Advertisement
২৪ এপ্রিল ২০২৪

বাংলাদেশের বোলিং কোচ আকিব জাভেদ, ঘোষণা শীঘ্রই

বাংলাদেশের বোলিং কোচ হচ্ছেন প্রাক্তন পাক পেসার আকিব জাভেদ। আর কয়েক দিনের মধ্যেই এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে। এমনটাই খবর সে দেশের বোর্ড সূত্রে। ওয়াসিম-ওয়াকারদের আমলে ক্রিকেটে আবির্ভাব বলে নিজেকে সে ভাবে মেলে ধরতে পারেননি আকিব জাভেদ।

নিজস্ব সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ০৬ জুন ২০১৬ ১৪:২৪
Share: Save:

বাংলাদেশের বোলিং কোচ হচ্ছেন প্রাক্তন পাক পেসার আকিব জাভেদ। আর কয়েক দিনের মধ্যেই এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে। এমনটাই খবর সে দেশের বোর্ড সূত্রে।

ওয়াসিম-ওয়াকারদের আমলে ক্রিকেটে আবির্ভাব বলে নিজেকে সে ভাবে মেলে ধরতে পারেননি আকিব জাভেদ। তবে, ১৯৯১ সালে শারজায় ভারতের বিপক্ষে ৭ উইকেটের (৭-৩৭) সেই ম্যাচটি বহুদিন ওয়ানডে-র সেরা বোলিং ইনিংসের শীর্ষে ছিল। প্রোফাইলটা খুব চমকপ্রদ নয়— ২২টি টেস্টে ৫৪ উইকেট এবং ১৬৩ ওয়ানডে ম্যাচে ১৮২ উইকেট। ক্রিকেট কেরিয়ার ছেড়ে কোচিং করানো বেছে নিয়েছেন। আর এই নুতন পরিচয়েও সফল আকিব। ২০০৪ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে পাকিস্তান যুব দলের শিরোপা নেপথ্যে রয়েছেন এই কোচ। পাকিস্তান দলের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন সুনামের সঙ্গে। চলতি বছর এশিয়া কাপের মূল পর্বে আমিরশাহির যোগ্যতা অর্জনেও উঠে এসেছে পাকিস্তানের এক কালের এই ফাস্ট বোলারের নাম। তাঁর ক্রিকেট এবং কোচিং কেরিয়ারের এই প্রোফাইলেই মুগ্ধ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই কারণেই তাঁকে জাতীয় দলের বোলিং কোচের অফার দিয়েছেন বোর্ড কর্তারা।

ভারতের ন্যাশনাল অ্যাকাডেমির বোলিং কোচের অফার পেয়েছিলেন মুস্তাফিজুরের ‘মেন্টর’ হিথ স্ট্রিক। ফলে বাংলাদেশের হয়ে কোচের পদে থাকতে আর রাজি নন তিনি। এ নিয়ে তাঁর কন্ট্রাক্ট রিনিউ করতে চান না তিনি। গত সোমবার বিসিবিকে ই-মেল করে তা জানিয়ে দেন তিনি। ফলে নতুন কোচের খোঁজে নেমে পড়েছে বিসিবি। তাদের পছন্দের সংক্ষিপ্ত তালিকায় ভারতের প্রাক্তন পেস বোলার ভেঙ্কটেশ প্রসাদ, শ্রীলঙ্কার চামিন্দা ভাস এবং চম্পকা রমানায়েকে, ওয়েস্ট ইন্ডিজের কার্টলে অ্যামব্রোসের সঙ্গে ছিলেন পকিস্তানের আকিব জাভেদও। তবে বাংলাদেশ দলের বোলিং কোচ হতে আগ্রহী নন ভেঙ্কটেশ প্রসাদ। মিডিয়াকে তা জানিয়ে দেন তিনি। পাশাপাশি শ্রীলঙ্কা ক্রিকেট অ্যাকাডেমির হেড কোচ পদে চম্পকা রমানায়েকের কন্ট্রাক্ট রিনিউ করা হয়। ফলে তালিকায় অন্য যে নামগুলো ছিল, সেখান থেকে আকিব জাভেদকেই প্রথম পছন্দ বিসিবি-র। দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ দলের হেড কোচের দায়িত্ব নিতে হাতুরুসিংহের সম্মতি পাওয়া গিয়েছে। বোলিং কোচ নিয়োগে তাঁর মতামতকেই গুরুত্ব দিয়েছে বিসিবি। আকিব জাভেদকে নিয়ে কাজ করতে আপত্তি নেই— বাংলাদেশ দলের হেড কোচ হাতুরুসিংহের এই মতামতটাও জেনে নিয়েছে বিসিবি।

আমিরশাহিকে সর্বশেষ এশিয়া কাপের মূল পর্বে তোলার কারিগর গত এপ্রিলে ওই দলটির হেড কোচের চাকরি থেকে ইস্তফা দেন। এ মুহূর্তে তিনি খুঁজছেন তাঁর পছন্দের চাকরি। আর এটা জানতে পেরে আকিব জাভেদকে দু’বছরের জন্য বোলিং কোচের অফার দিয়েছে বিসিবি। টেলিফোনে আকিবের সঙ্গে কথা বলেছেন বিসিবি-র সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন। এখন শুধু অপেক্ষা আকিব জাভেদের সম্মতি। আজকালের মধ্যে আকিব জাভেদের মত জানতে পারবে বিসিবি, সরকারি ভাবে এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপন এমপি। তিনি বলেন, “হাথুরুসিংহের কন্ট্রাক্ট রিনিউ করে তাঁকে রাখতে চাইছি আমরা। তিনিও থাকতে চাইছেন। হিথ স্ট্রিক চলে যাওয়ায় বোলিং কোচ পদে আকিব জাভেদের সঙ্গে যোগাযোগ করেছি। অমাদের সিইও তাঁর ব্যাপারে আপডেট জানিয়েছেন আমাকে। একটু সময় নিচ্ছেন। আশা করছি, মঙ্গলবারের মধ্যে আমরা ‘হ্যাঁ’ বা ‘না’ জেনে যাব।”

তবে আকিব জাভেদের সম্মতি নাকি ইতিমধ্যেই পেয়ে গিয়েছে বিসিবি। বাকি শুধু চুক্তির আনুষ্ঠানিকতা— এক বিশ্বস্ত সূত্র এ তথ্যই দিয়েছে। তার পরও যদি শেষ মুহূর্তে ফস্কে যান আকিব জাভেদ, তা মাথায় রেখে বিকল্প ভাবনাও রয়েছে বিসিবি-র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh bowling coach Aaqib Javed
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE