সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আঠাশেই ক্রিকেট হেডমাস্টার অশ্বিন

5

তিরিশও পেরোননি এখনও। বছর পাঁচেক আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। আরও কত বছর যে ভারতের হয়ে মাঠে নামবেন, ঠিক নেই। তবে এখন থেকেই নিজের ক্রিকেট অভিজ্ঞতা পরবর্তী প্রজন্মের মধ্যে ভাগ করে দেওয়ার ভাবনা শুরু করে দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

উঠতি ক্রিকেট প্রতিভাদের প্রতিষ্ঠিত ক্রিকেটার করে তোলার জন্য অ্যাকাডেমি আগেই শুরু করেছেন ভারতীয় দলের তারকা অফ স্পিনার। নিজের শহর চেন্নাইয়ে। এটা নতুন খবর নয়। অশ্বিনের জেন নেক্সট ক্রিকেট ইনস্টিটিউট এখন এই শহরের প্রথম সারির ক্রিকেট কোচিং সেন্টারগুলির অন্যতম। নতুন খবর হল, শুধু অ্যাকাডেমিতেই থেমে না থেকে হাই পারফরম্যান্স সেন্টারও গড়ে তুলছেন তিনি। বাছাই করা কিছু প্রতিভাবান ক্রিকেটার নিয়ে ক্রিকেট প্রশিক্ষণ শিবির, যাদের মধ্যে ভবিষ্যতে ভারতীয় দলের হয়ে খেলার সম্ভাবনা রয়েছে।

ক্রিকেট জীবনের শেষ প্রান্তে এসে বা ক্রিকেট ছাড়ার পর এমন উদ্যোগ অনেককেই নিতে দেখা গিয়েছে। কিন্তু মাত্র ২৮ বছর বয়সে এমন উদ্যোগ ভারতীয় দলের হয়ে খেলা কেউ আগে নিয়েছেন বলে মনে করতে পারল না ওয়াকিবহাল মহল। আপাতত শ্রীলঙ্কায় ভারতীয় দলের হয়ে কর্তব্য পালনে ব্যস্ত থাকলেও এই হাই পারফরম্যান্স সেন্টারের প্রস্তুতির কাজ এগিয়ে নিয়ে চলেছেন তাঁর বন্ধু ও তামিলনাড়ুর প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান বিদ্যূৎ শিবরামকৃষ্ণন। যা খবর, হাই পারফরম্যান্স সেন্টারে নিজেই ক্রিকেট-ছাত্রদের দেখাশোনা করবেন অশ্বিন। বিদ্যূৎ বলছিলেন, ‘‘বেশি ছেলেদের আমরা এই প্রকল্পে নেব না। খুব বেশি হলে  জনা কুড়ি প্রতিভাবানকে বেছে নিয়ে ওদের ট্রেনিং দেওয়া হবে। অশ্বিন শহরে থাকলেই আসবে ট্রেনিং দিতে। মাঝে মাঝে ভারতীয় দলের ক্রিকেটারদেরও নিয়ে আসবে।’’       

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন