Advertisement
১৮ এপ্রিল ২০২৪
শহরে আসছেন এ মাসেই

হাবাস নিতে নারাজ ফিকরুকে

ফিকরু তেফেরার কলকাতায় খেলার সম্ভাবনা ক্রমেই কমছে। কোচ আন্তোনিও হাবাস তাঁর জোড়া স্ট্রাইকারের তালিকায় ইথিওপিয়ার ফুটবলারকে রাখতে নারাজ। আটলেটিকো দে কলকাতা-র কর্তাদের ইচ্ছে থাকা সত্ত্বেও। আইএসএলে এ বারও কলকাতার ফ্র্যাঞ্চাইজি টিমের নাম থাকছে আটলেটিকো দে কলকাতা। নাম বদলের কোনও সম্ভাবনা নেই।

আইএসএল দুই-এ এই ছবি আর নয়। ফিরছেন চ্যাম্পিয়ন টিমের তারকা কোচ। ফিরছেন না তারকা স্ট্রাইকার।

আইএসএল দুই-এ এই ছবি আর নয়। ফিরছেন চ্যাম্পিয়ন টিমের তারকা কোচ। ফিরছেন না তারকা স্ট্রাইকার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০১৫ ০৪:২২
Share: Save:

ফিকরু তেফেরার কলকাতায় খেলার সম্ভাবনা ক্রমেই কমছে। কোচ আন্তোনিও হাবাস তাঁর জোড়া স্ট্রাইকারের তালিকায় ইথিওপিয়ার ফুটবলারকে রাখতে নারাজ। আটলেটিকো দে কলকাতা-র কর্তাদের ইচ্ছে থাকা সত্ত্বেও।

আইএসএলে এ বারও কলকাতার ফ্র্যাঞ্চাইজি টিমের নাম থাকছে আটলেটিকো দে কলকাতা। নাম বদলের কোনও সম্ভাবনা নেই।

নাতো, হোসেমি, পদানি, হোফ্রে— চার বিদেশিকে রেখে দিচ্ছে কলকাতা। এঁদের সঙ্গে গতবারের মতোই তিন-চার জন স্প্যানিশ ফুটবলারকে বেছে দেবে আটলেটিকো মাদ্রিদ। বাকি ফুটবলারদের ব্যাপারটা দেখবেন কলকাতার স্থানীয় কর্তারা।

অর্ণব মণ্ডল, বলজিৎ সিংহ, ডেঞ্জিল ফ্রাঙ্কো, মোহনরাজ বাদে বাকি দশ দেশজ ফুটবলারও বাছবেন এ বার স্প্যানিশ কোচ হাবাস। শোনা যাচ্ছে সেই বাছাইয়ে প্রাধান্য পাবে ফুটবলারদের ফিজিক্যাল ফিটনেস।

সদ্য আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়া উরুগুয়ান তারকা বিশ্বকাপার দিয়েগো ফোরলানের সঙ্গে কথা এগোলেও তাতে এখনও সম্মতি দেননি হাবাস। তিনি বরং বাজিয়ে দেখতে চান লুই গার্সিয়া-সহ আরও কয়েক জনকে।

গত দু’দিন দুবাইয়ে হাবাসের সঙ্গে এটিকের দুই কর্তা সহর্ষ পারেখ ও সুব্রত তালুকদারের মধ্যে আলোচনায় এই সব সিদ্ধান্ত হয়েছে। আলোচনার সময় ছিলেন ভাইচুং ভুটিয়াও। সিদ্ধান্ত হয়েছে, মে মাসের শেষেই শহরে আসবেন গতবারের চ্যাম্পিয়ন হওয়া টিমের কোচ হাবাস।

বেশ কয়েকমাস ধরে জল্পনা চলছিল আটলেটিকোর সঙ্গে কলকাতার চুক্তি ভেঙে যাওয়ার মুখে। অন্য কোনও দলের সঙ্গে গাঁটছড়া বাঁধবে কলকাতা। শেষ পর্যন্ত কিছুই হল না। দেওয়া-নেওয়ার দীর্ঘ আলোচনা, মেল আদানপ্রদানের পর আর কোনও সমস্যা হয়নি। কলকাতার এক কর্তা বলছিলেন, ‘‘হাবাসের যা দাবি ছিল তার কিছু মেনেছি, কিছু মানিনি। সমস্যা হয়নি। সব ঠিক হয়ে গিয়েছে। মে মাসের শেষেই উনি কলকাতায় আসছেন। ভারতীয় ফুটবলারদের কেনার সময় উনি উপস্থিত থাকবেন। আটলেটিকো মাদ্রিদের সঙ্গেও কথা হয়ে গিয়েছে।’’

শোনা যাচ্ছে, জুনের শুরুতেই আইএসএলের জন্য স্বদেশি ফুটবলারদের ড্রাফট করতে চাইছে সংগঠক আইএমজিআর। ১৫ মে-র মধ্যে ভারতীয় ফুটবলারদের তালিকা তৈরি করতে হবে। জানা গিয়েছে, হাবাসের সঙ্গে দীর্ঘ আলোচনার সময় তিনি জোর দিয়েছেন, পজিশন ধরে ধরে ফুটবলার নেওয়ার ব্যাপারে। সে জন্যই টার্গেটে থাকা ফুটবলারদের সম্পর্কে জানতে চেয়েছেন কোচ। ‘‘আমরা সব তৈরি করে রেখেছি। দু’তিন দিনের মধ্যেই ওপেন ফুটবলারদের সব তথ্য পাঠিয়ে দেব হাবাসের কাছে। উনি এ বার প্লেয়ার ড্রাফটের সময় উপস্থিত থাকবেন,’’ বললেন কলকাতার এক কর্তা। তাঁদের ধারণ, গতবার হোসে ব্যারেটো ডুবিয়েছিলেন রাকেশ মাসিদের মতো ফুটবলার দলে নিয়ে।

হাবাস এবং এটিকে কর্তারা ঠিক করেছেন, ভারতীয় ফুটবলারদের বেছে নেওয়ার পরে বিদেশি নিয়ে চিন্তাভাবনা করা হবে। তার পরে আইকন ফুটবলার নিয়ে ভাবনা। কারণ টাকার অঙ্ক বেঁধে দিয়েছেন সংগঠকরা। গত মরসুমে ফিকরুকে নিয়ে সমস্যা তৈরি হওয়ার পর সেমিফাইনাল ও ফাইনালে হাতে কোনও স্ট্রাইকারই ছিল না হাবাসের। পাঁচ মিডিওকে নিয়েই ফাইনাল খেলতে হয়েছিল কলকাতাকে। এ বার আলোচনায় স্প্যানিশ কোচ জানিয়ে দিয়েছেন, দু’জন বিদেশি স্ট্রাইকার নিতে চান তিনি। ভাল ভারতীয় স্ট্রাইকার পেলে তাঁকেও নিতে চান হাবাস। গোলকিপার এডেল বেটে-কে নেওয়ার কথা ভাবছে না কলকাতা। কারণ গতবার তিনিও সমস্যা তৈরি করেছিলেন টিমে। আর এক নিয়মিত কিপার শুভাশিস রায়চৌধুরির চোট নিয়েও চিন্তিত এটিকে কর্তারা। তিনি সুস্থ হয়ে আদৌ আইএসএলে খেলতে পারবেন কি না তা-ও সবিস্তার জানতে চেয়েছেন হাবাস।

ম্যান ইউতে ডেপে: রবিন ফান পার্সি, ডালে ব্লিন্ডের পরে এ বার আর এক ডাচ ফুটবলার খেলতে চলেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে। আগামী মরসুমে প্রিমিয়ার লিগ ট্রফি জিততে নেদারল্যান্ডসের তরুণ তারকা মেম্ফিস ডেপে-কে সই করলেন লুই ফান গল। পিএসভি আইন্দোভেনের এই উইংগারের যেমন গতি আছে। তেমন গোলও করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE