Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Asia Cup 2018

২৪ ঘণ্টার মধ্যে ফের ম্যাচ, পেরোতে হল ১৪০ কিমি, ক্ষোভে ফুটছে বাংলাদেশ

আজ ভারতের বিরুদ্ধে দুবাইয়ে খেলতে নামছে বাংলাদেশ। বৃহস্পতিবার আবু ধাবিতে খেলেই ফিরতে হচ্ছে দুবাইয়ে। দুই শহরের দূরত্বও নেহাত কম নয়, প্রায় ১৪০ কিলোমিটার। ফলে এশিয়া কাপের সূচি নিয়ে উঠছে প্রশ্ন।

আজ দুবাইয়ে কে জিতবেন? রোহিত নাকি মাশরফি?

আজ দুবাইয়ে কে জিতবেন? রোহিত নাকি মাশরফি?

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৮ ১৩:২৪
Share: Save:

বৃহস্পতিবারই আবু ধাবিতে আফগানিস্তানের বিরুদ্ধে খেলেছে বাংলাদেশ। ২৪ ঘণ্টা কাটার আগেই ফের তাদের মাঠে নামতে হচ্ছে। তাও আবার টুর্নামেন্টের কঠিনতম প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে। আজ, শুক্রবার ভারতের বিরুদ্ধে দুবাইয়ে খেলতে নামছে বাংলাদেশ। আবু ধাবি থেকে দুবাইয়ের দূরত্বও নেহাত কম নয়, প্রায় ১৪০ কিলোমিটার। আর এখানেই এশিয়া কাপের সূচি নিয়ে উঠছে প্রশ্ন।

ভারতও পরপর দু’দিন ম্যাচ খেলেছে। গ্রুপ লিগে মঙ্গলবার খেলেছে হংকংয়ের বিরুদ্ধে। পরের দিনই খেলতে হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। কিন্তু, রোহিত শর্মার দলকে এই দুই ম্যাচ দুটো আলাদা শহরে খেলতে হয়নি। একটা ম্যাচ খেলে ১৪০ কিলোমিটার যাতায়াত করে পরের দিনই নামতে হয়নি ম্যাচে। বাংলাদেশের ক্ষেত্রে সূচিটা যেন একটু বেশিই নিষ্ঠুর।

এশিয়া কাপে ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ প্রথম ম্যাচ খেলেছে দুবাইয়ে। বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর আবু ধাবিতে খেলেই শুক্রবার দুবাইয়ে ভারতের বিরুদ্ধে নামতে হচ্ছে মাশরফিদের। সূচি অনুসারে গ্রুপ পর্ব ও সুপার ফোর মিলিয়ে মোট তিনবার বাংলাদেশকে দুবাই-আবু ধাবি করতে হচ্ছে। অর্থাত্ প্রতি বার যাতায়াত করতে হচ্ছে ১৪০ কিমি রাস্তা।

গ্রাফিক সৌভিক দেবনাথ

তাও ২৩ সেপ্টেম্বর রবিবার ও ২৬ সেপ্টেম্বর বুধবার সুপার ফোরের শেষ দুই ম্যাচ আবু ধাবিতেই খেলছে বাংলাদেশ। তবে ফাইনালে উঠলে বাংলাদেশকে আবার ফিরতে হবে দুবাইয়ে। এবং সে ক্ষেত্রে বুধবার আবুধাবিতে সুপার ফোরের শেষ ম্যাচ খেলেই শুক্রবার দুবাইয়ে ফাইনাল খেলতে নামতে হবে শাকিব-মুস্তাফিজুরদের।

আরও পড়ুন: দলে পরিবর্তন নিশ্চিত, দেখে নিন বাংলাদেশের বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ​

আরও পড়ুন: এশিয়া কাপে ভারত ও পাকিস্তান মিলিত একাদশে ঠাঁই পেলেন কারা?​

ভারত কিন্তু প্রতিযোগিতার সমস্ত ম্যাচ খেলছে দুবাইয়ে। আবু ধাবিতে আসতে হচ্ছে না। এমনকি, সুপার ফোরে গ্রুপের দ্বিতীয় দল হয়ে উঠলেও যেতে হত না আবু ধাবিতে। এমন ভাবেই করা হয়েছে সূচি। অভিযোগ, আয়োজক হওয়ার সুবিধা এই বাড়তি সুবিধা নিচ্ছে বিসিসিআই। সূচি নিয়ে অসন্তুষ্ট পাকিস্তান ও বাংলাদেশ শিবির। দুই দলেরই অধিনায়ক ক্ষোভ প্রকাশ করেছেন সূচির পক্ষপাতিত্ব নিয়ে। কয়েকদিন আগেই ক্ষুব্ধ মর্তুজা বলেছেন, ‘‘এতে পাগলেও হতাশ হবে। আফগানিস্তান ম্যাচে নামার আগেই আমরা গ্রুপের দু’নম্বর দল হয়ে গেলাম। তা হলে আর এই ম্যাচের মানে কী?’’

তার উপর প্রচণ্ড গরমের মধ্যে খেলতে হচ্ছে ক্রিকেটারদের। অসুস্থও হয়ে পড়ছেন কেউ কেউ। এত যাতায়াত ধকল আরও বাড়াচ্ছে। ফলে, রীতিমতো গর্জাচ্ছে বাংলাদেশ শিবির।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল , টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE