Advertisement
২৪ এপ্রিল ২০২৪

অলিম্পিক্সে বরাহনগরের অতনু

রিও অলিম্পিক্সের ভারতীয় দলে বাড়ল আরও এক জন বাঙালির সংখ্যা। দীর্ঘ ট্রায়ালের পর রবিবারই আর্চারি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া জানিয়ে দিল, পুরুষদের ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টে রিওতে ভারতের প্রতিনিধিত্ব করবেন কলকাতার অতনু দাস। এ বারের রিওগামী ভারতীয় তিরন্দাজ দলে তিনিই একমাত্র পুরুষ সদস্য।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ জুন ২০১৬ ০৯:১১
Share: Save:

রিও অলিম্পিক্সের ভারতীয় দলে বাড়ল আরও এক জন বাঙালির সংখ্যা। দীর্ঘ ট্রায়ালের পর রবিবারই আর্চারি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া জানিয়ে দিল, পুরুষদের ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টে রিওতে ভারতের প্রতিনিধিত্ব করবেন কলকাতার অতনু দাস। এ বারের রিওগামী ভারতীয় তিরন্দাজ দলে তিনিই একমাত্র পুরুষ সদস্য। কারণ পুরুষদের টিম ইভেন্টে রিও-র যোগ্যতামান পার করতে পারেননি ভারতীয়রা।

বেঙ্গালুরুর জাতীয় শিবিরে এ দিন বরানগরের ছেলের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বললেন, ‘‘কখনওই নিজের উপর চাপ রাখিনি। একদম স্বাভাবিক ছিলাম। গত এক বছর ধরেই এই নির্বাচন প্রক্রিয়া চলছিল। তবে প্রথম বার অলিম্পিক্সে যাচ্ছি জানার পর খুব আনন্দ হয়েছে। রিও যাওয়ার আগে এক বার কলকাতা গিয়ে মায়ের আশীর্বাদ নিয়ে আসব।’’

সাম্প্রতিক অতীতে এর আগে কলকাতা থেকে অলিম্পিক্সে গিয়েছিলেন দোলা ও রাহুল বন্দ্যোপাধ্যায়। অতনুর মতো তাঁরাও বরাহনগরের বাসিন্দা। অতনু রিওর টিকিট পাওয়ার পর সেই পরম্পরা অনেকটাই বজায় রইল। এ দিন দোলা-রাহুলের প্রসঙ্গ তুললে অতনু বললেন, ‘‘ওরা শুভেচ্ছা জানিয়েছে। কলকাতায় গেলে ওদের সঙ্গে কথা বলে আসব।’’

ট্রায়ালে অতনুকে লড়তে হয়েছে মঙ্গল সিংহ চাম্পিয়া ও জয়ন্ত তালুকদারের সঙ্গে। এই দু’জনকেই নকআউট রাউন্ডে পিছনে ফেলে রিওর টিকিট পেয়ে যান বরানগর প্রামাণিক ঘাট এলাকার ছেলে অতনু। কয়েক মাস আগেই আন্তালিয়ার তিরন্দাজির বিশ্বকাপে দীপিকা কুমারীর সঙ্গে মিক্সড ক্যাটেগরিতে রুপো জিতেছিলেন অতনু। অলিম্পিক্সে পদকের সম্ভাবনার কথা জানতে চাইলে অতনু বললেন, ‘‘তিরন্দাজিতে আগাম কিছুই বলা যায় না। প্রতিযোগিতার দিন যে ভাল পারফর্ম করবে সে দিনটা তার। তবে চেষ্টার ত্রুটি রাখব না। বেঙ্গালুরুর শিবিরে ট্রেনিংয়ে পরিশ্রমে কোনও ত্রুটি রাখছি না।’’

আপাতত বেঙ্গালুরুর শিবিরে থাকলেও ৩ জুলাই বেঙ্গালুরু থেকে দিল্লি যাবেন অতনুরা। অলিম্পিক্সের এক মাস আগে থাকতেই ব্রাজিলের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে ৭ জুলাই রিও উড়ে যাবে ভারতীয় তিরন্দাজ দল। যে দলে অতনু ছাড়াও রয়েছেন তিন মহিলা তিরন্দাজ— দীপিকা কুমারী, বোম্বাইলা দেবী এবং লক্ষ্মীরানি মাঝি।

তিরন্দাজি ছাড়াও এ দিন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে রিওর টিকিট জোগাড় করে ফেললেন মহম্মদ আনাসও। এ দিন পোল্যান্ডে আয়োজিত পোলিশ অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপে পুরুষদের ৪০০ মিটারে তাঁর নিজেরই গড়া জাতীয় রেকর্ড ভাঙলেন আনাস। দৌড় শেষ করলেন ৪৫.৪ সেকেন্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Atanu Das Rio Olympics AAI Archer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE