Advertisement
১৯ এপ্রিল ২০২৪

সুভাষের শেষ ম্যাচ, নয়া দায়িত্বে আলেসান্দ্রো

ক্লাব সূত্রের যা খবর তাতে, নিউ আলিপুরের বাড়িতেই আপাতত বিশ্রাম নিতে হবে আশিয়ান জয়ী কোচকে।

মেজাজে: অনুশীলনের ফাঁকে আকোস্তা ও রালতে। —নিজস্ব চিত্র।

মেজাজে: অনুশীলনের ফাঁকে আকোস্তা ও রালতে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৮ ০৪:২৭
Share: Save:

আল আমনাদের অনুশীলন শুরু হয়ে গিয়েছে। মাঠে না নেমে ফুটবলারদের দৌড়োদৌড়ি করার দৃশ্য চেয়ারে বসে দেখছেন সুভাষ ভৌমিক। ইস্টবেঙ্গলের নতুন স্প্যানিশ কোচ আলেসান্দ্রো মেনেন্দেস তাঁর সঙ্গীদের নিয়ে এসে বসলেন গ্যালারিতে। সঙ্গে সঙ্গেই ইস্টবেঙ্গলের টেকনিক্যাল ডিরেক্টরও নেমে পড়লেন মাঠে।

সোমবার সকালের এই ছবি বুধবার থেকেই বদলে যাচ্ছে। মাঠে নেমে পড়ছেন আলেসান্দ্রো স্বয়ং। আর সুভাষ? ক্লাব সূত্রের যা খবর তাতে, নিউ আলিপুরের বাড়িতেই আপাতত বিশ্রাম নিতে হবে আশিয়ান জয়ী কোচকে। নতুন কোনও কোচের চাকরি না পাওয়া পর্যন্ত। এক কর্তা বলছিলেন, ‘‘শোনা যাচ্ছে, আই লিগে টিডি হয়ে বসতেও তো ‘এ’ লাইসেন্স লাগবে। সুভাষদার তো তা-ও নেই। পরের বার আই এস এল খেলব বলে দল তৈরি করছি। সেখানে সুভাষদাকে রাখা সম্ভব নয়। ’’

আজ মঙ্গলবার নিজেদের মাঠে কলকাতা লিগের শেষ ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল। প্রতিপক্ষ এফ সি আই। সুভাষ ভৌমিকেরও এটাই শেষ ম্যাচ। বুধবার নতুন বিদেশি কোচের সঙ্গে আলোচনায় বসবেন কর্তারা। সেখানেই ঠিক হয়ে যাবে আই লিগের প্রস্তুতি কী ভাবে এগোবে। জানা গিয়েছে, ২২ সেপ্টেম্বর গোয়ায় একটি প্রস্তুতি ম্যাচ খেলতে যাবে ইস্টবেঙ্গল। আই এস এলের ক্লাব এফ সি গোয়ার সঙ্গে। বেমবোলিনে হবে খেলা। ২১ তারিখ কিংশুক দেবনাথ, কাশিম আইদারারা যাবেন গোয়ায়। সেখান থেকে ফিরে এসে আই লিগের প্রস্তুতির জন্য দলকে বিদেশে নিয়ে যেতে পারেন আলেসান্দ্রো।

কলকাতা লিগের পর মোহনবাগান দশ দিনের ছুটি দিলেও চুলোভা-ব্র্যান্ডনদের বিশ্রাম দেওয়ার কোনও পরিকল্পনা নেই স্প্যানিশ কোচের। এমনিতেই সেই ডার্বি ম্যাচ থেকে প্রায় পনেরো দিন শুধুই খাতা আর পেন নিয়ে গ্যালারিতে বসে লিখেছেন আর অপেক্ষা করছেন আলেসান্দ্রো। এ বার দ্রুত মাঠে নামতে চাইছেন তিনি। কিছুদিন বিশ্রাম না দিয়ে ফের অনুশীলন শুরু করা হলে আপত্তি উঠতে পারে দলের অন্দরেই।

বিকাশ পাঁজির দল এ এফ সি আই ইতিমধ্যেই নেমে গিয়েছে। তাদের সঙ্গে লিগের শেষ ম্যাচ খেলতে নামার খেলার আগে ইস্টবেঙ্গল কোচ বাস্তব রায় শুধু বলেছেন, ‘‘শেষ ম্যাচ জিতে লিগ শেষ করাটাই আমাদের লক্ষ্য।’’ এ দিন অনুশীলন দেখে মনে হয়েছে দলে কিছু পরিবর্তন অনতে চাইছেন লাল-হলুদের টিডি। গোলে উবেইদ ছাড়াও স্টপারে কিংশুক দেবনাথের সঙ্গে খেলবেন মেহতাব সিংহ। জোড়া স্ট্রাইকারে জোবি জাস্টিনের সঙ্গে খেলবেন বালি গগনদীপ। বিশ্বকাপার জনি আকোস্তাকে এ দিনও প্রথম দলে রাখা হয়নি। কোস্টা রিকার বিশ্বকাপারকে সম্ভবত বিশ্রামে রাখা হবে শেষ ম্যাচে। নতুন আসা ডিফেন্ডার বোরহা গোমেজ পেরেজ এ দিন মাঠে আসেননি। স্প্যানিশ ডিফেন্ডারকে গোয়া নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে তাঁকে আকোস্তার সঙ্গে খেলানো হতে পারে স্টপারে।

এ দিকে আজ ম্যাচ জিতলেও ইস্টবেঙ্গলের লিগ রানার্স হওয়ার সম্ভবনা কম। কারণ পিয়ারলেস শেষ ম্যাচে এরিয়ানকে হারালেই রানার্স হয়ে যাবে। সে ক্ষেত্রে বহুদিন পর ছোট কোনও ক্লাব রানার্স হবে কলকাতা লিগে। যা দেখে মোহনবাগান কোচ শঙ্করলাল চক্রবর্তী বলে দিয়েছেন, ‘‘এটা হলে তা হবে লিগের অন্যতম সেরা প্রাপ্তি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE