Advertisement
১৮ এপ্রিল ২০২৪
ফিফা ফ্রেন্ডলি: আর্জেন্তিনা ২ :  ইতালি ০

মেসি মাঠে না নামলেও ইতালিকে হারাতে সমস্যা হল না আর্জেন্তিনার

বৃহস্পতিবার অনুশীলনে কুঁচকিতে চোট পেয়েছিলেন মেসি। তাই শুক্রবার তাঁকে প্রথম দলে না রেখে অতিরিক্ত তালিকায় রেখেছিলেন আর্জেন্তিনা কোচ। বিশ্বকাপের কথা মাথায় রেখে আর্জেন্তিনা জাতীয় দলে তাঁর সেরা মাঠেও নামাননি সাম্পাওলি।

হতাশ: চোটের জন্য শেষ মুহূর্তে ছিটকে গিয়েছেন। গ্যালারিতে বসেই লিওনেল মেসি দেখলেন ইতালির বিরুদ্ধে আর্জেন্তিনার জয়। ছবি: গেটি ইমেজেস।

হতাশ: চোটের জন্য শেষ মুহূর্তে ছিটকে গিয়েছেন। গ্যালারিতে বসেই লিওনেল মেসি দেখলেন ইতালির বিরুদ্ধে আর্জেন্তিনার জয়। ছবি: গেটি ইমেজেস।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৮ ০৫:৩৩
Share: Save:

ম্যাঞ্চেস্টার সিটি-র ঘরের মাঠ এতিহাদ স্টেডিয়ামে লিওনেল মেসির খেলা দেখতে মুখিয়ে ছিলেন ইংল্যান্ডের ফুটবলপ্রেমীরা। কিন্তু চোটের কারণে সেই ম্যাচে খেলতেই পারলেন না আর্জেন্তিনার অধিনায়ক মেসি।

যদিও তা সত্বেও ইতালির বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে আর্জেন্তিনার জয় পাওয়া আটকায়নি। সত্তর মিনিট পর্যন্ত ম্যাচের ফল গোলশূন্য থাকার ফলে মনে হয়েছিল, মেসি না থাকা ইতালির কাছে বোধহয় আটকে গেল আর্জেন্তিনা। কিন্তু ৭৫ মিনিটে এভার বানেগা এবং তাঁর দশ মিনিট পরে ম্যানুয়েল ল্যানজিনি-র গোলে ২-০ জিতে মাঠ ছাড়ে হর্হে সাম্পাওলি-র দল। রিজার্ভ বেঞ্চে বসে যা দেখলেন মেসি।

বৃহস্পতিবার অনুশীলনে কুঁচকিতে চোট পেয়েছিলেন মেসি। তাই শুক্রবার তাঁকে প্রথম দলে না রেখে অতিরিক্ত তালিকায় রেখেছিলেন আর্জেন্তিনা কোচ। বিশ্বকাপের কথা মাথায় রেখে আর্জেন্তিনা জাতীয় দলে তাঁর সেরা মাঠেও নামাননি সাম্পাওলি। বলছেন, ‘‘লিও-কে প্রথম দলে রেখেই ইতালির বিরুদ্ধে যাবতীয় পরিকল্পনা সাজিয়েছিলাম। কিন্তু মেসি চোটের কথা জানানোর পরেই আর ঝুঁকি নিইনি।’’

স্বভাবতই মেসিকে মাঠে দেখতে না পেরে হতাশ, ফুটবলপ্রেমীরা। রিজার্ভ বেঞ্চে মেসি-কে দেখে তাঁরা আসা করেছিলেন দ্বিতীয়ার্ধে হয়তো মাঠে নামতে পারেন মেসি। কিন্তু শেষ পর্যন্ত তাঁদের সেই ইচ্ছা পূরণ না হওয়ায় সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে নিজেদের হতাশা ব্যক্ত করেন তাঁরা। এদেরই একজন প্রতিক্রিয়া দিয়েছেন, ‘মাথা পিছু চল্লিশ পাউন্ড খরচ করে বাচ্চাদের নিয়ে মেসির কেলা দেখতে এলাম। কিন্তু নব্বই মিনিটে রিজার্ভ বেঞ্চ থেকে উঠে মেসি-কে ওয়ার্মআপ করতেও দেখলাম। মেসি-ম্যাজিক দেখতেই তো মাঠে এসেছিলাম’।

মেসি নিজেও ম্যাচের পরে বলে যান, ‘‘হ্যামস্ট্রিং-এ চোট লেগেছিল। তাই ইতালির বিরুদ্ধে ইচ্ছা থাকলেও খেলতে পারিনি। কারণ সামনেই বিশ্বকাপ। তাই ঝুঁকি না নিয়ে বিশ্রাম নিয়েছি। তবে চোট এমন কিছু গুরুতর নয়। আশা করছি, আগামী সপ্তাহের শুরুতেই স্পেনের বিরুদ্ধে পরবর্তী ফিফা ফ্রেন্ডলি ম্যাচে খেলতে পারব।’’

মেসির মতোই এই ম্যাচে চোটের জন্য পাওয়া যায়নি সের্জিও আগুয়েরো-কে। গোদের উপর বিষফোঁড়া-র মতো ইতালির বিরুদ্ধে খেলতে গিয়ে উরুর পেশিতে চোট পেলেন অ্যাঙ্খেল দি’মারিয়া। ফলে আগামী সপ্তাহে স্পেনের বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে তাঁকে পাওা যাবে না। আর্জেন্তিনা কোচ হর্হে সাম্পাওলি বলছেন, ‘‘ফাইনাল ম্যাচ ধরেই ইতালির মুখোমুখি হয়েছিলাম। বিশ্বকাপের আগে এই ম্যাচগুলোতে ভুলত্রুটি শোধরানোর সঙ্গে সঙ্গে চোট-আঘাত এড়িয়ে চলাও লক্ষ্য আমাদের।’’ অন্য দিকে, ১৯৫৮ সালের পরে বিশ্বকাপের মূলপর্বে এ বার নেই ইতালি। তাদের কোচ লুইজি দি বিয়াজো বলছেন, ‘‘বলের দখল নিতে পারছিলাম না আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Argentina vs Italy Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE