Advertisement
২৫ এপ্রিল ২০২৪

অশ্বিন-অমিতের যুগলবন্দিতে দ্বিতীয় টেস্ট জয় ভারতের

শ্রীলঙ্কাকে দ্বিতীয় টেস্টে ২৭৮ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। পি সারা ওভাল স্টেডিয়ামে অশ্বিন ঘূর্ণিতে কাত অ্যাঞ্জেলো ম্যাথিউজরা। ৪১৩ রান তাড়া করতে নেমে ভারতীয় বোলিংয়ের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কানরা।

কোহলি অ্যান্ড টিমের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

কোহলি অ্যান্ড টিমের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৫ ১৩:০১
Share: Save:

শ্রীলঙ্কাকে দ্বিতীয় টেস্টে ২৭৮ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। পি সারা ওভাল স্টেডিয়ামে অশ্বিন ঘূর্ণিতে কাত অ্যাঞ্জেলো ম্যাথিউরা। ৪১৩ রান তাড়া করতে নেমে ভারতীয় বোলিংয়ের বিরুদ্ধে ঘুরে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কানরা। আট উইকেট হাতে নিয়ে পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। বিরাট রানের বোঝা মাথায় নিয়ে ব্যাট করতে নেমে বেশ চাপেই ছিল তারা। ফলে সেই চাপটাই তাঁদের উপর বেশি করে সোমবার চেপে বসে। যার জেরে একের পর এক উইকেট খোয়ায় ম্যাথিউজরা। পঞ্চম দিনের প্রথম ধাক্কাটা আসে অ্যাঞ্জেলো ম্যাথিউজের উইকেটটি উমেশ যাদব তুলে নেওয়ার পর। দিনের শুরুতে ৭২ রানেই ৩ উইকেট খুইয়ে বিপাকে পড়ে শ্রীলঙ্কা। যে চান্দিমাল প্রথম টেস্টে দলকে অক্সিজেন জুগিয়ে ম্যাচ জিতিয়েছিল এ দিন তিনিও ভারতীয় বোলিংয়ের বিরুদ্ধে দাঁত ফোটাতে পারেননি। মাত্র ১৫ রানে অমিত মিশ্রের শিকার হন তিনি। রবিবারে সঙ্গাকারাকে ১৮ রানে প্যাভিলিয়নে ফেরান অশ্বিন। কৌশল সিলভারও উইকেট নেন তিনি। এ দিন তিনি আরও তিনটে উইকেট নেন। অন্য দিকে, অমিত মিশ্রও তাঁর ঘূর্ণির দাপট বজায় রেখেছিল। যে স্পিন দিয়ে প্রথম টেস্টে ভারতীয়দের বধ করেছিল সেই স্পিন-ই বুমেরাং হয়ে শ্রীলঙ্কাকে আঘাত করে। ৭২ রানে ২ উইকেট হাতে নিয়ে এ দিন ব্যাট করতে নেমেছিল শ্রীলঙ্কা। ক্রিজে তখন ছিলেন অধিনায়ক ম্যাথিউজ এবং করুণারত্নে। ভারতীয় পেস ও ঘূর্ণির সাঁড়াশি আক্রমণে শ্রীলঙ্কার ব্যাটিং স্তম্ভ ধসে যায়। ১২৮ রানের মধ্যে ৯ উইকেট হারায় তারা। এক উইকেট বাকি থাকতেই বৃষ্টি নামে। সঙ্গে সঙ্গে ভারতীয় শিবিরেও আশঙ্কার মেঘ ঘনিয়ে আসে। ম্যাচ ড্র হবে না তো! কিন্তু সেই চিন্তা বেশি ক্ষণ স্থায়ী হয়নি। বৃষ্টি কিছু ক্ষণ পর থামতেই ফের খেলা শুরু হয়। চামিরার উইকেটটি অমিত মিশ্র তুলে নেওয়ার পরই উচ্ছ্বাসে ফেটে পড়ে ভারতীয় শিবির। চওড়া হাসি আর স্বস্তির চিহ্ন স্পষ্ট হয়ে ওঠে বিরাটের মুখে। এক জন পূর্ণ টেস্ট অধিনায়ক হিসাবে এটাই বিরাটের প্রথম জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashwin srilank cricket virat koholi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE