Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Cricket

ভারত ও পাকিস্তান, দুই দেশের হয়েই খেলেছেন এই ক্রিকেটাররা

গুল মহম্মদ, আবদুল কারদার, ও আমির ইলাহি। এই তিন জনই প্রথম জীবনে খেলেছিলেন ভারতের হয়ে। পরবর্তীতে তাঁরা হয়ে ওঠেন পাকিস্তানের ক্রিকেটার।

আবদুল কারদার, গুল মহম্মদ ও আমির ইলাহি।

আবদুল কারদার, গুল মহম্মদ ও আমির ইলাহি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৪৮
Share: Save:

ভারত ও পাকিস্তান বাইশ গজে মুখোমুখি মানেই উত্তেজনার ফুলকি। রেষারেষির আবহ বলেই কাঁটাতারের দু’দিকেই এই ম্যাচ হয়ে ওঠে মর্যাদার, আবেগের। আর এই আবহেই বিস্মৃতির অতলে তলিয়ে গিয়েছেন সেই তিন ক্রিকেটার, যাঁরা ভারত ও পাকিস্তান, উভয় দেশেরই প্রতিনিধিত্ব করেছেন।

গুল মহম্মদ, আবদুল কারদার, ও আমির ইলাহি। এই তিন জনই প্রথম জীবনে খেলেছিলেন ভারতের হয়ে। ১৯৪৭ সালে স্বাধীনতার পর তাঁরা খেলেছেন পাকিস্তানের হয়ে।এখনকার উত্তপ্ত রাজনৈতিক বাতাবরণে যা ভাবাই যায় না।

১৯২১ সালের ১৫ অক্টোবর লাহোরে জন্মানো গুল মহম্মদ মোট নয় টেস্ট খেলেছেন। তার মধ্যে ভারতের হয়ে খেলেছেন আট টেস্ট, পাকিস্তানের হয়ে একটি। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি মোট ২০৫ রান করেন, নেন দুই উইকেট। ১৯৯২ সালের ৮ মে তিনি লাহোরে প্রয়াত হন।

আরও পড়ুন: বয়স ১০২ তো কী, দৌড়ে এখনও পদক জেতেন মান কউর

আরও পড়ুন: ‘জনগণমন’র পর আজ তেরঙা গায়ে জড়াবেন সেই পাক সমর্থক

আরও পড়ুন: এশিয়া কাপে সচিনের রেকর্ড ছোঁয়ার হাতছানি জাডেজার সামনে​

১৯২৫ সালের ১৭ জানুয়ারি জন্ম আবদুল কারদারের। তাঁরও ঠিকানা ছিল লাহোর। ভারতের হয়ে তিনি আবদুল হাফিজ নামে তিনটি টেস্ট খেলেন। পাকিস্তানের হয়ে পরে আবদুল কারদার নামে খেলেন আরও ২৩ টেস্ট। মোট ৯২৭ রান ও ২১ উইকেট রয়েছে তাঁর।১৯৯৬ সালের ২১ এপ্রিল ইসলামাবাদে মৃত্যু হয় তাঁর।

বাকি দু’জনের মতো আমির ইলাহির জন্মও লাহোরে। ১৯০৮ সালের ১ সেপ্টেম্বর। ভারতের হয়ে একটি টেস্ট খেলেন তিনি। পাকিস্তানের হয়ে খেলেন পাঁচ টেস্ট। টেস্টে তাঁর মোট রান ৮৩। সঙ্গে সাত উইকেট রয়েছে। করাচিতে ১৯৮০ সালের ২৮ ডিসেম্বর মৃত্যু হয় তাঁর।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল , টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricketer India Cricket Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE