Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Cricket

ওভাল টেস্টের পরই অবসর, ঘোষণা কুকের

রানের মধ্যে ছিলেন না। অবশেষে অবসরের সিদ্ধান্ত নিয়েই ফেললেন অ্যালস্টেয়ার কুক। তবে শুক্রবার থেকে ওভালে শুরু হতে চলা সিরিজের পঞ্চম টেস্ট খেলবেন। সেটাই তাঁর বিদায়ী টেস্ট।

চলতি বছরে রানের মধ্যে ছিলেন না কুক। ছবি: রয়টার্স।

চলতি বছরে রানের মধ্যে ছিলেন না কুক। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৩৮
Share: Save:

ওভালে ভারতের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টই হতে চলেছে বিদায়ী টেস্ট। জানিয়ে দিলেন ইংল্যান্ডের ওপেনার অ্যালেস্টেয়ার কুক। চলতি সিরিজ তো বটেই, বছরভরই রানে নেই তিনি। তার পরিপ্রেক্ষিতেই অবসরের সিদ্ধান্ত।

শুক্রবার লন্ডনের কেনিংটন ওভালে শুরু হতে চলেছে সিরিজের পঞ্চম টেস্ট। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ষষ্ঠ সর্বাধিক রান সংগ্রহকারীকে সেখানেই শেষবারের মতো ব্যাট হাতে ক্রিজে যেতে দেখা যাবে। তবে কাউন্টিতে এসেক্সের হয়ে খেলবেন তিনি।

৩৩ বছর বয়সীর এই সিদ্ধান্ত অবশ্য প্রত্যাশিতই ছিল। চলতি বছরে টেস্টে কুকের গড় মাত্র ১৮.৬২। ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম চার টেস্টে একবারও পঞ্চাশ পেরোতে পারেননি। এই বছরে নয় টেস্টে একটাও শতরান নেই। বছরের প্রথম নয় টেস্টে শতরান নেই, এমন ঘটনা ২০০৮ সাল থেকে এখনও পর্যন্ত ধরলে, কুকের কেরিয়ারে প্রথমবার ঘটল।

আরও পড়ুন: ব্রিজে সোনাজয়ীদেরও শুনতে হয়েছে, অকর্মার ঢেঁকি!

আরও পড়ুন: ধারাবাহিক ব্যর্থতা, পঞ্চম টেস্ট থেকে বাদ পড়তে পারেন এই চার ক্রিকেটার​

ল্যান্ড রবিবারই ৩-১ ফলে পাঁচ টেস্টের সিরিজ জিতেছে। আর সোমবারই এক বিবৃতিতে কুক অবসরের ঘোষণা করেছেন। তিনি বলেছেন, “যদিও এটা দুঃখের দিন, তবে তা সত্ত্বেও মুখে হাসি রাখতে পারছি। কারণ, আমি ক্ষমতার সবটাই দিয়েছি। দেওয়ার মতো আর কিছুই পড়ে নেই। কল্পনার চেয়েও বেশি পেয়েছি। এত লম্বা সময় ধরে খেলেছি বলে নিজেকে ধন্য মনে করছি। সতীর্থদের কয়েকজনের সঙ্গে আর কখনও ড্রেসিংরুমে থাকব না ভেবে নেওয়াই আমার সিদ্ধান্তের সবচেয়ে কঠিন দিক ছিল। তবে আমি জানি, এটাই সঠিক সময়।”

ইংল্যান্ডের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ১২,২৫৪ রান করেছেন কুক। দুইয়ে রয়েছেন গ্রাহাম গুচ (৮,৯০০ রান)। কুকের গড় ৪৪.৮৮। ১৬০ টেস্টে শতরান ৩২টি।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricketer Alastair Cook England Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE