Advertisement
১৮ এপ্রিল ২০২৪

রজারের অনন্য নজির, এগোলেন নাদালও

নিক কিরিয়সের বিরুদ্ধে কঠিন লড়াই জেতার পরে তৃতীয় রাউন্ডে স্ট্রেট সেটে জিতলেন নাদাল। স্প্যানিশ তারকা ৬-২, ৬-৩, ৬-২ হারান জো উইলফ্রেড সঙ্গাকে।

দুরন্ত: সেন্টার কোর্টে লুকাস পুইকে হারিয়ে রজার ফেডেরার। শনিবার। এপি

দুরন্ত: সেন্টার কোর্টে লুকাস পুইকে হারিয়ে রজার ফেডেরার। শনিবার। এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৯ ০৩:১৭
Share: Save:

গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ৩৫০তম সিঙ্গলস ম্যাচ জিতলেন রজার ফেডেরার। শনিবার সুইস মহাতারকা ৭-৫, ৬-২, ৭-৬ (৪) হারালেন ফ্রান্সের ২৭ নম্বর বাছাই লুকাস পুইকে। সেন্টার কোর্টে যে লড়াই জেতার পরে ফেডেরার বলেন, ‘‘ভালই লাগছে এই নজির গড়ে। তবে অপেশাদার যুগে সবাই কিন্তু সব প্রতিযোগিতায় খেলতেন না। আমার আগের প্রজন্মের খেলোয়াড়রাও তাই করতেন।’’ পাশাপাশি এ দিন নামী তারকাদের মধ্যে সিঙ্গলসে চতুর্থ রাউন্ডে উঠলেন রাফায়েল নাদাল এবং সেরিনা উইলিয়ামসও।

নিক কিরিয়সের বিরুদ্ধে কঠিন লড়াই জেতার পরে তৃতীয় রাউন্ডে স্ট্রেট সেটে জিতলেন নাদাল। স্প্যানিশ তারকা ৬-২, ৬-৩, ৬-২ হারান জো উইলফ্রেড সঙ্গাকে। যে জয়ে উইম্বলডনের সিঙ্গলসে বিয়র্ন বর্গের ৫১ ম্যাচ জয়ের রেকর্ড ছুঁলেন তিনি। পাশাপাশি নবম বার চতুর্থ রাউন্ডে উঠলেন নাদাল। জয়ের পরে নাদাল বলেন, ‘‘এ রকম কঠিন ড্র-এর পরে দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত টিকে থাকা আমার জন্য খুব জরুরি ছিল। এ বার অনুশীলনে কয়েকটি নির্দিষ্ট জিনিস নিয়ে পরিশ্রম করতে হবে।’’

ডাবলসে অবশ্য দ্বিতীয় রাউন্ডে ছিটকে গেলেন অ্যান্ডি মারে। ক্রোয়েশিয়ার জুটির বিরুদ্ধে মারে ও পিয়ের হার্বার্ট চার সেটের লড়াইয়ে হারেন। তবে ডাবলসে হারলেও মিক্সড ডাবলসে সেরিনার সঙ্গে জুটিতে প্রথম রাউন্ডে জিতলেন মারে। তারা ৬-৪, ৬-১ হারালেন আন্দ্রেয়া মাইস-আলেক্সা জুয়ারাচি জুটিকে। পাশাপাশি দুরন্ত জয় পেলেন ১৯ নম্বর বাছাই ব্রিটিশ তারকা ইয়োহানা কন্টা। তিনি ৩-৬, ৬-৪, ৬-১ হারান নবম বাছাই স্লোয়ান স্টিফেন্সকে। মেয়েদের সিঙ্গলসে বিশ্বের এক নম্বর এবং শীর্ষবাছাই অ্যাশলে বার্টি প্রথম বার উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠলেন। ওয়াইল্ড কার্ড নিয়ে নামা ব্রিটিশ খেলোয়াড় হ্যারিয়েট ডার্টকে ৬-১, ৬-১ উড়িয়ে দেন বার্টি। ২০১০ সালের পরে প্রথম অস্ট্রেলীয় মহিলা হিসেবে চতুর্থ রাউন্ডে ওঠার পরে বার্টি বলেন, ‘‘আজ দারুণ সার্ভিস করেছি। শেষ ষোলোয় প্রথম বার উঠে দুর্দান্ত লাগছে। আমার কাছে এটা নতুন অভিজ্ঞতা।’’

সাত বারের চ্যাম্পিয়ন সেরিনা সিঙ্গলসে চতুর্থ রাউন্ডে উঠলেন। এই নিয়ে ১৬ বার। ৩৭ বছর বয়সি সেরিনা জার্মানির জুলিয়া জর্জেসকে হারান ৬-৩, ৬-৪। তাঁর সামনে এ বার স্পেনের কার্লা সুয়ারেস নাভারো। চতুর্থ রাউন্ডে ওঠার পরে সেরিনা বলেন, ‘‘অ্যান্ডি আর আমার মিক্সড ডাবলসে জুটি বাঁধার পরে সবার যে রকম প্রত্যাশা দেখছি, তাতে একটু চাপে রয়েছি। আমি মিক্সড ডাবলসে খেলতে চেয়েছিলাম, কারণ এ বছর মাত্র ১৫টা ম্যাচ খেলেছি।’’ একাদশ বাছাই মার্কিন তারকা জুলিয়াকে গত বছর সেমিফাইনালে হারিয়েছিলেন। তিনি মার্গারেট কোর্টের ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির ছোঁয়ার দৌড়ে রয়েছেন। পাঁচ বারের মুখোমুখি লড়াইয়ে পঞ্চম জয় পেলেন তিনি জুলিয়ার বিরুদ্ধে। ২০১৯ সালে তাঁর বিশ্ব ক্রম পর্যায়ে প্রথম কুড়িতে থাকা খেলোয়াড়ের বিরুদ্ধে দ্বিতীয় জয়। তিনি আরও বলেছেন, ‘‘এ বছরটা খুব কঠিন যাচ্ছে আমার। প্রত্যেকটা ম্যাচেই আমি আরও উন্নতি করার আশা করছি।’’ দু’বারের চ্যাম্পিয়ন পেত্রা কিতোভাও পাঁচ বছরে প্রথম বার উইম্বলডনের শেষ ষোলোয় পৌঁছলেন পোলান্ডের ম্যাগডা লিনেটকে ৬-৩, ৬-২ হািরয়ে। তবে, বিশ্বের ৫৪ নম্বর বার্বোরা স্ট্রাইকোভা অঘটন ঘটালের চতুর্থ বাছাই নেদারল্যান্ডসের কিকি বার্টেন্সকে ৭-৫, ৬-১ ছিটকে দিয়ে।

এ দিন আবার কিংবদন্তি রড লেভারের ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের ৫০ বছর পূর্তিতে বিশেষ ট্রফি তুলে দেওয়া হয় তাঁর হাতে। রয়্যাল বক্সে হাজির থাকতে দেখা যায় তিন কিংবদন্তি খেলোয়াড় মার্টিনা নাভ্রাতিলোভা, বিলি জিন কিং এবং অ্যান জোন্সকে। এ ছাড়া জনি বেয়ারস্টো, জো রুট, অইন মর্গ্যান, স্টুয়ার্ট ব্রড, জিমি অ্যান্ডারসনের মতো ইংল্যান্ডের তারকা ক্রিকেটারেরাও ছিলেন রয়্যাল বক্সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Wimbledon Roger Federer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE