Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cricket

সৌরভদের সঙ্গে কোহালিদের বর্তমান দলের খেলায় কারা জিতবে?

দুই সময়ের দুই ভারত অধিনায়কের দল যদি টেস্টে একে অপরের মুখোমুখি হত, তা হলে কেমন হত সেই দল?

দুই অধিনায়ক। বিরাট কোহালি ও সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

দুই অধিনায়ক। বিরাট কোহালি ও সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা 
মুম্বই শেষ আপডেট: ০২ জুলাই ২০২০ ১৩:২৯
Share: Save:

দল হিসেবে বিরাট কোহালির ভারত সম্ভ্রম আদায় করে নিয়েছে ক্রিকেটবিশ্বের কাছ থেকে। ভারত অধিনায়ক হিসেবে ৩৩টি টেস্ট ম্যাচ জিতে তিনি মহেন্দ্র সিংহ ধোনি ও সৌরভ গঙ্গোপাধ্যায়কেও ছাপিয়ে গিয়েছেন। ধোনি ২৭টি টেস্ট ম্যাচ জিতেছিলেন। আর সৌরভ জিতেছিলেন ২১টি টেস্ট ম্যাচ।

কোহালির বর্তমান দল ও সৌরভের তখনকার টিমের মধ্যে যদি খেলা হত, তা হলে কী হত? জিতত কারা?
ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়ার মতে, জিতত সৌরভের দলই। সৌরভের সময়ের প্রসঙ্গ উত্থাপন করে আকাশ চোপড়া একটি ক্রীড়া বিষয়ক ওয়েবসাইটে বলেছেন, ‘‘সৌরভের নেতৃত্বে অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ ড্র করেছে ভারত। পাকিস্তানে গিয়ে পাকিস্তানকে হারিয়ে এসেছে। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা সিরিজ জিতেছে, আরেকটায় ড্র করেছে। ইংল্যান্ডেও সিরিজ ড্র করেছে। বিদেশের মাটিতে জেতাটা শিখিয়েছিল এই দলটাই।’’

কোহালির দল অবশ্য এখন প্রাধান্য দেখাচ্ছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রাধান্য দেখালেও নিউজিল্যান্ডে গিয়ে হতশ্রী ভাবে হেরে এসেছে। পয়েন্ট তালিকায় যদিও সবার উপরেই রয়েছে কোহালির ভারত। আকাশ চোপড়া বলছেন, ‘‘অস্ট্রেলিয়াকে বিরাট কোহলির দল ওদের মাঠেই হারিয়ে এসেছে। ভারতের ক্রিকেট ইতিহাসে এই কীর্তি শুধু কোহালির দলেরই রয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় সিরিজ হেরেছে। ইংল্যান্ডেও হারতে হয়েছে।’’

আরও পড়ুন: দলে নেই গেল-নারিন-মালিঙ্গা! আইপিএলে সর্বকালের সেরা একাদশ বেছে চমক ডেভিলিয়ার্সের

ফলে চোপড়ার ভোট পড়েছে সৌরভের দলের দিকেই। দুই সময়ের দুই ভারত অধিনায়কের দল যদি টেস্টে একে অপরের মুখোমুখি হত, তা হলে কেমন হত সেই দল? আকাশ চোপড়া নিজেই বেছে দিয়েছেন সেই দল।

সৌরভের দল:
বীরেন্দ্র সহবাগ, আকাশ চোপড়া, রাহুল দ্রাবিড়, সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষণ, সৌরভ গঙ্গোপাধ্যায়, পার্থিব পটেল, হরভজন সিংহ, অনিল কুম্বলে, জাহির খান ও অজিত আগরকর।

কোহালির দল:
রোহিত শর্মা, ময়ঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহালি, অজিঙ্ক রাহানে, হনুমা বিহারী, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা, মহম্মদ শামি/যশপ্রীত বুমরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Akash Chopra Virat Kohli Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE