Advertisement
১৯ এপ্রিল ২০২৪
নাটকের আবহে কাল দল নির্বাচন ডেভিসের

নেতার লড়াইয়ে রমেশ-আনন্দ ‘ডিউস’

নতুন মরসুমের ডেভিস কাপে ভারতের প্রথম লড়াই নিউজিল্যান্ডের সঙ্গে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। ‘টাই’টা না যতটা, তার চেয়ে ঢের বেশি উত্তেজক হতে চলেছে ওই ম্যাচের জন্য ভারতের দল নির্বাচন। আবার সেটার চেয়েও বেশি উত্তেজনা ভারতীয় দলের নন প্লেয়িং ক্যাপ্টেন-কোচ জুটি বাছা নিয়ে!

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৬ ০৩:৩০
Share: Save:

নতুন মরসুমের ডেভিস কাপে ভারতের প্রথম লড়াই নিউজিল্যান্ডের সঙ্গে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। ‘টাই’টা না যতটা, তার চেয়ে ঢের বেশি উত্তেজক হতে চলেছে ওই ম্যাচের জন্য ভারতের দল নির্বাচন। আবার সেটার চেয়েও বেশি উত্তেজনা ভারতীয় দলের নন প্লেয়িং ক্যাপ্টেন-কোচ জুটি বাছা নিয়ে!

কাল, বৃহস্পতিবার নয়াদিল্লিতে দুপুর সাড়ে বারোটায় এআইটিএর জোড়া নির্বাচনী বৈঠক। প্রথমে চার জনের দল বাছার পরে সেই টিমের অধিনায়ক-কোচ বাছাই করা হবে বলে মঙ্গলবার পর্যন্ত ঠিক আছে ফেডারেশনের। কারণ, যে কমিটি এই সিদ্ধান্ত নেবে তার পাঁচ সদস্যের মধ্যে তিন জন হয় নন প্লেয়িং ক্যাপ্টেন, অথবা কোচের পদের দাবিদার! ভারতীয় খেলাধুলোয় যা অভিনব। নির্বাচন কমিটির চেয়ারম্যান এস পি মিশ্র এবং নন্দন বল অধিনায়ক হওয়ার দৌড়ে আছেন। জিশান আলি আছেন কোচের পদে পুনর্নিয়োগের সম্ভাবনায়। এঁরা তিন তাই রোহিত রাজপাল ও বলরাম সিংহের সঙ্গে বসে প্রথমে দল নির্বাচনের কাজ সারবেন। পরে ক্যাপ্টেন-কোচ হয়ে তো আর সেটা করা যায় না!

তবে কোচ নিয়ে হয়তো না হোক, নন প্লেয়িং ক্যাপ্টেন বাছা নিয়ে শেষ মুহূর্তে নাটকের সম্ভাবনা তৈরি হয়েছে এআইটিএ-র অন্দরে। হঠাৎ-ই ‘টিমে শৃঙ্খলাহীনতা তৈরি’র অভিযোগে ‘অভিযুক্ত’ আনন্দ অমৃতরাজের অধিনায়ক পদে বহাল থাকার সম্ভাবনা তৈরি হয়েছে। ফেডারেশনের শীর্যস্থানীয় এক কর্তা এ দিন বললেন, ‘‘কই, আমরা তো আনন্দের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ কোনও সময় আনিনি? ও-ই তো বরং নিজের যা ব্যাখ্যা দেওয়ার মিডিয়ার কাছে দিয়েছে। তা নিয়েও আমরা কোনও প্রতিক্রিয়া দিইনি।’’ সঙ্গে ওই প্রভাবশালী কর্তা ব্যাখ্যা দিলেন, আনন্দের সমালোচনা যদি এআইটিএ করেও থাকে, তো সেটা দু’বছর আগের সার্বিয়া টাইয়ের কথা। এবং অনেক পুরনো দিনের কথা নাকি!

আসলে আনন্দ অমৃতরাজ ইস্যুতে এআইটিএ যেন শেষ গেমে অ্যা়ডভান্টেজ থেকে আচমকা রিটার্ন ভলি আর হেভি টপস্পিন, দুয়েরই সামনে পড়েছে! এক দিকে, আনন্দের পুনর্নিয়োগ চেয়ে সোমদেব-সহ একাধিক ভারতীয় ডেভিসকাপার প্রকাশ্যে মন্তব্য করেছেন। যাঁদের দাবি, সেটা তাঁরা লিখিত ভাবেও জানিয়েছেন ফেডারেশনকে। অন্য দিকে, এহেন ডামাডোল পরিস্থিতিতে রমেশ কৃষ্ণনের মতো বিশ্বমানের টেনিসব্যক্তিত্ব, একই সঙ্গে অবিতর্কিত, শান্ত স্বভাবের মানুষ ভারতীয় ডেভিস কাপ দলের নেতৃত্ব-ভার নিতে ফাঁপড়ে পড়েছেন। আনন্দের চেয়ারে বসার দৌড়ে যিনি সবার চেয়ে এগিয়ে। স্বয়ং রমেশ এ দিন মোবাইলে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন, ‘‘আমি যেমন নিয়মিত ইন্ডিয়ান টেনিস দেখি, তেমনই ওদের সব খবরও রাখি। বিশ্বাস করুন, এআইটিএ-র সঙ্গে আমার সেভাবে কথা হয়নি। হলে তখন ভাবা যাবে।’’

জিশান নির্বাচনী বৈঠকে যোগ দিতে বুধবার দিল্লি যাচ্ছেন। তার আগে বেঙ্গালুরু থেকে ফোনে এ দিন তিনিও বললেন, ‘‘মিটিংয়ে অনেক কিছু ঘটতে পারে।’’ তার মধ্যেই অবশ্য তিনি আশাবাদী, নিজের পদে থেকে যাবেন। তবে আনন্দ-ই, নাকি রমেশ, এসপি, নন্দনের মধ্যে কারও সঙ্গে তাঁর নতুন কোচ-ক্যাপ্টেনের জুটি হবে, জানেন না আখতার-পুত্র।

ঠিক যেমন শহরের চিরসবুজ টেনিস তারকা লিয়েন্ডার পেজ নিউজিল্যান্ড ম্যাচের দলে জায়গা পাবেন কি না অনিশ্চিত। এক প্রভাবশালী কর্তা বললেন, ‘‘চার জনের টিমে তিনটে সিঙ্গলস প্লেয়ার নিতেই হবে। দু’জনকে নিলে তাদের কেউ চোট পেলে তখন কী হবে? ডাবলস স্পেশ্যালিস্ট তাই একজনই নিতে হবে। র‌্যাঙ্কিংয়ে রোহন বোপান্না এই মুহূর্তে লিয়েন্ডারের থেকে এগিয়ে ঠিকই। কিন্তু সব সময় তো আর র‌্যাঙ্কিং দেখে সব সিদ্ধান্ত নেওয়া হয় না। তবে দু’জন ডাবলস স্পেশ্যালিস্ট থাকবে না।’’ এখনও যা খবর, চার জনের টিমে সাকেত মিনেনি, রামকুমার রামনাথন নিশ্চিত। চোটমুক্ত য়ুকি ভামব্রি ফিরতে পারেন। এবং বোপান্না-লিয়েন্ডারের এক জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anand Amritraj Davis Cup Tennis AITA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE