Advertisement
২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশকে কোচিং করাতে রাজি নন আকিব

এক সপ্তাহের মধ্যে দু’বার ধাক্কা। ঠিক এক সপ্তাহ আগের সোমবারে হিথ স্ট্রিক, পরের সপ্তাহে সেই সোমবারে আকিব জাভেদও বিসিবি’র প্রস্তাবে জানিয়ে দিলেন ‘না’। বাংলাদেশের বোলিং কোচ হতে রাজি নন আকিব জাভেদ। গত কালই অবশ্য এর উল্টোটাই শোনা গিয়েছিল। আকিবের কোচ হওয়াটা ছিল কেবলমাত্র সময়ের অপেক্ষা। কিন্তু, আশা জাগিয়েও না বলে দিলেন আকিব।

নিজস্ব সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ০৭ জুন ২০১৬ ১৩:১২
Share: Save:

এক সপ্তাহের মধ্যে দু’বার ধাক্কা। ঠিক এক সপ্তাহ আগের সোমবারে হিথ স্ট্রিক, পরের সপ্তাহে সেই সোমবারে আকিব জাভেদও বিসিবি’র প্রস্তাবে জানিয়ে দিলেন ‘না’। বাংলাদেশের বোলিং কোচ হতে রাজি নন আকিব জাভেদ। গত কালই অবশ্য এর উল্টোটাই শোনা গিয়েছিল। আকিবের কোচ হওয়াটা ছিল কেবলমাত্র সময়ের অপেক্ষা। কিন্তু, আশা জাগিয়েও না বলে দিলেন আকিব।

বোলিং কোচ হিসেবে বছরে পাকিস্তানের প্রাক্তন পেস বোলার আকিব জাভেদ দু’শো দিন থাকতেন বাংলাদেশ দলের সঙ্গে। এই নির্দিষ্ট সময়ের বাইরে বাংলাদেশ দলের অ্যাসাইনমেন্ট থাকলে প্রতিটি বাড়তি কর্মদিবসে পেতেন সাড়ে চারশো মার্কিন ডলার। আর অ্যাসাইনমেন্ট না থাকলে কাটাতে পারতেন ইচ্ছেমত ছুটি। যে কোন দেশের ঘরোয়া ক্রিকেটে কোচিংয়ের সঙ্গে যুক্ত হতে বিসিবি’র তরফ থেকে ছিল না কোন বাধা। পাকিস্তান ঘরোয়া ক্রিকেট পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলা যখন চলবে, তখন লাহৌর কালান্দার্সের কোচের দায়িত্ব পালন করবেন— আকিব জাভেদের পক্ষ থেকে এমন শর্তেও তাই আপত্তি তোলেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সে ভাবেই আকিব জাভেদের সঙ্গে আলোচনায় এগিয়েছে বিসিবি’র। আমিরশাহির কোচের দায়িত্ব ছেড়ে দেওয়া এই কোচের ব্যাপারে এতটাই নিশ্চিত ছিলেন যে, হিথ স্ট্রিকের পরে পরবর্তী বোলিং কোচ পদে আসছেন আকিব, এমনটাই মনে করা হয়েছিল। রাখঢাক না করে মিডিয়াকে স্পষ্ট করে তা বলেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। চুক্তির কাগজপত্র ঠিকঠাকও ছিল। আকিবের মুখ থেকে ‘হ্যাঁ’ শুনলেই মঙ্গলবারই বোলিং কোচ হিসেবে তার নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে, এমন প্রস্তুতি পর্যন্ত ছিল। অথচ বিনা মেঘে বজ্রপাতের মতো সোমবার দুপুরে ই-মেল বার্তায় আকিব জাভেদের পক্ষ থেকে শুনতে হল ‘না’।

সোমবার পাকিস্তানের শীর্ষস্থানীয় এক ইংরেজি দৈনিকের অনলাইন সংস্করণে প্রথমে বের হয় এ খবর। পরে একটি স্পোটর্স ওয়েবসাইটে এক সাক্ষাৎকারে বিসিবি’র বোলিং কোচের অফার প্রত্যাখ্যানের কথা জানান আকিব। তিনি বলেন, “গত শুক্রবার থেকে লাহৌর কালান্দার্সে কাজ করা শুরু করে দিয়েছি। তাই আমার পক্ষে আর একটি দায়িত্ব পালন করা সম্ভব নয়। পিএসএলের (পাকিস্তান সুপার লিগ) দ্বিতীয় সংস্করণ শেষে হয়তবা স্বল্পকালীন মেয়াদে পরামর্শদাতা কোচ হিসেবে কাজ করার সময় পেতাম, তবে ফুলটাইম কোচ হিসেবে সময় দিতে পারতাম না। এখন আমি লাহৌর কালান্দার্সের সঙ্গে দীর্ঘমেয়াদী সম্পর্ক করেছি। আমি তাদের সঙ্গে প্রতিজ্ঞাবদ্ধ। তাই বাংলাদেশ দলের বোলিং কোচের দায়িত্ব নেওয়া ঠিক হবে না।”

আরও পড়ুন

বাংলাদেশের বোলিং কোচ আকিব জাভেদ, ঘোষণা শীঘ্রই

ই-মেল বার্তায় আকিব জাভেদের অসম্মতি প্রকাশের কথা জানিয়েছেন বিসিবি’র মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। তিনি বলেন, “লাহৌর কালান্দার্সের হয়ে কাজ করাকে অগ্রাধিকার দিচ্ছেন বলে দু’টি বড় দায়িত্ব পালন করা তাঁর পক্ষে সম্ভব নয়। বিনীত ভাবে সে অবস্থানের কথাই জানিয়ে দিয়েছেন আকিব জাভেদ। আমরা জেনেছি, গত ২ জুন লাহৌর কালান্দার্সের সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে তাঁর।” বিসিবি’র প্রস্তাবে শুরুতে কিন্তু ‘না’ বলেননি আকিব জাভেদ। সংযুক্ত আরব আমিরাতের কোচের চাকরি থেকে ইস্তফা দিয়ে বিসিবি’র বোলিং কোচের অফারকে গুরুত্ব দিয়ে বিবেচনা করার প্রতিশ্রুতি পর্যন্ত দিয়েছিলেন তিনি। বাংলাদেশ দলের অ্যাসাইনমেন্ট না থাকলে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কাজ করার অনুমতি পাবেন— বিসিবি’র পক্ষ থেকে সে আশ্বাস পর্যন্ত পেয়েছিলেন আকিব। তবে বিসিবি’র প্রস্তাব বিবেচনা করে পরবর্তীতে আকিব জাভেদ মত পরিবর্তন করায় বিস্মিত হননি বিসিবি’র সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন। তিনি বলেন, “আমরা যখন তাঁর সঙ্গে যোগাযোগ করি, তখন কিন্তু সে আমাদের প্রস্তাবকে বিবেচনা করেছেন। তবে একসঙ্গে দু’টি গুরুদায়িত্ব চালিয়ে নেওয়া অসম্ভব বলে আমাদের ‘না’ বলে দিয়েছেন।”

তবে ভুলটা বোধহয় করেছে বিসিবি। হিথ স্ট্রিক হাতের নাগালে রয়েছেন ধরে নিয়েই এই কোচের মেয়াদ শেষ হওয়ার আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল গুজরাত লায়ন্সের বোলিং কোচের দায়িত্ব নেয়ার আগে তার চুক্তিটা রিনিউ করেনি বিসিবি। সেই প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় বড় ধাক্কাই খেয়েছে বিসিবি। গত সোমবার হিথ স্ট্রিক বাংলাদেশ দলের বোলিং কোচ পদে চুক্তি রিনিউে আগ্রহী নন বলে ই-মেলে জানিয়ে দেন। এর পর তাঁর রিপ্লেসমেন্ট হিসেবে পছন্দের বোলিং কোচের সম্ভাব্য তালিকায় যাঁদের নাম বিসিবি থেকে মিডিয়াকে বলা হয় তাঁদের মধ্যে ভারতের প্রাক্তন পেস বোলার ভেঙ্কটেস প্রসাদ ছিলেন। তবে তিনি বাংলাদেশের বোলিং কোচ হতে রাজি নন, তা মিডিয়াকে জানিয়েছেন ক’দিন আগে। শ্রীলঙ্কার চম্পকা রমানায়েকে দ্বিতীয় মেয়াদে শ্রীলঙ্কা অ্যাকাডেমির প্রধান কোচের দায়িত্ব বুঝে নেওয়ায় তার পক্ষেও বিসিবি’র অফারকে গ্রহণ করা সম্ভব হয়নি। আকিব জাভেদ বিসিবি’র অফার প্রত্যাখ্যান করায় এখন বড় দুশ্চিন্তায় পড়তে হচ্ছে বিসিবি-কে। ঢাকার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের চলতি আসর শেষ হওয়ার পর ক্রিকেটারদের নিয়ে ক্যাম্প শুরু করবেন হেড কোচ হাতুরুসিংহে। জুলাইয়ের আগে নিযুক্ত করতে হবে পরবর্তী বোলিং কোচ। কিন্তু, পছন্দের কাউকেই যে এখন পর্যন্ত নিশ্চিত করতে পারেনি বিসিবি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aaqib Javed Bangladesh bowling coach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE