Advertisement
১৬ এপ্রিল ২০২৪

অজিঙ্কদের উপকারই হবে, মত রাহুলের

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের জন্য প্রস্তুতির কথা মাথায় রেখে ভারতীয় দলের বেশ কয়েক জনকে দ্রাবিড়ের ‘এ’ দলের সঙ্গে নিউজিল্যান্ডে পাঠানো হচ্ছে।

ভারতীয় ‘এ’ দলের দলের হয়ে নিউজিল্যান্ড সফরে উপকৃত হবেন রাহানেরা? —ফাইল চিত্র।

ভারতীয় ‘এ’ দলের দলের হয়ে নিউজিল্যান্ড সফরে উপকৃত হবেন রাহানেরা? —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৮ ০৪:২২
Share: Save:

আসন্ন অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের পরীক্ষার জন্য নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন ভারতের বেশ কিছু অভিজ্ঞ ক্রিকেটার। সেখানে তাঁরা খেলবেন ভারতীয় ‘এ’ দলের দলে। কতটা কাজে দেবে এই প্রক্রিয়া? ‘এ’ দলের কোচ রাহুল দ্রাবিড় মনে করছেন, নিউজিল্যান্ডের সঙ্গে অস্ট্রেলিয়ার পরিবেশগত তফাত রয়েছে। তবে অজিঙ্ক রাহানে, রোহিত শর্মারা অবশ্যই উপকৃত হবেন সফর থেকে।

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের জন্য প্রস্তুতির কথা মাথায় রেখে ভারতীয় দলের বেশ কয়েক জনকে দ্রাবিড়ের ‘এ’ দলের সঙ্গে নিউজিল্যান্ডে পাঠানো হচ্ছে। এই দলে রয়েছেন ভারতের টেস্ট সহ-অধিনায়ক রাহানে, রোহিত, মুরলী বিজয়, পৃথ্বী শ, পার্থিব পটেল এবং ইংল্যান্ডে শেষ টেস্ট সিরিজে অভিষেক হওয়া হনুমা বিহারী। ১৬ নভেম্বর থেকে নিউজিল্যান্ডে বেসরকারি টেস্ট ম্যাচে খেলবেন তাঁরা সকলে। ‘‘সিনিয়র টিম ম্যানেজমেন্টের দিক থেকে অনুরোধ করা হয়েছিল, কয়েক জনকে এই দলে নেওয়ার জন্য। আমার মনে হয়, তারা প্রত্যেকেই এই সফর থেকে উপকৃত হবে। ওদের জন্য খুব ভাল সুযোগ,’’ বোর্ডের ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন দ্রাবিড়। সঙ্গে যোগ করছেন, ‘‘অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের পরিবেশ একদম এক রকম নয়। তা হলেও নিউজিল্যান্ডে গিয়ে ম্যাচ খেলার সুফল অবশ্যই পাবে ওরা। সব দেশেরই ‘এ’ দলে এখন ভাল মানের ক্রিকেটার থাকে। আর ম্যাচ খেললে সব সময়ই উপকার হয়। অস্ট্রেলিয়া সফরের আগে তাই এটা ভাল একটা সুযোগ।’’

নিউজিল্যান্ডে ভারতীয় ‘এ’ দল তিনটি বেসরকারি টেস্ট এবং তিনটি এক দিনের ম্যাচ খেলবে। দ্রাবিড়ের মনে হচ্ছে, রোহিত-রাহানেদের মতো অভিজ্ঞদের উপস্থিতিতে তরুণরাও লাভবান হবে। ‘‘এখন বড্ড বেশি ক্রিকেট হচ্ছে বলে আন্তর্জাতিক সফর শুরুর আগেও প্র্যাক্টিস ম্যাচ খেলার সময় পাওয়া যায় না। ভারতীয় ক্রিকেটের দিক থেকে এই ধরনের সফরগুলো তাই খুবই গুরুত্বপূর্ণ। এই ধরনের সফরের আয়োজন করতে পারলে জাতীয় দলের ক্রিকেটারদের জন্য ভাল প্রস্তুতির সুযোগ করে দেওয়া যাবে।’’ এর পরেই ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’ যোগ করছেন, ‘‘তরুণ ক্রিকেটারদের কাছে এটা দারুণ একটা মুহূর্ত। সিনিয়রদের সঙ্গে ওরা একই ড্রেসিংরুমে সময় কাটাতে পারবে। ওরা শিখতে পারবে।’’

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় কিন্তু অন্য লড়াই, সতর্ক করছেন রোহিত

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় প্রথম টি-টোয়েন্টি, আচমকাই অনিশ্চিত রোহিত

দ্রাবিড়ের অধীনে ‘এ’ সফর আরও বেশি করে গুরুত্ব পাচ্ছে কারণ অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ শুরু হচ্ছে অ্যাডিলেডে ৬ ডিসেম্বর। তার আগে ডনের দেশে মাত্র একটিই প্রস্তুতি ম্যাচ খেলতে পারছেন বিরাট কোহালিরা। সফরের শুরুতে অবশ্য টি-টোয়েন্টি সিরিজ রয়েছে। সেই কারণেই ভারতীয় টিম ম্যানেজমেন্টের ইচ্ছায়, টেস্ট দলের অনেক সদস্যকে দ্রাবিড়ের ‘এ’ দলের সঙ্গে পাঠানো হয়েছে নিউজিল্যান্ডে। ‘‘ইংল্যান্ডেও আমরা একই রকম ‘এ’ সফরের আয়োজন করেছিলাম। এই শ্যাডো ট্যুরগুলো খুবই কাজে দেয়। অস্ট্রেলিয়াতে আমরা যেতে পারিনি কিন্তু নিউজিল্যান্ডে যাচ্ছি,’’ বলছেন দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE