Advertisement
২০ এপ্রিল ২০২৪

তিন তারকা ছাড়াই শিবির এটিকের

ইন্ডিয়ান সুপার লিগের প্রায় সব দলই বিদেশে পরিকাঠামোর সাহায্য নিয়ে প্রাক মরসুম প্রস্তুতি শিবির করেছে। গোয়া, বেঙ্গালুরুর সঙ্গে কলকাতার আইএসএলের দল এটিকেও স্পেনে এ বার শিবির করেছে।

প্রস্তুতি: স্পেনের শিবিরে এটিকের ফুটবলারদের অনুশীলন। —নিজস্ব চিত্র

প্রস্তুতি: স্পেনের শিবিরে এটিকের ফুটবলারদের অনুশীলন। —নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮ ০৫:২৬
Share: Save:

পেশাদার এবং কর্পোরেট দলের ক্ষেত্রেও এ রকম ঘটনা তা হলে ঘটে!

তিন জন ফুটবলারকে ছাড়াই স্পেনে সাড়ে তিন সপ্তাহের প্রস্তুতি শিবির করে ফেলল এটিকে। বিদেশি ফুটবলাররা সবাই গেলেও, ভিসা সমস্যায় যেতেই পারেননি তিন ভারতীয় রিকি লালামুওমা, অঙ্কিত মুখোপাধ্যায় ও মালসামজোয়ালা। একই কারণে যাননি ফিজিওথেরাপিস্ট অভিনন্দন চট্টোপাধ্যায়ও।

ইন্ডিয়ান সুপার লিগের প্রায় সব দলই বিদেশে পরিকাঠামোর সাহায্য নিয়ে প্রাক মরসুম প্রস্তুতি শিবির করেছে। গোয়া, বেঙ্গালুরুর সঙ্গে কলকাতার আইএসএলের দল এটিকেও স্পেনে এ বার শিবির করেছে। মাদ্রিদ থেকে বাসে প্রায় ন’ঘণ্টা লাগে সান পেড্রো যেতে। সেখানকার পেন্টার এরিনার পরিকাঠামো ব্যবহার করেছিল স্টিভ কপেল, সঞ্জয় সেনদের দল। এর আগে দু’বার স্পেনেই প্রস্তুতি শিবির করেছে এটিকে। তখন অবশ্য আতলেতিকো মাদ্রিদের সঙ্গে যুক্ত থাকার সুবাদে তারাই সব ব্যবস্থা করেছিল। এ বার অবশ্য এটিকের স্প্যানিশ অধিনায়ক ম্যানুয়েল লাঞ্জারোতিই ব্যবস্থা করেছিলেন সব কিছুর।

পেন্টার এরিনা কোনও ক্লাবের স্টেডিয়াম নয়। ফুটবল দলগুলির প্রস্তুতির জন্য একটি স্বয়ংসম্পূর্ণ প্রস্তুতি ও ম্যাচ খেলার পরিকাঠামো রয়েছে এখানে। বিশ্বের বিভিন্ন দেশ বা ক্লাব এই পরিকাঠামো ব্যবহার করে ভাড়া নিয়ে। যা দেখে অভিভূত এটিকের সহকারী কোচ সঞ্জয় সেন। স্পেন থেকে কলকাতায় ফেরার পথে মাদ্রিদ থেকে ফোনে বলছিলেন, ‘‘চারটে মাঠ। তার মধ্যে তিনটে অনুশীলনের। জাকুজি, সুইমিং পুল, আধুনিকতম জিম। যে মাঠে আমরা পাঁচটি ম্যাচ খেললাম সেই মাঠে অনুশীলন করতে পারিনি। অন্য তিন মাঠ ব্যবহার হত। আমাদের এখানে তো যে মাঠে অনুশীলন হয়, সেখানেই খেলতে হয়।’’ মোট পাঁচটি প্রস্তুতি ম্যাচ খেলেছেন দেবজিৎ মজুমদার, প্রণয় হালদার, ম্যানুয়েল লাঞ্জারোতিরা। একটায় হেরেছে এটিকে। চারটে ম্যাচ কলকাতার দল খেলেছে স্পেনের দ্বিতীয় বা তৃতীয় ডিভিশন দলের সঙ্গে। যার একটাতেও হারেনি এটিকে।

শুধু মাত্র ফুলহ্যামের কাছে হেরেছে কলকাতার দলটি। সঞ্জয় বলছিলেন, ‘‘কলকাতায় কোচিং করার সময় টালিগঞ্জ অগ্রগামী বা পুলিশের মতো দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলতে হত। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ফুলহ্যামের মতো শক্তিশালী দলের সঙ্গে খেলার সুযোগ পেতাম না। আই লিগ আর আইএসএলের দলগুলির প্রস্তুতির মধ্যে এই ফারাকটা দেখলাম।’’

আজ রবিবারই শহরে ফিরছে এটিকে। কলকাতায় আরও দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে এটিকে। ২০ ও ২৩ সেপ্টেম্বর। এর মধ্যে প্রথমটা আই লিগের দল নেরোকা এফ সি-র সঙ্গে। পরেরটা ঠিক হয়নি। ২৯ সেপ্টেম্বর যুবভারতীতে আইএসএলের উদ্বোধন। সেখানে খেলবে এটিকে। সঞ্জয় বললেন, ‘‘যে ভাবে দলের প্রস্তুতি হয়েছে, তাতে গত বারের তুলনায় এ বার ভাল ফল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE