Advertisement
২৫ এপ্রিল ২০২৪

কোচের পদ হারালেন সাম্পাওলি

আটান্ন বছরের সাম্পাওলির সঙ্গে সম্পর্ক শেষ করা হলেও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ক্লদিয়ো তাপিয়া কিন্তু রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে বলেছিলেন, ‘‘আমরা যদি প্রথম রাউন্ড থেকেও ছিটকে যাই তবু হর্হে কোচ থাকবে।’’

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৮ ০৪:৪৯
Share: Save:

বিশ্বকাপে ভরাডুবির পরিণতি। আর্জেন্টিনা ছেঁটে ফেলল কোচ হর্হে সাম্পাওলিকে। মোট ১৪ মাস লিয়োনেল মেসিদের দায়িত্বে ছিলেন চিলিকে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন করা এই কোচ। ২০১৭ সালের মে মাসে তাঁকে স্পেনের ক্লাব সেভিয়া থেকে আনা হয়েছিল বিশ্বকাপে ভাল ফলের আশায়। তাঁর আগে দু’জন কোচের চাকরি যায় আর্জেন্টিনার। জেরার্দো মার্তিনো ও এডগার্ডো বাউজার।

আটান্ন বছরের সাম্পাওলির সঙ্গে সম্পর্ক শেষ করা হলেও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ক্লদিয়ো তাপিয়া কিন্তু রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে বলেছিলেন, ‘‘আমরা যদি প্রথম রাউন্ড থেকেও ছিটকে যাই তবু হর্হে কোচ থাকবে।’’ কিন্তু বাস্তবে ঘটল ঠিক উল্টো। আর্জেন্টিনা ফুটবল সংস্থার সঙ্গে ঘনিষ্ঠ ভাবে জড়িতদের খবর, বিশ্বকাপে ভরাডুবির পরে কোন পথে সে দেশের ফুটবল এগোবে তা নিয়ে তীব্র মতান্তর হয় কোচের সঙ্গে। বলা যায়, তারই ফলশ্রুতি সাম্পাওলির চাকরি যাওয়া।

প্রেসিডেন্ট তাপিয়া চেয়েছিলেন, আপাতত আর্জেন্টিনার অনূর্ধ্ব কুড়ি দলের দায়িত্ব নিন সাম্পাওলি। তাঁদের সামনে একটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাও ছিল। সাম্পাওলি সম্ভবত এই প্রস্তাবে রাজি হননি। তাঁর মনে হতে পারে, যুব দলের দায়িত্ব নেওয়া মানে সেটা অপমানজনক প্রস্তাব। বিশ্বকাপে মেসিদের কোচের সঙ্গে বিচ্ছেদের এটাকেই বড় কারণ বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত বিশ্বকাপে যোগ্যতা অর্জনের প্রতিযোগিতাতেও খুব খারাপ অবস্থা ছিল আর্জেন্টিনার। কোনও রকমে মেসির সৌজন্যে শেষ পর্যন্ত তারা রাশিয়ায় খেলার টিকিট পায়। একটা সময় মনে হয়েছিল সত্যিই প্রথম রাউন্ডে থেকে ছিটকে যাবে আর্জেন্টিনা। কিন্তু গ্রুপে নাইজিরিয়ার বিরুদ্ধে শেষ মুহূর্তে করা গোলে জিতে শেষ যাত্রায় রক্ষা পায় আর্জেন্টিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jorge Sampaoli AFA Coach Argentina Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE