আগেই জানিয়েছিলেন, কোমরের চোটের জন্য অস্ট্রেলীয় ওপেনেই হয়তো টেনিস কেরিয়ার শেষ করতে বাধ্য হবেন। তবে তা যে প্রথম রাউন্ডেই হার দিয়ে শেষ হবে, তা বোধহয় আশা করেননি অ্যান্ডি মারে

সোমবার মেলবোর্নে পাঁচ সেটে ম্যাচ টেনে নিয়ে গিয়েও স্পেনের রবের্তো বাউতিস্তা অগাতের কাছে হার এড়াতে পারলেন না ব্রিটিশ তারকা। খেলার ফলাফল ৪-৬, ৪-৬, ৭-৬ (৭/৫), ৭-৬ (৭/৪), ২-৬।

গোটা ম্যাচে মারের ঝাঁঝালো ফোরহ্যান্ডের দেখা মিলল না। তবে ব্যাকহ্যান্ডে বেশ কয়েকটি শট মনে পড়াল পুরনো মারেকে। টুর্নামেন্টের ২২ নম্বর বাছাইয়ের অগাতের কাছে প্রথম দু’টি সেট খোয়ালেও পরের দু’টো সেটে দুর্দান্ত কামব্যাক করেন তিনি। ম্যাচ নিয়ে যান পঞ্চম সেটে। তবে মারেকে দেখে বোঝাই যাচ্ছিল, কোমরের চোট কী ভাবে ভোগাচ্ছে তাঁকে। শেষমেশ ওই সেটে মাত্র দু’টি গেমে নিজের নামে লেখাতে পারেন। এর পর অগাতের কাছে পরাস্ত হন তিনি।

(আজকের তারিখে গুরুত্বপূর্ণ কী কী ঘটেছিল অতীতে, তারই কয়েক ঝলক দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)

টুর্নামেন্ট শুরুর আগে নোভাক জোকোভিচের সঙ্গে প্র্যাকটিস ম্যাচে একেবারে দাঁড়াতেই পারেননি এই মুহূর্তে এটিপি র‌্যাঙ্কিংয়ে ২৩০ নম্বর মারে। এ দিন অবশ্য প্রথম সেটে বেশ ছন্দে শুরু করেন। সার্ভ ঠিকঠাক জায়গায় পড়ছিল। ব্যাকহ্যান্ডেও বেশ শট নিতে পারছিলেন। আট নম্বর গেমে অগাতের বিরুদ্ধে ব্রেক পয়েন্টও পেয়েছিলেন। তবে সে সুযোগ কাজে লাগাতে পারেননি। ব্রেক পয়েন্ট বাঁচিয়ে সেই সেট দখল করেন অগাত।

আরও পড়ুন: বাবার অটোগ্রাফ নিতে মাঠে নেমে পড়ল ছেলে

পরের সেটের শুরু থেকে ফের পুরনো চোটের ভোগান্তি শুরু হয় মারের। দ্বিতীয় গেমে দু’টো ব্রেক পয়েন্ট আদায় করলেও তার ফায়দা তুলতে পারেননি। পঞ্চম গেমে মারের সার্ভির ব্রেক করেন অগাত। সে সময় একের পর এক অনিচ্ছাকৃত ভুল করতে থাকেন মারে। মারের এতগুলি আনফোর্সড এরর-এর সুযোগে নিজের সার্ভিস গেম জিতে দ্বিতীয় সেট ৬-৪ করেন অগাত।

আরও পড়ুন: ‘গোয়েন্দা’ জাদেজাকে দেখে হেসে কুপোকাত ভাজ্জি-যুবরাজ

তৃতীয় সেটের তৃতীয় গেমে ফের মারের সার্ভিস ব্রেক করেন অগাত। পরের গেম মারে ছিনিয়ে নিয়ে সরাসরি জেতার আশা দেখালেও অগাত তা টাই-ব্রেকে নিয়ে যান। তবে দুর্দান্ত লড়ে সেই সেট জিতে নেন মারে।  চতুর্থ সেটে দু’জনের কেউই প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করতে পারেননি। ফলে তা ফের টাই-ব্রেক পর্যন্ত গড়ায়। টাই-ব্রেকে ৬-১ লিড নিয়ে নেন মারে। সেখান থেকে আর সেট জিততে পারেননি অগাত।

চূড়ান্ত সেটে ৪-১ লিড নিয়ে নেন অগাত। সেখান থেকে আর ম্যাচে ফিরতে পারেননি তিন বারের গ্র্যান্ড স্ল্যাম বিজেতা। ৬-২ সেট এবং ম্যাচ জিতে নেন অগাত।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরেরসেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)