Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Abdul Qadir

উদাহরণ হয়ে ওঠা! ইমরানের সঙ্গে কোহালির মিল দেখলেন কাদির

৬৭ টেস্টে ২৩৬ উইকেট নিয়েছেন কাদির। ১০৪ একদিনের ম্যাচে রয়েছে ১৩২ উইকেট। প্রায় দুই দশক ধরে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন তিনি। রয়েছে বিশাল অভিজ্ঞতা। সেই তাঁর চোখেই ইমরানের সঙ্গে মিল ধরা পড়েছে কোহালির।

ইমরানের মতো একই ভাবে সামনে থেকে দলকে নেতৃত্ব দেন কোহালি, জানিয়েছেন কাদির।

ইমরানের মতো একই ভাবে সামনে থেকে দলকে নেতৃত্ব দেন কোহালি, জানিয়েছেন কাদির।

নিজস্ব প্রতিবেদন
করাচি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯ ১১:২৭
Share: Save:

ব্যাটসম্যান হিসেবে একের পর এক রেকর্ড ভাঙছেন প্রতিদিনই। গড়ছেন নিত্যনতুন নজির। অধিনায়ক হিসেবেও লিখেছেন নতুন ইতিহাস। এহেন বিরাট কোহালিকে দেখে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খানের কথা মনে পড়ছে আব্দুল কাদিরের।

পাকিস্তানের অধুনা প্রধানমন্ত্রী ইমরানের নেতৃত্বে দীর্ঘদিন খেলেছিলেন কাদির। লেগস্পিনার খুব কাছে থেকে দেখেছেন অধিনায়ক ইমরানকে। কী ভাবে সতীর্থদের উদ্দীপ্ত করে দলকে এগিয়ে নিয়ে চলতেন ইমরান, তা কাদিরের ভালমতনই জানা। কোহালিও একই ভাবে উদাহরণ স্থাপন করছেন বলে মনে করছেন তিনি। সামনে থেকে যে ভাবে নেতৃত্ব দিচ্ছেন ভারত অধিনায়ক, তাও প্রশংসা কেড়েছে কাদিরের।

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারের মতে, “যদি ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে বিরাট কোহালির দিকে তাকাই, তবে ওঁকে ইমরানের মতোই লাগছে। ইমরানের মতো কোহালিও নিজে কাজটা করে উদাহরণ তৈরি করে। তারপর দল সেটা অনুসরণ করবে বলে আশায় থাকে। তবে আমি দু’জনের মধ্যে তুলনা করছি না। যদিও কোহালির দিকে তাকালে মনে হয় সামনে থেকে দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা ওর রয়েছে।”

আরও পড়ুন: বিশ্বকাপের জন্য ভারতের চূড়ান্ত ১৫ জনের দলে কারা থাকতে চলেছেন?

আরও পড়ুন: অধিনায়ক কোহালি আরও উন্নতি করবে, মনে করছেন শাস্ত্রী

৬৭ টেস্টে ২৩৬ উইকেট নিয়েছেন আব্দুল কাদির। ১০৪ একদিনের ম্যাচে রয়েছে ১৩২ উইকেট। প্রায় দুই দশক ধরে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন তিনি। রয়েছে বিশাল অভিজ্ঞতা। আর তা থেকেই বলেছেন, “ইমরানের মতো কোহালিও দায়িত্ব নিতে ভালবাসে। পারফরম্যান্স করে। বাকিদেরও পারফরম্যান্স করতে বাধ্য করে। তবে ইমরানের যা ব্যক্তিত্ব ছিল, যে ভাবে সতীর্থদের থেকে সেরা খেলা বের করে আনার ক্ষমতা ছিল, তা এখনও হয়নি কোহালির। অবশ্য এতে কোনও সন্দেহ নেই যে কোহালিও উদাহরণ তৈরির মাধ্যমে নেতৃত্ব দেয়।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE