Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

‘জেতার জন্য প্যাশনই আমার কাছে আগ্রাসন’

জেতার প্যাশনই আগ্রাসন। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে জানিয়ে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। বললেন, অস্ট্রেলিয়া সীমানা পার করলে ভারতও পাল্টা বলবে।

অস্ট্রেলিয়াকে সমীহ করছেন কোহালি। মঙ্গলবার গাব্বায়। ছবি: রয়টার্স।

অস্ট্রেলিয়াকে সমীহ করছেন কোহালি। মঙ্গলবার গাব্বায়। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ১৮:১৩
Share: Save:

কাউন্টডাউন শেষ। রাত পোহালেই শুরু টি-টোয়েন্টি সিরিজ। ব্রিসবেনের গাব্বায় প্রথম টি-টোয়েন্টিতে নামার আগে আগ্রাসী ক্রিকেটের স্লোগানই দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

সফরের প্রথম ম্যাচে নামার আগে কোহালি বলেছেন, "জেতার জন্য প্যাশনই আমার কাছে আগ্রাসন। দলের জন্য প্রত্যেক বল জেতাই আমার লক্ষ্য। জানি, লোকের আগ্রাসন নিয়ে নানারকম মতবাদ রয়েছে। তবে আমার কাছে আগ্রাসন মানে হল যে কোনও মূল্যে জেতা। আর প্রত্যেক ডেলিভারিতে দলের জন্য ১২০ শতাংশ দেওয়া। এটা মাঠেও হতে পারে, আবার বাইরে বসে থাকলে দলের কারও ব্যাটিং বা দৌড়নোকে অভিনন্দন জানানোর মধ্যে দিয়েও হতে পারে। আমার কাছে এটাই আগ্রাসন।"

স্লেজিংয়ের ব্যাপারে তিনি বলেছেন, ভারত কখনই কিছু শুরু করেনি। কোহালির ব্যাখ্যা, "মাঠের পরিস্থিতি কী, তার উপর নির্ভর করে আগ্রাসন। বিপক্ষ যদি আগ্রাসী আচরণ করে, তবে তার মোকাবিলা করতেই হয়। ভারত কখনই এগুলো শুরু করে না। কিন্তু আমাদের তরফে আত্মসম্মানের একটা লাইন টানা থাকে। যদি সেই লাইন কেউ পার করে, তখন প্রতিবাদ করতেই হয়। বোলারদের শরীরী ভাষায় এটা দেখা যায়। ব্যাটসম্যানরা আবার কোনও কথা না বলেও আগ্রাসন দেখাতে পারে।"

আরও পড়ুন: বুধবার প্রথম টি২০, দেখে নিন ভারতীয় দল

আরও পড়ুন: ভারত-অস্ট্রেলিয়া সিরিজ মানেই বিতর্ক আর বিতর্ক, দেখুন তারই ভিডিয়ো​

টি-টোয়েন্টি সিরিজ নিয়ে ভারত অধিনায়ক বলেছেন, "আমাদের দল নিঃসন্দেহে শক্তিশালী। আমরা যখন মাঠে নামি, তখন ১১জন মিলে উত্কর্ষের জন্য খাটি। আমরা সবাই নিজের কাজে সেরাটা দিতে চাই। এর কারণেই আমরা এই ধরনের ক্রিকেট খেলতে পারি। আশা করছি, আমরা এ ভাবেই খেলতে পারব।"

কার হাতে উঠবে ট্রফি, কোহালি নাকি ফিঞ্চ? ছবি বিসিসিআইয়ের টুইটার অ্যাকাউন্টের সৌজন্যে।

অস্ট্রেলিয়ার কাছ থেকে অবশ্য হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশা করছেন কোহালি। স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নার না থাকলেও তিনি গুরুত্ব দিচ্ছেন অ্যারন ফিঞ্চের দলকে। যদিও অস্ট্রেলিয়া সদ্য ওভারের ক্রিকেটে দুই ফরম্যাটেই হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে। কোহালি অবশ্য তা ভাবছেন না। তিনি বলেছেন, "অস্ট্রেলিয়া দলে দক্ষতার কোনও অভাব নেই। ওদের দলে বিশ্বমানের ক্রিকেটাররা রয়েছে। তবে কোনও দলের পক্ষেই বিশ্বের সেরা দুই ব্যাটসম্যানকে না পাওয়া স্বস্তির হতে পারে না। ওদের দলে যে ক্রিকেটাররা আছে, তাঁরা যে কোনও সময় মারাত্মক হয়ে উঠতে পারে। কোনও দলকেই হেলাফেলা করা উচিত নয়। আমরা কোনও কিছুই আগে থাকতে ধরে নিচ্ছি না।"

ভারতীয় দলের প্রধান শক্তি অবশ্য টপ অর্ডার। রোহিত শর্মা শেষ চার ম্যাচের দুটিতে সেঞ্চুরি করেছেন। শিখর ধওয়ন রান পেয়েছেন। বিরাট কোহালি তো রয়েইছেন মেজাজে। চার নম্বরে নামা লোকেশ রাহুলেরও এই ফরম্যাটে দুটো সেঞ্চুরি রয়েছে। কোহালি অবশ্য সতর্ক থাকতে চান। তিনি বলেছেন, "ছোট ছোট ব্যাপারগুলো যাতে ঠিকঠাক হয়,তার জন্য পরিকল্পনা থাকছে। আমরা যাতে কঠিন পরিস্থিতিতে বিপক্ষের চেয়ে বেশি সফল হই, সেদিকে লক্ষ্য থাকছে। জেতার ক্ষমতা যে রয়েছে, সেই বিশ্বাস আমাদের রয়েছে।"

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE