গত সপ্তাহের শেষ দিকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে এফ এ কাপ জিতে ট্রফি-সহ নিজের ছবি পোস্ট করেছিলেন চেলসির আলভারো মোরাতা।

কিন্তু চলতি সপ্তাহ শুরু হতে না হতেই জোর ধাক্কা খেলেন আন্তোনিও কন্তের দলের স্প্যানিশ ফরোয়ার্ড মোরাতা। সোমবার তাঁকে বাদ দিয়েই রাশিয়া বিশ্বকাপের দল ঘোষণা করল স্পেন। যা জানার পরে হতাশা লুকিয়ে মোরাতা টুইট করে জানিয়ে দেন, ‘‘বিশ্বকাপের জন্য স্পেন দলকে শুভেচ্ছা জানাচ্ছি। আজ থেকে জাতীয় দলকে সমর্থন ও উৎসাহ দিয়ে যাব শেষ পর্যন্ত।’’ তবে মোরাতাকে না নেওয়া হলেও দলে রাখা হয়েছে, সদ্য সমাপ্ত লা লিগায় বার্সেলোনার হয়ে শেষ ম্যাচ খেলা আন্দ্রে ইনিয়েস্তাকে।

গত নভেম্বরে স্পেনের হয়ে প্রীতি ম্যাচে কোস্তারিকার বিরুদ্ধে গোল করেছিলেন মোরাতা। যে ম্যাচে স্পেন জিতেছিল ৫-০। চেলসির জার্সি গায়েও অভিষেক মরসুমে ১৫ গোল করেছিলেন তিনি। কিন্তু তার পরেও বিশ্বকাপে জাতীয় দলে ঠাঁই না হওয়ায় কার্যত হতাশ ইংলিশ প্রিমিয়ার লিগের এই স্প্যানিশ ফুটবলার। তবে মোরাতা দলে সুযোগ না পেলেও স্পেনের ম্যানেজার জুলেন লোপেতেগি ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা চার ফুটবলারকে ২৩ জনের চূড়ান্ত দলে নিয়েছেন। এই চার ফুটবলার হলেন, দাভিদ দে খেয়া, দাভিদ সিলভা, সেসার আৎ্‌জপিলিকুয়েতা, নাচো মনরেয়াল।

বিশ্বকাপের দল সম্পর্কে স্পেনের ম্যানেজার লোপেতেগি বলছেন, ‘‘আক্রমণ ভাগে  আর লোক বাড়ানো সম্ভব ছিল না। তা ছাড়া এমন তিন জন ফুটবলারকে ওই জায়গায় নেওয়া হয়েছে, যারা বিভিন্ন জায়গায় খেলতে পারে।’’ বিশ্বকাপে স্পেনের প্রথম খেলা সোচিতে পর্তুগালের বিরুদ্ধে। মোরাতার মতোই স্পেনের বিশ্বকাপ দলে জায়গা হয়নি চেলসিতে তাঁর দুই স্পেনীয় সতীর্থ মার্কোস আলোন্সো এবং সেস ফাব্রেগাসের।

বিশ্বকাপে স্পেনের দল: কেপা আরিজাবালাগা, দাভিদ দে খেয়া, পেপে রেইনা (গোলকিপার)। জর্ডি আলবা, সেসার আৎ্‌জপিলিকুয়েতা, দানি কার্ভাহাল, নাচো ফার্নান্দেজ, নাচো মনরেয়াল, আলভারো অদ্রিওজোলা, জেরার পিকে, সের্জিও র‌্যামোস (রক্ষণ)। থিয়াগো আলকান্তারা, সের্জিও বুস্কেতস, আন্দ্রে ইনিয়েস্তা, ইস্কো, কোকে, সল নিগুয়েজ, দাভিদ সিলভা (মাঝমাঠ)। মার্কো অ্যাসেন্সিয়ো, ইয়াগো আসপাস, দিয়েগো কোস্তা, রদ্রিগো মোরেনো, লুকাস ভাসকোয়েস (আক্রমণ)।