Advertisement
২৪ এপ্রিল ২০২৪
মনোজকে ওপেন করানো নিয়ে জল্পনা

বাংলাদেশের শিক্ষা নিয়ে আজ মাঠে রাহানের ভারত

বাংলাদেশ থেকে যে শিক্ষা নিয়ে দেশে ফিরেছেন, জিম্বাবোয়েতে এ বার সেই শিক্ষাই মনে থাকবে ভারতীয়দের! ভারতীয় দলের নতুন ওয়ান ডে ক্যাপ্টেন অজিঙ্ক রাহানের কথায় সে রকমই ইঙ্গিত।

সাংবাদিক সম্মেলনে রাহানে। বৃহস্পতিবার। ছবি: পিটিআই।

সাংবাদিক সম্মেলনে রাহানে। বৃহস্পতিবার। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জুলাই ২০১৫ ০৫:০৭
Share: Save:

বাংলাদেশ থেকে যে শিক্ষা নিয়ে দেশে ফিরেছেন, জিম্বাবোয়েতে এ বার সেই শিক্ষাই মনে থাকবে ভারতীয়দের! ভারতীয় দলের নতুন ওয়ান ডে ক্যাপ্টেন অজিঙ্ক রাহানের কথায় সে রকমই ইঙ্গিত।

বাংলাদেশের মাটিতে পা রেখেই যে আকস্মিক ধাক্কাটা খেয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির ভারত, তা আর সামলাতে পারেনি। সেই সিরিজে তো তাও তারকারা ছিলেন। এ বার তো তাঁদের অনেকেই নেই। তবে যাঁরা আছেন, তাঁদের প্রায় সবারই কিছু না কিছু প্রমাণ করার আছে। ক্যাপ্টেন রাহানের কথাই ধরুন। বাংলাদেশে শেষ দুটো ওয়ান ডে-তে দল থেকে বাদই পড়ে গিয়েছিলেন। সেই রাহানে জিম্বাবোয়েতে দল নিয়ে গিয়েছেন ক্যাপ্টেন হিসেবে। এ বার নেতৃত্ব প্লাস নিজের পারফরম্যান্সে উন্নতি ঘটিয়ে ওয়ান ডে দলে জায়গা পাকা করার সুযোগ তাঁর সামনে। মনোজ তিওয়ারি, অম্বাতি রায়ডু, মণীশ পান্ডে, স্টুয়ার্ট বিনি এমনকী হরভজন সিংহর কাছেও এটা নিজেদের প্রমাণ করার সিরিজ। এই সিরিজে ভাল কিছু করে দেখাতে পারলে তবেই আসন্ন মরসুমে ঘরের মাঠে ওয়ান ডে সিরিজে ডাক পাওয়ার মতো জায়গায় নিজেদের নিয়ে আসতে পারবেন তাঁরা।

সে জন্যই বাংলাদেশে যে ভুল করেছিলেন, সেই ভুল আর করতে চান না বলে জানিয়ে দিলেন রাহানে। শুক্রবার হারারেতে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রথমটিতে নামার আগে ক্যাপ্টেন জানিয়ে দিলেন, ‘‘বাংলাদেশ এখন অতীত। এটা আমাদের নতুন লড়াই। এই সিরিজে আমাদের কাজ বিপক্ষের শক্তি নিয়ে বেশি না ভেবে নিজেদের শক্তির উপর গুরুত্ব দেওয়া আর সিরিজ জিততে নিজেদের সেরা খেলাটা খেলা।’’

যদিও শেষ পাঁচটি ওয়ান ডে-তেই জিম্বাবোয়ের হার ছাড়া কিছু নেই, কিন্তু মাস দুয়েক আগে পাকিস্তানের বিরুদ্ধে তাদের পারফরম্যান্স উড়িয়ে দেওয়ার মতো নয়। বিপক্ষকে নিয়ে রাহানের বক্তব্য, ‘‘ওরা ব্যালান্সড দল। সম্প্রতি ভাল খেলছে। ওদের হাল্কা ভাবে নেওয়ার প্রশ্নই নেই। ওদের হারাতে গেলে আমাদের ভাল খেলতেই হবে।’’ দলের সবচেয়ে নির্ভরযোগ্য পেস বোলার টেন্ডাই চাতারা চোট পেয়ে দলের বাইরে থাকলেও এখানকার উইকেট যে রকম গতি ও বাউন্সহীন, তাতে স্পিনাররাই বাড়তি সুবিধা পেতে পারেন বলে বিশেষজ্ঞদের ধারণা। সে দিকেই তাকিয়ে হরভজন সিংহ, অক্ষর পটেলরা।

ব্যাটিংয়ে অবশ্য প্রচুর গবেষণার সুযোগ। রাহানে, রায়ডু, মণীশ, রবিন উথাপ্পারা যদি তিন থেকে ছয় নম্বরে নামেন, তা হলে মুরলী বিজয়ের সঙ্গে ওপেন করতে দেখা যেতে পারে মনোজ তিওয়ারিকে। আর ক্যাপ্টেন রাহানে যদি শুরু থেকেই দলকে ক্রিজে নেমে নেতৃত্ব দেন, তা হলে হয়তো মনোজ মিডল অর্ডারে নামবেন। উইকেটের চেহারা দেখে হয়তো দুই পেসার ও দুই স্পিনারে খেলার সিদ্ধান্ত নেবে ভারত। স্টুয়ার্ট বিনি যেমন ভূবনেশ্বর কুমার, ধবল কুলকার্নিদের সাহায্য করবেন, তেমনই ব্যাটিংয়েও শক্তি বাড়াতে পারেন।

আর একটা চ্যালেঞ্জ, নতুন ওয়ান ডে নিয়মে এই প্রথম সিরিজ। যা নিয়ে ভারতীয় ক্যাপ্টেন বললেন, ‘‘নতুন নিয়মে এই প্রথম সিরিজ। প্রথম ম্যাচের পর একটা ধারণা পাওয়া যাবে কী কৌশলে খেলা উচিত। তবে নতুন ফিল্ডিং রেস্ট্রিকশনের নিয়ম আর সব নো বলে ফ্রি হিটের নিয়মটা খারাপ নয়।’’ নেতৃত্ব নিয়েও বেশ উত্তেজিত রাহানে বলেন, ‘‘এটা আমার কাছে নতুন চ্যালেঞ্জ। আমার নিজস্ব একটা স্টাইল আছে ঠিকই। তবে ধোনি ভাইয়ের কাছ থেকে অনেক কিছু শিখেছি। যেগুলো আশা করি এখানে কাজে লাগাতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajinkya Rahane Indian team Zimbabwe cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE