Advertisement
২৬ এপ্রিল ২০২৪

কলম্বোয় অভিনব গুগলি আনার চেষ্টায় অশ্বিন

দেখেশুনে সে রকমই মনে হচ্ছে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবের মাঠে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা তখন সবে শেষ হয়েছে। ভারতীয় দলের বোলিং কোচ বি. অরুণকে দেখা গেল দলের স্পিনারদের নিয়ে নেমে পড়েছেন।

বিপ্লব: অফস্পিনের সঙ্গে এ বার গুগলির খোঁজে অশ্বিন। ফাইল চিত্র

বিপ্লব: অফস্পিনের সঙ্গে এ বার গুগলির খোঁজে অশ্বিন। ফাইল চিত্র

সুমিত ঘোষ
কলম্বো শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৭ ০৪:০৯
Share: Save:

ক্রিকেট দুনিয়ায় তাঁর আবির্ভাব হয়েছিল রহস্যময় স্পিনার হিসেবে। অনেক ব্যাটসম্যানই তাঁর ক্যারম বলের মোকাবিলা করতে গিয়ে সমস্যায় পড়েছেন। এ বার অশ্বিন কি নতুন অস্ত্র যোগ করতে চান বোলিংয়ে?

আর কী সেই নতুন অস্ত্র? যা কোনও অফস্পিনারের তূণে থাকেই না, থাকে লেগস্পিনারের অস্ত্রশালায়— গুগলি।

দেখেশুনে সে রকমই মনে হচ্ছে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবের মাঠে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা তখন সবে শেষ হয়েছে। ভারতীয় দলের বোলিং কোচ বি. অরুণকে দেখা গেল দলের স্পিনারদের নিয়ে নেমে পড়েছেন। আর. অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা তো ছিলেনই, সঙ্গে দেখা গেল কুলদীপ যাদবও আছেন।

প্রধান পিচের লাগোয়া একটি পিচে তাঁরা বল করতে থাকলেন। তখনই অশ্বিনকে কয়েক বার গুগলি করার চেষ্টা করতে দেখা গেল। কয়েক বার বোলিং কোচ অরুণের সঙ্গে পরামর্শ করলেন। গুগলি করার সময় হাতের তালুর দিক থেকে বলটা ছাড়তে হয়। সেই ভঙ্গিমাও কয়েক বার করতে দেখা গেল অশ্বিনকে। তা থেকেই আরও পরিষ্কার ইঙ্গিত পাওয়া গেল যে, তিনি গুগলি আয়ত্ত করার চেষ্টা শুরু করে দিয়েছেন।

আরও পড়ুন: ‘বুঝিয়ে দেবো যে আমি অপরাজেয়’, হুঙ্কার বোল্টের

এমনিতে সারাদিন ধরে ভারতীয় ব্যাটসম্যানরা দাপট দেখালেন বৃহস্পতিবার। দু’টো সেঞ্চুরি হল। ওভার প্রতি ৩.৮ রানের গতি রেখে রান উঠল। কিন্তু দিনের শেষে স্পিনারদের এই অনুশীলনও কিন্তু কম চমকপ্রদ ছিল না। একদিকে বল করছেন বাঁ-হাতি চায়নাম্যান স্পিনার কুলদীপ। চায়নাম্যান মানে বাঁ-হাতির গুগলি। আবার অশ্বিন মূলত অফস্পিনার হয়েও লেগস্পিনারের অস্ত্র গুগলি করার চেষ্টা করছেন। খুব খারাপ করলেন, বলা যাবে না।

সিরিজের মাঝে ভারতীয় দলের আলাদা করে মিডিয়ার সঙ্গে কথা বলা বন্ধ বলে অশ্বিনের থেকে সরাসরি জানার উপায় ছিল না, তিনি সত্যিই গুগলি করার ব্যাপারে সিরিয়াস কি না। বোলিং কোচ অরুণেরও কথা বলার অনুমতি নেই। তাই অশ্বিনের এই অভিনব চেষ্টা সম্পর্কে নিশ্চিত হওয়া গেল না বৃহস্পতিবারেই।

তবে বাউন্ডারির বাইরে দাঁড়িয়ে যেটুকু দেখা গেল, তাতে কোনও সন্দেহ নেই যে, অশ্বিন গুগলি করার চেষ্টা করছেন। সেটা কবে তাঁকে ম্যাচে করতে দেখা যাবে, তা নিয়ে সন্দেহ থাকতে পারে। তবে চেষ্টা যে তিনি শুরু করেছেন, সেটা এসএসসি-তে দাঁড়িয়ে এ দিন দেখে নেওয়া গেল।

এমনিতে গুগলিকে বলা হয় স্পিন বোলিংয়ের কঠিনতম শিল্পগুলোর একটা। লেগস্পিনারেরই আয়ত্ত করতে সময় লেগে যায়। সেখানে অশ্বিন মূলত অফস্পিনার। তাঁর পক্ষে কি সত্যিই এমন কঠিন এক শিল্প শেখা সম্ভব? অশ্বিন বলেই আশায় থাকা যেতে পারে।

স্পিনারের কঠিনতম সব শিল্প তিনি অস্ত্রশালায় যোগ করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের সময় ব্যাটসম্যানদের বোকা বানিয়েছেন ক্যারম বল দিয়ে। সেটাও যথেষ্ট কঠিন ডেলিভারি। অশ্বিন সেখানেই থেমে থাকেননি। এর পর স্লাইডার রপ্ত করেন। স্লাইডার হচ্ছে অনেকটা আউটসুইঙ্গারের মতো। স্পিনারের হাত থেকে বেরিয়ে সুইং করে বাইরের দিকে যায়।

বৈচিত্র আনার জন্য এই বিশেষ ডেলিভারিও রপ্ত করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে স্লাইডারে উইকেটও তুলেছেন অশ্বিন। তিনি এমনিতেই সারাক্ষণ পরীক্ষা-নিরীক্ষা করতে পছন্দ করেন। এক জায়গায় থেমে না গিয়ে নিত্যনতুন সব অভিযান করতে ভালবাসেন। এর আগে তিনি লেগস্পিন করাবেন বলেও বহু অনুশীলন করেছেন।

এ বার তাতেই সম্ভবত যোগ হচ্ছে গুগলি। শুনতে অবিশ্বাস্য লাগতে পারে। অফস্পিনার গুগলি করাচ্ছেন, আজ পর্যন্ত দেখা তো দূরে থাক, কখনও শোনাও যায়নি। ব্যাপারটা অনেকটা শেন ওয়ার্নের অফস্পিন করানোর মতো। যদি সত্যিই অশ্বিন শেষ পর্যন্ত গুগলি আয়ত্ত করে আন্তর্জাতিক ম্যাচে এই ডেলিভারি করতে পারেন, অভিনব ব্যাপার হবে।

তবে সেটার এখনও দেরি আছে। কলম্বোর মাঠে দাঁড়িয়ে আপাতত চোখের দেখায় যেটুকু মনে হচ্ছে, বিরল এক অভিযান শুরু করেছেন ভারতের সেরা স্পিন-তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE