Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Ian Chappell

অস্ট্রেলিয়ায় কোহালিদের এগিয়ে রাখছেন ইয়ান

নিজের কলামে চ্যাপেল লিখেছেন, “সূচি নিয়েও শেষ মুহূর্তেও যে ধরনের দ্বিধাগ্রস্ততা দেখা গিয়েছে, তাতে আমার মনে হয়, সফরকারী দল হিসেবে ভারত ভাল জায়গায় থাকবে।”

সোজাসাপ্টা: পেনদের পরীক্ষাই বেশি কঠিন, রায় চ্যাপেলের।

সোজাসাপ্টা: পেনদের পরীক্ষাই বেশি কঠিন, রায় চ্যাপেলের।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২০ ০৩:০৫
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন সফরে ভারতীয় দলকেই এগিয়ে রাখছেন ইয়ান চ্যাপেল। প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক নিজের কলামে জানিয়েছেন, করোনা অতিমারির কারণে সফরসূচি নিয়ে যে ভাবে শেষ মুহূর্তে গড়িমসি হয়েছে, তাতে অনেক সুবিধাজনক জায়গায় থাকবে বিরাট কোহালির নেতৃত্বাধীন ভারতীয় দল।

নিজের কলামে চ্যাপেল লিখেছেন, “সূচি নিয়েও শেষ মুহূর্তেও যে ধরনের দ্বিধাগ্রস্ততা দেখা গিয়েছে, তাতে আমার মনে হয়, সফরকারী দল হিসেবে ভারত ভাল জায়গায় থাকবে।” তিনি আরও লিখেছেন, “সব মিলিয়ে একটা অস্থিরতার মধ্যে দিয়ে চলতে হচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেটকে। যার প্রভাব পড়বে জাতীয় দলের উপরেও। ফলে মনে হচ্ছে, সেই পরিস্থিতিকে ভাল ভাবে কাজে লাগাতে পারবে ভারতীয় দল।”

আসন্ন সফরে সিডনি এবং ক্যানবেরায় সাদা বলের সিরিজ হবে। এবং শুরুতে দ্বিধায় থাকলেও পরে নিউউ সাউথ ওয়েলস সরকার নিভৃতবাসে থাকাকালীন ভারতীয় দলকে অনুশীলন করার অনুমতি দিয়েছে। চ্যাপেলের কথায়, “আমার কাছে এই ব্যাপারটাও বেশ চমকপ্রদ লেগেছে। দেখতে হবে, অস্ট্রেলিয়া কতটা এই অস্থির পরিবেশকে সামলে নিয়ে লড়াই করতে পারে।”

গত সফরে বিরাট কোহালির আগ্রাসী নেতৃত্ব এবং চেতেশ্বর পুজারার দুর্দান্ত ব্যাটিং ভারতকে এনে দিয়েছিল কাঙ্ক্ষিত টেস্ট সিরিজ। চ্যাপেল মনে করেন, এই সফরেও ভারতের সাফল্য নির্ভর করবে কোহালি কী ভাবে অস্ট্রেলীয় পেসারদের সামলাতে পারবেন, তার উপরে। তিনি লিখেছেন, “ভারতের আবারও টেস্ট সিরিজ জয়ের ব্যাপারটা নির্ভর করছে কোহালি কী ভাবে অস্ট্রেলীয় পেস ব্রিগেডকে সামলাবে এবং দলের বাকি ব্যাটসম্যানদের সামনে নিজেকে উদাহরণ হিসেবে তুলে ধরবে, তার উপরে। গত সফরে সেই কাজটা করেছিল চেতেশ্বর পুজারা। ওর লড়াই দলের বাকিদের অনুপ্রাণিত করেছিল ভাল ক্রিকেট খেলতে।”

যদিও নিজের দেশকেও পিছিয়ে রাখছেন না চ্যাপেল। তিনি মনে করেন, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং মার্নাস লাবুসেন-এর উপস্থিতি এ বারের অস্ট্রেলিয়া দলকে অনেক বেশি শক্তিশালী করে তুলবে। তিনি লিখেছেন, “অস্ট্রেলিয়া দলের পেস বোলিং আক্রমণ দারুণ ছন্দে রয়েছে এবং ঘরের চেনা পরিবেশে ওরা ভাল করবে। তার চেয়েও বড় ব্যাপার, এবার অস্ট্রেলিয়া স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে পেয়ে যাবে। তার সঙ্গে লাবুসেন যে ভাবে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে, সেটা অস্ট্রেলিয়াকে আসন্ন সিরিজে শক্তিশালী করে তুলবে।”

এ দিকে, আগামী সপ্তাহে দুবাইয়ে রওনা হবেন ভারতীয় টেস্ট দলের দুই সদস্য চেতেশ্বর পুজারা এবং হনুমা বিহারী। তাঁদের সঙ্গে থাকবেন বোলিং কোচ বি অরুণ, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর এবং ফিল্ডিং কোচ আর শ্রীধর। দলের হেড কোচ রবি শাস্ত্রী তার পরের দিন দুবাইয়ে রওনা হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ian Chappell India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE