Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Sports News

এশিয়ান গেমস ম্যারাথনের প্রথম ইভেন্টেই বিতর্ক

এলহাসানের অভিযোগ, ওই শেষ মুহূর্তে যখন সবাই স্পিড বাড়িয়েছে তখন তাঁকে ধাক্কা দেন হিরোতো। তাতেই পিছিয়ে পড়েন এলহাসান।

ফিনিশিং লাইনের ঠিক আগে দুই প্রতিযোগী হিরোতো ও এলহাসান। ছবি: এএফপি।

ফিনিশিং লাইনের ঠিক আগে দুই প্রতিযোগী হিরোতো ও এলহাসান। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
জাকার্তা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৮ ১৭:১৮
Share: Save:

এশিয়ান গেমসে বিতর্ক তৈরি হল ম্যারাথনে। যেখানে বাহরিনের অ্যাথলিট এলহাসান এলাবাসির অভিযোগে রীতিমতো চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। অভিযোগ একই ইভেন্টে নামা আর এক প্রতিযোগির দিকে। তিনি জাপানের হিরোতো ইনোউ। শনিবারের ঘটনা। যেখানে মাত্র সেকেন্ডের জন্য এলহাসানকে পিছনে ফেলে জিতে যান হিরোতো।

এলহাসানের অভিযোগ, ওই শেষ মুহূর্তে যখন সবাই স্পিড বাড়িয়েছে তখন তাঁকে ধাক্কা দেন হিরোতো। তাতেই পিছিয়ে পড়েন এলহাসান। ৪২ কিলোমিটার (২৬ মাইল)-এর দৌড় ছিল জাকার্তার রাস্তা ধরে। দু’জনেই এই রাস্তা শেষ করে প্রায় পাশাপাশিই স্টেডিয়ামে ঢুকেছিলেন। তার পরই কিছুটা এগিয়ে যান হিরোতো। শেষ ১০০ মিটারে হিরোতোকে পিছনে ফেলে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন এলহাসান। কিন্তু হিরোতোর সঙ্গে ধাক্কায় পিছিয়ে পড়েন। এলহাসান বলেন, ‘‘এক নম্বর প্রতিযোগী আমাকে ধাক্কা দিয়েছিল। আমি জিততে পারতাম।’’

হিরোতো প্রতিযোগিতার শেষে জানিয়েছেন, তিনি জানেন না ঠিক কী হয়েছিল। কিন্তু বডি কন্টাক্টে অবাকই হয়েছিলেন। এর পর জাপান দলের তরফে অভিযোগ করা হয় এলাহাসান যখন হিরোতেকে টপকে যাওয়ার চেষ্টা করছিলেন তখন তিনি হিরোতোর গায়ের কাছে চলে এসেছিলেন। যদিও রেফারি ভাদিম নিগমাতোভ দু’পক্ষের অভিযোগই উড়িয়ে দিয়েছেন। হিরোতোকে সোনা দেওয়া হয়েছে। কিন্তু দু’পক্ষেরই আবেদন জানানোর অধিকার রয়েছে।

আরও পড়ুন
এশিয়ান গেমসের সপ্তম দিন স্কোয়াশে জোড়া ব্রোঞ্জ

অদ্ভুতভাবে দু’জনেরই সময় দেওয়া হয়েছে ২ ঘণ্টা ১৭ মিনিট এবং ২২ সেকেন্ড। এক পা আগে শেষ করেছিলেন জাপানের হিরোতো। ব্রোঞ্জ পেয়েছেন, চিনের ডুয়ো বুজিয়ে। তিনি সময় করেছেন ২ ঘণ্টা ১৭ মিনিট ২৬ সেকেন্ড। অষ্টম স্থানে শেষ করা তাইল্যান্ডের টনি পাইন যিনি অষ্টম স্থানে শেষ করেছেন তিনি জানান, রেসের শুরুতে কিছু সংশয় হয়েছিল। এটিই প্রথম ম্যারাথন ইভেন্ট ছিল। জাকার্তার তাপমাত্রার কথা মাথায় রেখে ভোর ছ’টায় শুরু হয়েছিল রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE