Advertisement
১৯ এপ্রিল ২০২৪

এ বার থেকে চারেই ব্যাটটা করো ধোনি

যাক, বাংলাদেশ সফরে এ বার অন্তত একটা জয় পেল টিম ইন্ডিয়া। অনেকে বলবেন, ওয়ান ডে সিরিজটা তো হেরেই দেশে ফিরছে মহেন্দ্র সিংহ ধোনিরা। তা হলে এই একটা জয়ের দাম কী? তাদের বলছি, এই ম্যাচটা জেতা একেবারে গুরুত্বহীন হয়।

ছবি: এএফপি।

ছবি: এএফপি।

অশোক মলহোত্র
শেষ আপডেট: ২৫ জুন ২০১৫ ০৩:৪১
Share: Save:

যাক, বাংলাদেশ সফরে এ বার অন্তত একটা জয় পেল টিম ইন্ডিয়া। অনেকে বলবেন, ওয়ান ডে সিরিজটা তো হেরেই দেশে ফিরছে মহেন্দ্র সিংহ ধোনিরা। তা হলে এই একটা জয়ের দাম কী? তাদের বলছি, এই ম্যাচটা জেতা একেবারে গুরুত্বহীন হয়। এটা জিতে ধোনিরা অন্তত বুঝিয়ে দিল যে, সাধারণ দিনে ওরা বাংলাদেশের চেয়ে বেশি ভাল টিম। হ্যাঁ, প্রথম দু’ম্যাচে ওরা রান তুলতে পারেনি। মুস্তাফিজুর রহমানের স্লোয়ারটা খেলতে পারেনি। কিন্তু সেটা দুটো খারাপ ম্যাচ মাত্র। যে কোনও টিমই এ রকম খারাপ সময়ের মধ্য দিয়ে যেতে পারে। এই দুটো ম্যাচ দিয়ে টিমের সার্বিক বিচার করতে বসা একেবারেই ঠিক নয়।

বুধবারের জয়টাকে তাই সান্ত্বনা পুরস্কার বলতে পারেন। বাংলাওয়াশ বলা হচ্ছিল যেটাকে, সেই ০-৩-এর চেয়ে তো ১-২ ভালই ফল। দুটো ম্যাচ হেরেছে বলে ভারত ভাল থেকে খুব খারাপ টিম হয়ে গিয়েছে, সেটা তো আর বলা যাবে না। বরং ভারত এ দিন দেখিয়ে দিল, নিজেদের ক্ষমতা অনুযায়ী খেললে এই ফর্ম্যাটে ওদের আটকানো কতটা কঠিন।

এই যে দুটো ম্যাচে ধোনি চার নম্বরে ব্যাট করতে নামল, সেটা দেখে বেশ ভাল লাগল। এই স্লটটা ওর জন্য একদম সঠিক জায়গা। একটা ম্যাচ কী ভাবে নিজের নিয়ন্ত্রণে রাখতে হয়, কী ভাবে নিজের টিমের ব্যাটিং ইনিংসটা গড়তে হয়, এগুলো ধোনি খুব ভাল জানে। আর চারে নামলে এই কাজটা করার যথেষ্ট সুযোগও ও পাচ্ছে। দুটো ম্যাচেই চারে নেমে রান পেল ধোনি। তাই ওকে আগে নামতে বলে আমি খুব ভুল করিনি, কী বলেন?

বিরাট কোহলির অফ ফর্ম নিয়ে প্রচুর শব্দ খরচ হয়েছে। আগের ম্যাচে ফ্রি হিটে ডিফেন্স করা বা বুধবার সাকিব আল হাসানের বলে বোল্ড হওয়া— এগুলো দেখে কিন্তু আপনি বলতে পারবেন না যে কোহলি খুব খারাপ জায়গায় আছে। আসলে ও খুব বেশি ক্রিকেটের মধ্যে আছে। লম্বা বিশ্রাম পেলে আমি নিশ্চিত, আমরা আবার চেনা বিরাট কোহলিকে ফিরে পাব। জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজটা যদি শেষমেশ না হয়, তা হলে বলব গোটা টিমের জন্য সেটা ভাল হবে। ওরা সবাই বিশ্রামের সুযোগটা পাবে। আমার মনে হয় কোহলির বর্তমান ফর্ম সামান্য একটা সেটব্যাক ছাড়া কিছুই নয়। ও যে মাপের ব্যাটসম্যান, তাতে ওর ফিরে আসা নিয়ে আমার মনে কোনও সন্দেহ নেই।

ভারতের বোলিং এই সিরিজে খুব ভাল হয়েছে, বলা যাবে না। অশ্বিনকে বাদ দিলে বাকিরা তেমন কিছু করতে পারেনি। কিন্তু তাতে হা-হুতাশ করার কিছু আছে বলে আমি মনে করি না। মহম্মদ শামি ফিরলে দেখবেন বোলিং আক্রমণের চেহারা পাল্টে গিয়েছে। বিশ্বকাপে অত ভাল বল করল শামি। ওর বড় অস্ত্রোপচার হয়েছে, ফিরতে তাই বেশি সময় সাগবে। কিন্তু শামিই এখন দেশের এক নম্বর বোলার।

স্পিনারদের মধ্যে অক্ষর পটেলকে আমার খারাপ লাগেনি। এ দিন একটা উইকেট পেলেও মনে হয় ওকে একটু ভরসা দিলে টিমের মূল্যবান সদস্য হয়ে উঠতে পারে। কর্ণ শর্মাকে ভেবে দেখা যেতে পারে। হয়তো শিগগিরই ভেবে দেখা হবেও, কারণ অনিয়মিত স্পিনার হিসেবে রবীন্দ্র জাডেজার যা পারফরম্যান্স, তাতে একটা কথা বলে দেওয়া যায়। ওর এক্সপায়ারি ডেট পেরিয়ে গিয়েছে! ওকে তো এত ব্যাক করল ধোনি। এখন নিশ্চয়ই ও বুঝে গিয়েছে জাডেজার দৌড়। এখন না হয় নতুন কাউকে ব্যাক করে দেখুক।

হরভজন সিংহকে ওয়ান ডে-তেও ফেরানো উচিত কি না, কয়েক জন প্রশ্নটা করছেন। আমি বলব, এই টিমে হরভজনের কোনও দরকার নেই। ওর ঘরোয়া ক্রিকেটে এ বার সে রকম ভাল পারফরম্যান্স নেই। আর ওয়ান ডে টিমে দু’জন অফস্পিনার খেলানো বিলাসিতা ছাড়া কিছু নয়। অশ্বিন তো এখন বেশ ভাল বল করছে। কয়েক মাস আগে যেমন ছিল, তার চেয়ে অনেক ভাল জায়গায় আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashok Malhotra MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE