• নিজস্ব প্রতিবেদন 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বকাপে বিপর্যয় আসছে শ্রীলঙ্কার, বলছেন রণতুঙ্গা

Arjuna Ranatunga
শ্রীলঙ্কার ক্রিকেটে যে হারে দুর্নীতি ও বিশৃঙ্খলা ছেয়ে গিয়েছে, তা সেখানকার ক্রিকেটের চরম ক্ষতি করছে বলে মনে করেন রণতুঙ্গা।

আসন্ন বিশ্বকাপে শ্রীলঙ্কার সম্ভাবনা নিয়ে মোটেই আশাবাদী নন সে দেশের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক অর্জুন রণতুঙ্গা। তাঁর দেশ এ বার ইংল্যান্ডে প্রথম রাউন্ডের গণ্ডিও পেরোতে পারবেন কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে রণতুঙ্গার। 

শ্রীলঙ্কার ক্রিকেটে যে হারে দুর্নীতি ও বিশৃঙ্খলা ছেয়ে গিয়েছে, তা সেখানকার ক্রিকেটের চরম ক্ষতি করছে বলে মনে করেন রণতুঙ্গা। ১৯৯৬-এর বিশ্বকাপে শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক বলেন, ‘‘বোর্ডে চরম দুর্নীতি। ক্রিকেটাররা খুবই হতাশ। নিজেদের মধ্যে মারামারি শুরু করে দিয়েছে ওরা।’’ 

ক্রিকেট ছাড়ার পরে রাজনীতিতে এসে রণতুঙ্গা এখন দেশের পরিবহণ মন্ত্রী। শ্রীলঙ্কার ক্রিকেট প্রশাসনের দায়িত্ব নেওয়ারও প্রস্তুতি নিচ্ছেন যিনি, সেই রণতুঙ্গা দেশের ক্রিকেটের দুর্দশার জন্য আঙুল তুলেছেন বোর্ডকর্তা ও কিছু প্রাক্তন ক্রিকেটারের দিকে। নিউজ়িল্যান্ডে তিনটি ওয়ান ডে ও একটি টি-টোয়েন্টি হারার পাশাপাশি দুই টেস্টের সিরিজেও ০-১ হেরেছিল শ্রীলঙ্কা। তার পরে অস্ট্রেলিয়ায় গিয়ে প্রথম টেস্ট ইনিংসে হেরেছে। রণতুঙ্গা এর পর আর বিশ্বকাপ নিয়ে কোনও আশাই দেখছেন না।  

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় শ্রীলঙ্কার তারকা পেসার লাসিথ মালিঙ্গা ও তারকা অলরাউন্ডার থিসারা পেরেরার মধ্যে কাজিয়া শুরু হয়ে যায়, যা নিয়ে ঝড় ওঠে শ্রীলঙ্কার ক্রিকেট মহলে। মালিঙ্গার স্ত্রী তানিয়া অভিযোগ করেন, থিসারা দলে জায়গা পাকা করার জন্য দেশের ক্রীড়ামন্ত্রীর সাহায্য নিচ্ছেন। যার জবাবে নিজের সাম্প্রতিক সাফল্যের খতিয়ান তুলে ধরেছিলেন থিসারা। এই জবাবের পরেও ফের থিসারাকে আক্রমণ করেন মালিঙ্গার স্ত্রী। মালিঙ্গার বিরুদ্ধে বোর্ডে অভিযোগ করেন থিসারা। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড দুই ক্রিকেটারকে সতর্ক করে দেওয়া সত্ত্বেও তাঁদের ঝামেলা থামেনি। এই প্রসঙ্গে রণতুঙ্গা বলছেন, ‘‘দলের ক্রিকেটারদের আরও শৃঙ্খলাবদ্ধ করা প্রয়োজন।’’ আরও বলেন, ‘‘এ সব বন্ধ হওয়া দরকার। কিছু ক্রিকেটার দেশের জন্য নয়, নিজেদের স্বার্থের জন্য খেলে। আমি ক্ষমতায় এলে ওদের দল থেকে বার করে দেব।’’ ন’মাসের জন্য স্থগিত থাকার পরে এই মাসেই বোর্ডে নির্বাচন হতে পারে। সেই নির্বাচনে নেমে জেতার আশায় রয়েছেন রণতুঙ্গা।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন