Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sports News

ভারতের হয়ে সব থেকে বেশি ম্যাচ খেলার তালিকায় দ্বিতীয় স্থানে ধোনি

২০১৪তেই টেস্ট থেকে অবসর নিয়েছেন ধোনি। খেলেছেন ৯০টি ম্যাচ। কিন্তু চালিয়ে যাচ্ছেন লিমিটেড ওভারের ম্যাচ। পাকিস্তানের বিরুদ্ধে যে ম্যাচে ধোনি ছাপিয়ে গেলেন দ্রাবিড়কে সেটিই ছিল তাঁর ৩২২তম ওয়ান ডে ম্যাচ। খেলেছেন ৯৩টি টি২০ ম্যাচও।

প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি। ছবি: এএফপি।

প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৯:৫৮
Share: Save:

ভারতের হয়ে সব থেকে বেশি ম্যাচ খেলার তালিকায় দ্বিতীয় স্থানে নাম লিখিয়ে ফেললেন মহেন্দ্র সিংহ ধোনি। তাঁর আগে শুধু রয়েছেন সচিন তেন্ডুলকর।দুবাইয়ে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার সঙ্গে সঙ্গেই ছাপিয়ে গেলেন রাহুল দ্রাবিড়কে। খেলে ফেললেন দেশের জার্সিতে ৫০৫টি ম্যাচ। দ্রাবিড়ের ছিল ৫০৪। সব ফর্ম্যাট মিলিয়ে এই রেকর্ড রয়েছে সচিনের। তাঁর ঝুলিতে রয়েছে ৬৬৪টি ম্যাচ।

২০১৪তেই টেস্ট থেকে অবসর নিয়েছেন ধোনি। খেলেছেন ৯০টি ম্যাচ। কিন্তু চালিয়ে যাচ্ছেন লিমিটেড ওভারের ম্যাচ। পাকিস্তানের বিরুদ্ধে যে ম্যাচে ধোনি ছাপিয়ে গেলেন দ্রাবিড়কে সেটিই ছিল তাঁর ৩২২তম ওয়ান ডে ম্যাচ। খেলেছেন ৯৩টি টি২০ ম্যাচও। ভারতীয়দের মধ্যে এখনও পর্যন্ত সব থেকে বেশি।

অন্য দিকে তেন্ডুলকর ২০০টি টেস্ট, ৪৬৩টি ওয়ান ডে ও একটি টি২০ ম্যাচে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ ম্যাচটি খেলেছিলেন সচিন। দ্রাবিড় ১৬৩ টেস্ট, ৩৪০টি ওয়ান ডে ও একটি টি২০তে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। তিনি একমাত্র টি২০টি খেলেছিলেন ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

আরও পড়ুন
পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করে ৭ হাজারি ক্লাবে রোহিত শর্মা

এর পর তালিকায় রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। আজহারউদ্দিনের ঝুলিতে রয়েছে মোট ৪৩৩টি ম্যাচ। তার মধ্যে ৯৯টি টেস্ট ও ৩৩৪টি ওয়ান ডে। সৌরভে দখলে রয়েছে মোট ৪২১টি ম্যাচ। তার মধ্যে ১১৩টি টেস্ট ও ৩০৮টি ওয়ান ডে রয়েছে। বর্তমান অধিনায়ক বিরাট কোহালি, যাঁকে মনে করা হচ্ছে সব রেকর্ড তিনি একদিন ভেঙে দেবেন। সেই কোহালির দখলে এখনও পর্যন্ত রয়েছে ৩৪৪টি ম্যাচ। তার মধ্যে রয়েছে ৭১টি টেস্ট, ২১১টি ওডিআই ও ৬২টি টেস্ট।

এই রেকর্ডের বাইরে ধোনি আর দ্রাবিড়ের দখলে রয়েছে অন্য রেকর্ডও। ধোনি এশিয়া একাদশের হয়ে খেলেছেন ৩টি ওডিআই। সেখানে দ্রাবিড় খেলেছেন আইসিসি বিশ্ব একাদশের হয়ে একটি টেস্ট ও তিনটি ওয়ান ডে। একটি ওয়ান ডে খেলেছেন এশিয়া একাদশের হয়ে।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE