উনিশ বছরের ডেকলান রাইসের অসাধারণ গোলের সৌজন্যে প্রিমিয়ার লিগে শনিবার ওয়েস্ট হ্যাম ১-০ হারিয়ে দিল আর্সেনালকে। এই হারে উনাই এমেরির গানার্স বড় ধাক্কা খেল। ২২ ম্যাচে ৪১ পয়েন্টে তারা এখন পাঁচ নম্বরে। যদিও প্রিমিয়ার লিগে আপাতত যাবতীয় আলোচনা রবিবারের ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম টটেনহ্যাম ম্যাচ ঘিরে। যে ম্যাচ জিততে পারলে তত্ত্বাবধায়ক ম্যানেজার থেকে  ওয়ে গুন্নার সোলসারের ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে স্থায়ী ম্যানেজার হওয়ার পথটা প্রশস্ত  হতে পারে। 

জোসে মোরিনহোর জায়গায় দায়িত্ব পেয়ে দারুণ শুরু করেছেন সোলসার। ‘রেড ডেভিলস’ পাঁচটি ম্যাচ খেলে পাঁচটিই জিতেছে। অল্প সময়েই ফুটবলার ও ভক্তদের মধ্যেও তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন। 

পাশাপাশি এও শোনা যাচ্ছে, পরের মরসুমে ম্যান ইউ তাদের নতুন ম্যানেজার করতে চায় আর্জেন্টাইন পচেত্তিনোকেই। তাই রবিবারের এই ম্যাচ ঘিরে ফুটবল মহলে আগ্রহ তুঙ্গে। লিগ টেবলে টটেনহ্যাম রয়েছে  তিন নম্বরে। ২১ ম্যাচে তাদের পয়েন্ট ৪৮। সেখানে ম্যান ইউ ছ’নম্বরে, ৩৮ পয়েন্টে। খেতাবের দৌড়ে অনেকটাই পিছিয়ে পড়লেও পল পোগবারা কিন্তু নতুন উদ্যমে খেলছেন সোলসার আসার পরে। তারা লিগে হারিয়েছে কার্ডিফ, হাডার্সফিল্ড, বোর্নমুথ ও নিউক্যাসলকে। সঙ্গে রেডিংকে এফএ কাপে। তবে তারা সব চেয়ে কঠিন পরীক্ষা দেবে রবিবার। আর টটেনহ্যামকে হারাতে পারলে ম্যান ইউয়ের স্থায়ী ম্যানেজার হওয়ার স্বপ্নও সত্যি হতে পারে সোলসারের।

রবিবারের এ হেন কঠিন পরীক্ষার আগে সোলসার বলেছেন, ‘‘ইতিমধ্যেই আমরা লিগে বেশ কিছু পরীক্ষা দিয়েছি। যেমন প্রথম ম্যাচটা বা নিউক্যাসলের বিরুদ্ধে অ্যাওয়েতে জয়। তবে টটেনহ্যামের মতো দলের বিরুদ্ধে আমরা খুব বেশি গোলের সুযোগ নাও পেতে পারি। তাই ওদের বিরুদ্ধে একটা সুযোগ পেলেও সেটা কাজে লাগানোর চেষ্টা করতে হবে।’’

প্রিমিয়ার লিগে এ বার ম্যান ইউয়ের বিরুদ্ধে ওল্ড ট্র্যাফোর্ডে তাদের প্রথম ম্যাচ ৩-০ জিতেছিল টটেনহ্যাম। তিনি বলেছেন, ‘‘সন্দেহ নেই সোলসার আসায় ওরা দারুণ খেলছে। যে কোনও ভাবে এই ম্যাচটা জেতার জন্যে ও ঝাঁপাবে। পাশাপাশি এই ম্যাচে আমাদের তাগিদ, বিশ্বের অন্যতম সেরা ক্লাবের বিরুদ্ধে ভাল কিছু করা। আমি খুশি ফুটবলারদের লড়াই করার ইচ্ছেটা দেখে। আশা করি, ওয়েম্বলিতেও সবাই সেটাই দেখবে।’’