Advertisement
১৬ এপ্রিল ২০২৪
ময়নাতদন্ত, দিন ১

ঋদ্ধির বিনোদন, অশ্বিন কোণে মেঘ

স্টিভ স্মিথের সেঞ্চুরি থেকে শুরু করে বিরাট কোহালির কাঁধে চোট। স্মিথের দু’পায়ের ফাঁকে আটকে যাওয়া বল টেনে বের করে নিয়ে ঋদ্ধিমান সাহার ক্যাচের আবেদন।

বিরল: এই সেই মুহূর্ত। স্মিথের বিরুদ্ধে ক্যাচের আবেদন ঋদ্ধির। ছবি: পিটিআই।

বিরল: এই সেই মুহূর্ত। স্মিথের বিরুদ্ধে ক্যাচের আবেদন ঋদ্ধির। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০৩:৪৩
Share: Save:

স্টিভ স্মিথের সেঞ্চুরি থেকে শুরু করে বিরাট কোহালির কাঁধে চোট। স্মিথের দু’পায়ের ফাঁকে আটকে যাওয়া বল টেনে বের করে নিয়ে ঋদ্ধিমান সাহার ক্যাচের আবেদন। মহেন্দ্র সিংহ ধোনির শহরে ঐতিহাসিক প্রথম টেস্টের প্রথম দিনে নানা নাটক আর বিনোদনই উপস্থিত ছিল। বাছাই করা কিছু বিষয় তুলে দেওয়া হল বিশ্লেষণ সহকারে—

• জাড্ডুকে উপহার ওয়ার্নারের: টসে জিতে অস্ট্রেলিয়া তখন টপ গিয়ারে উঠে যাওয়ার ভয় দেখাচ্ছে। ৯.৩ ওভারে তারা বিনা উইকেটে ৫০। ঠিক সেই সময়েই ছন্দপতন। এবং, কী রকম একটা ডেলিভারিতে! বাঁ হাতি স্পিনার রবীন্দ্র জাডেজা ললিপপ ফুলটস দিয়েছিলেন। ডেভিড ওয়ার্নার তড়িঘড়ি ওড়াতে গিয়ে ফিরতি ক্যাচ দিয়ে গেলেন জাডেজাকে। দারুণ রিফ্লেক্সে ক্যাচ ধরেই জাড্ডু আকাশের দিকে তুলে দিলেন বলটা।

• পাখি পূজারা: বোলার ছিলেন আর. অশ্বিন। বাঁ হাতি শন মার্শ ডিফেন্সিভ শট খেললেন। ব্যাটের ভিতরের দিকের কানায় লেগে প্যাড ছুঁয়ে বল যাচ্ছিল স্কোয়্যার লেগের দিকে। ফরোয়ার্ড শর্ট লেগে দাঁড়ানো পূজারা পাখির মতো বাঁ দিকে উড়ে গিয়ে এক হাতে (বাঁ হাতে) ক্যাচ নিয়ে নিলেন। সঙ্গে সঙ্গে জোরাল আবেদন ভারতীয়দের। এমন দুর্ধর্ষ ক্যাচের আবেদন নাকচ করে দিলেন আম্পায়ার। নট আউট। ডিআরএস চাইলেন পূজারা-রা। ভারতের ডিআরএসের যা রেকর্ড, মনে হচ্ছিল, ক্যাচটাই হয়তো হল না। তবে এ ক্ষেত্রে ভাগ্য ফিরল। টিভি আম্পায়ার বলে দিলেন, আউট। বল ব্যাটে লেগেছিল। পূজারার দুরন্ত ক্যাচে ডিআরএস নিয়েও মুখে হাসি।

আরও পড়ুন

অদ্ভুত স্টান্সে স্টিভ স্মিথ এখন বিরাট ধাঁধা

• দিনের সেরা বিনোদন: স্টিভ স্মিথ একটি ডিফেন্সিভ শট খেলার পরে দু’পায়ের ফাঁকে ঢুকে গেল বল। দুই ঊরুর মাঝে আটকে যায় সেই বল। ক্রিকেটের নিয়ম মতো, ডেড বল। কিন্তু মরিয়া ঋদ্ধিমান সাহা শুনলে তো! তিনি পড়িমড়ি করে হাত ঢুকিয়ে দিলেন স্মিথের দুই ঊরুর মাঝে। সেখান থেকে বল বের করে তিনি ক্যাচ ধরবেন। ওদিকে স্মিথও প্রতিপক্ষ উইকেটকিপারকে রোখার জোর চেষ্টা চালাচ্ছেন। ঋদ্ধি যত হাত ঢোকাতে থাকলেন তাঁর উরুর মধ্যে, ততই তিনি দু’পা এক সঙ্গে চেপে ধরতে থাকলেন। সেই লড়াই এমন দাঁড়াল যে, হুড়মুড়িয়ে দু’জনেই পড়ে গেলেন। ঋদ্ধি তখনও নাছোড়। একদম জুডোর দৃশ্য দেখা গেল। পড়ে গিয়েছেন স্মিথ। পা দু’টো মুহূর্তে ফাঁক হয়ে গিয়েছে দেখে ঊরুর মধ্যে থেকে বল হিঁচড়ে বের করে নিলেন ঋদ্ধি। তার পরেই ক্যাচের আবেদন। আম্পায়ার ছিলেন ইয়ান গোল্ড। তাঁরও হাসতে হাসতে লুটিয়ে পড়ার মতো অবস্থা। ভারতীয় ক্রিকেটারেরাও হাসছেন। শুধু স্মিথ গম্ভীর এবং ঋদ্ধির মুখে হাসি থাকলেও হাত তুলে ক্যাচের আবেদন থামছে না। এমন বিরল এবং মজাদার দৃশ্য ক্রিকেটে কখনও দেখা যায়নি।

• ঘূর্ণি না হলে ঘোরে না: রাঁচীর বাইশ গজ অনেককেই বোকা বানিয়েছে। প্রথম দিনে একদম ভাল ব্যাটিং উইকেটের মতো ব্যবহার করেছে। অস্ট্রেলিয়া বড় রান তোলার দিকে এগোচ্ছে। আর তা দেখেই ফের প্রশ্ন উঠে গিয়েছে, ভারতীয় স্পিনারদের নিয়ে। তাঁরা কি ঘূর্ণি না পেলে বল ঘোরাতে পারেন না? অশ্বিন এবং জাডেজা পেলেন একটি করে উইকেট। তা হলে কি পণ্ডিতদের মতই ঠিক যে, পিচ থেকে সাহায্য না পেলে এখনকার ভারতীয় স্পিনাররা ভয়ঙ্কর হতে পারেন না?

স্কোরকার্ড

অস্ট্রেলিয়া ২৯৯-৪

অস্ট্রেলিয়া (প্রথম ইনিংস)

ডেভিড ওয়ার্নার ক ও বো জাডেজা ১৯

ম্যাট রেনশ ক কোহালি বো উমেশ ৪৪

স্টিভ স্মিথ ন. আ. ১১৭

শন মার্শ ক পূজারা বো অশ্বিন ২

পিটার হ্যান্ডসকম্ব এলবিডব্লিউ উমেশ ১৯

গ্লেন ম্যাক্সওয়েল ন.আ. ৮২

অতিরিক্ত ১৬

মোট ২৯৯-৪

উইকেট পতন: ৫০-১ (ওয়ার্নার, ৯.৪), ৮০-২ (রেনশ, ২২.৩),
৮৯-৩ (মার্শ, ২৫.১), ১৪০-৪ (হ্যান্ডসকম্ব, ৪২.২),

বোলিং: ইশান্ত শর্মা ১৫-২-৪৬-০, উমেশ যাদব ১৯-৩-৬৩-২,
আর অশ্বিন ২৩-২-৭৮-১, রবীন্দ্র জাডেজা ৩০-৩-৮০-১, মুরলী বিজয় ৩-০-১৭-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wriddhiman Saha Ranchi Test Caught Behind Appeal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE