ব্যাটসম্যানরা উত্তেজিত হতে পারতেন। যে কারণে আরও দুই ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাঁকে। আগামী দু’বছর সংশ্লিষ্ট ক্রিকেটারদের নামের পাশে থাকবে এই পয়েন্টগুলো। তা সে তাঁরা অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেই খেলুন বা সিনিয়র পর্যায়ে।

আইসিসির বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট ক্রিকেটারদের নামের তালিকা দেওয়া হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ভারতীয় পেসার আকাশ ৮ সাসপেনশন পয়েন্ট (৬ ডিমেরিট পয়েন্ট) পেয়েছেন। বিষ্ণোইয়ের নামের পাশে ৫ সাসপেনশন পয়েন্ট (৭ ডিমেরিট পয়েন্ট)। বাংলাদেশের হৃদয় ১০ সাসপেনশন পয়েন্ট (৬ ডিমেরিট পয়েন্ট), শামিম ৮ সাসপেনশন পয়েন্ট (৬ ডিমেরিট পয়েন্ট) এবং রকিবুল ৪ সাসপেনশন পয়েন্ট (৫ ডিমেরিট পয়েন্ট) পেয়েছেন। এক সাসপেনশন পয়েন্ট মানে এক ম্যাচ নির্বাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket India U19 Bangladesh U19 ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE