Advertisement
১৬ এপ্রিল ২০২৪

ধাক্কা খেয়ে আজ ভারতের সামনে বাংলাদেশ

উপমহাদেশের একটা মেগা লড়াই শেষ হওয়ার পরে, আজ, শুক্রবার দ্বিতীয়টা হতে চলেছে। এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে লড়াই ভারত-বনাম বাংলাদেশ। সুপার ফোরের বাকি দুটো দেশ পাকিস্তান, আফগানিস্তান। সবাই সবার সঙ্গে খেলবে। সেরা দুটো দল ফাইনালে যাবে।

আজ ভারতের মুখোমুখি। ছবি এপি।

আজ ভারতের মুখোমুখি। ছবি এপি।

কৌশিক দাশ
দুবাই শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৪৫
Share: Save:

ভারতীয় দলের হোটেলের লবিতে দেখা হয়ে গেল দু’জনের সঙ্গে। বশির চাচা এবং সুধীর। পাকিস্তান এবং ভারতের দুই জনপ্রিয়তম ক্রিকেট-ভক্ত। দেশ, বিদেশে দলের সঙ্গে ঘুরে বেড়ান দু’জনে। এ বার শিকাগোবাসী চাচার আমন্ত্রণেই দুবাই এসেছেন সুধীর। দু’জনেই থাকছেন ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে একই হোটেলে।

তা, দেখা গেল দু’জনের চোখে মুখেই হতাশার ছাপ। চাচার কথা না হয় বোঝা গেল। পাকিস্তানের মানুষ, হতাশ হতেই পারেন ম্যাচ দেখে। কিন্তু সুধীরের কেন মুখ গোমড়া? দু’জনেই বলে উঠলেন, ‘‘ভারত-পাক ম্যাচ দেখে কোনও মজা পেলাম না। উপমহাদেশের সেরা লড়াই। সেটা এ রকম এক তরফা হলে ভাল লাগে?’’

উপমহাদেশের একটা মেগা লড়াই শেষ হওয়ার পরে, আজ, শুক্রবার দ্বিতীয়টা হতে চলেছে। এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে লড়াই ভারত-বনাম বাংলাদেশ। সুপার ফোরের বাকি দুটো দেশ পাকিস্তান, আফগানিস্তান। সবাই সবার সঙ্গে খেলবে। সেরা দুটো দল ফাইনালে যাবে।

কিন্তু উপমহাদেশে নতুন রেষারেষির লড়াই শুরু হওয়ার আগেই আফগানিস্তানের কাছে পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেল বাংলাদেশ। এতে প্রতিযোগিতার ফলের উপরে কোনও প্রভাব না পড়লে কী হবে, তাদের মনোবলে বড় ধাক্কা দিয়ে গেল। এর উপর ঘণ্টা দেড়েক দূরের আবু ধাবি থেকে ফিরেই দুবাইয়ে ভারতের বিরুদ্ধে নেমে পড়তে হবে শাকিব আল হাসানদের। যা তাঁদের কাজটা আরও কঠিন করে দেবে।

কৌলিন্যে ভারত-পাক দ্বৈরথের থেকে পিছিয়ে থাকলেও গত তিন-চার বছরে উত্তেজনার পারদ এই ম্যাচকে ঘিরেও চড়েছে। বিশেষ করে ম্যাচের গনগনে মেজাজ বেশি করে ছড়িয়ে পড়েছে মাঠের বাইরে, দু’দেশের ক্রিকেট-ভক্তদের মধ্যে।

বুধবার পাকিস্তানকে এক তরফা হারিয়ে ওঠার পরে বৃহস্পতিবার ছিল ভারতের বিশ্রামের দিন। জানা গেল, ব্রেকফাস্ট টেবলে বাকিরা থাকলেও রোহিত শর্মা, মহেন্দ্র সিংহ ধোনিদের দেখা যায়নি। ধোনির ক্ষেত্রে এটা অবশ্য বিশেষ কোনও ব্যতিক্রম নয়। রোহিত ঘরেই খাবার আনিয়ে নেন। তবে দুপুরের দিকে দেখা গেল ধোনিকে। লাল রংয়ের টি-শার্ট পরে একটি সাদা মার্সিডিজ চেপে হোটেল ছেড়ে বেরিয়ে গেলেন তিনি। তার আগে অবশ্য ভারতীয় দলের অনেক ক্রিকেটারই ডুবে ছিলেন পুল সেশনে। ক্রিকেটারেরা পুলে ঠান্ডা হওয়ার চেষ্টা করলে কী হবে, ভারত-বাংলাদেশ ম্যাচের আবহ বিশেষ ঠান্ডা হচ্ছে না। এশিয়া কাপের সূচিতে ভারত বাড়তি সুবিধা পাচ্ছে, এ রকম একটা অভিযোগ ইতিমধ্যেই করেছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। বাংলাদেশ অধিনায়ক মাশরফি মর্তুজাও প্রচণ্ড অখুশি সূচির পরিবর্তনে। তিনি অবশ্য সরাসরি ভারতের নাম করেননি।

আফগান ম্যাচ শুরু হওয়ার আগে দেশজ সাংবাদিকদের মর্তুজা জানান, তাঁদের মাথায় এখন ভারত ম্যাচই ঘুরছে। দেশজ সাংবাদিকদের সেই ইঙ্গিত দিয়েছিলেন মর্তুজা। দেখার আফগান স্পিনারদের শাসনে ভেঙে পড়ার পরে, ভারতীয় স্পিনারদের কী ভাবে সামলান বাংলাদেশের ব্যাটসম্যানরা।

সাংবাদিকদের কেউ কেউ তাঁকে প্রশ্ন করেছিলেন, ‘‘আচ্ছা, ওদের তো বিরাট কোহালি নেই। তা হলে কি বাংলাদেশের সুবিধে হয়ে গেল না?’’ জবাবে মাশরফি পাল্টা বলে ওঠেন, ‘‘কেন, আমাদেরও তো তামিম ইকবাল চোট পেয়ে ছিটকে গেল। সেটায় ভারতের সুবিধে হয়ে যাবে না?’’ ভারতের সুবিধের চেয়ে বড় হবে বাংলাদেশের সমস্যা। নতুন বলে ভুবনেশ্বর কুমারকে কে সামলাবেন?

পাকিস্তানের বিরুদ্ধে তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা এই ক্রিকেটার বিসিসিআই টিভি-তে বলেছেন, ‘‘পাকিস্তান ম্যাচটা নিয়ে একটু চিন্তায় ছিলাম। চোট সারিয়ে ফিরছি, পারব কি না। কিন্তু প্রথম চার-পাঁচ ওভার করার পরে সেই নার্ভাস ভাবটা কেটে যায়।’’ ভুবির যিনি সাক্ষাৎকার নিচ্ছিলেন, সে-ই যশপ্রীত বুমরা বলে দিলেন, ‘‘পাকিস্তানকে হারিয়ে আমরা ছন্দে ফিরেছি। আশা করি, এই ছন্দটা বাকি ম্যাচগুলোয় ধরে রাখতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Spom Asia Cup 2018 Bangladesh India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE