Advertisement
২৫ এপ্রিল ২০২৪
চিঠি দিয়ে কলকাতা আসতে বলা হল হাবাসকে

জেরার-ল্যাম্পার্ডের দিকেও নজর আটলেটিকোর

যুক্তরাষ্ট্রের ঘরোয়া টুর্নামেন্ট মেজর লিগ সকার ‘প্রাক্তন হতে যাওয়া ফুটবলারদের লিগ’ বলে পরিচিত। সেই এমএলএস থেকেই আইএসএলে মার্কি ফুটবলার আনতে চাইছে আটলেটিকো দে কলকাতা। আর্থিক সমস্যা বাধা না হলে কিন্তু মার্কি বাছার ক্ষেত্রে চমক থাকবে কলকাতার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৫ ০৩:১৩
Share: Save:

যুক্তরাষ্ট্রের ঘরোয়া টুর্নামেন্ট মেজর লিগ সকার ‘প্রাক্তন হতে যাওয়া ফুটবলারদের লিগ’ বলে পরিচিত।

সেই এমএলএস থেকেই আইএসএলে মার্কি ফুটবলার আনতে চাইছে আটলেটিকো দে কলকাতা। আর্থিক সমস্যা বাধা না হলে কিন্তু মার্কি বাছার ক্ষেত্রে চমক থাকবে কলকাতার। ১৩ এপ্রিল এটিকের টেকনিক্যাল কমিটির সভা। সেখানে মার্কি ফুটবলার হিসাবে পাঁচ প্রাক্তন বিশ্বকাপার নিয়ে আলোচনা হবে বলে খবর। গার্সিয়া ছাড়া নতুন যে চার জনের সঙ্গে কথাবার্তা চলছে তাঁদের মধ্যে তিন জনই কোনও না কোনও ভাবে এমএলএসের সঙ্গে যুক্ত। এই তিন জন হলেন ব্রাজিলের কাকা, ইংল্যান্ডের স্টিভন জেরার ও ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। এদের মধ্যে কাকার সঙ্গে এমএলএসের অর্ল্যান্ডো সিটির চুক্তি আছে। ল্যাম্পার্ডের সঙ্গে নিউ ইয়র্ক সিটির চুক্তি আছে। জেরার লিভারপুলের হয়ে চলতি মরসুমের খেলা শেষ করে সই করবেন লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সিতে। এ ছাড়াও তালিকায় রয়েছেন উরুগুয়ের ফোরলান এবং কলকাতায় খেলে যাওয়া স্প্যানিশ বিশ্বকাপার লুই গার্সিয়া।

মার্কি ফুটবলার বাছার ক্ষেত্রে আরও একটা বিষয়ে গুরুত্ব দিতে চান এটিকে কর্তারা। তা হল টিমের সঙ্গে তাঁরা কতটা একাত্ম হতে পারবেন। এটিকের এক প্রভাবশালী কর্তা শনিবার সন্ধ্যায় বলছিলেন, ‘‘শুনেছি দেল পিয়েরো, আনেলকার মতো অন্য টিমের মার্কি ফুটবলাররা গত বছর নানা ঝামেলা পাকিয়েছিল। তারা টিম হোটেলে থাকতে চাইত না। টিমবাসেও উঠত না। আলাদা গাড়িতে মাঠে যেত। আরও নানা বাহানা করেছে। সেটা আমাদের এখানে হবে না। গত বার কিন্তু গার্সিয়াকে নিয়ে এ রকম কোনও সমস্যা হয়নি।’’

আইএসএল সংগঠকরা বিদেশি ফুটবলার নেওয়ার জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ করেছেন। গত বার লুই গার্সিয়া নিয়েছিলেন প্রায় ছয় কোটি টাকার কাছাকাছি। এ বার তাঁকে কত দেওয়া যেতে পারে তা নিয়ে হিসাব নিকেশ চলছে। কলকাতার কর্তারা ঠিক করেছেন তাঁদের রেখে দেওয়া পাঁচ ফুটবলার পদানি, ফিকরু, নাতো, হোসেমি ও হোফ্রের সঙ্গে প্রথমে চুক্তি করা হবে। তার পর মার্কি ফুটবলারের ব্যাপারে কত টাকা দেওয়া যায়, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ফুটবলারদের সঙ্গে চুক্তির ব্যাপারটা যাঁরা দেখছেন, সেই কর্তাদের একজন এ দিন বললেন, ‘‘আমাদের মার্কি ছাড়াও দশ জন ফুটবলার নিতে হবে। ফলে যাকেই মার্কি নেওয়া হোক তাকে গত বারের গার্সিয়ার চেয়ে কম টাকায় খেলতে হবে।’’ কর্তাটি আরও জানাচ্ছেন, ‘‘গার্সিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক ছিন্ন হয়নি। ওর সঙ্গে যোগাযোগ রয়েছে। কিন্তু ও যদি গত বারের চেয়ে বেশি টাকা চায়, তা হলে নেওয়া সম্ভব নয়।’’ কিন্তু মেজর লিগ সকারের ফুটবলারদের কী ভাবে নেবেন এটিকে কর্তারা, তা নিয়ে নানা কথা শোনা যাচ্ছে। বিশ্বস্ত সূত্রের খবর, কম সময়ের টুর্নামেন্ট এবং টাকার অঙ্ক বেশি, এটাই নাকি জেরার-ল্যাম্পার্ড-কাকাদের ভাবাচ্ছে। সেই জন্য তাঁদের এজেন্টরা নিয়মিত যোগাযোগ রাখছেন এটিকে কর্তাদের সঙ্গে। গার্সিয়ার মতো বোরহাকে রাখা নিয়েও সমস্যা। কারণ বোরহা আগের মরসুমে গার্সিয়ার পর সবথেকে বেশি বেতন পাওয়া বিদেশি ছিলেন।

কিন্তু চ্যাম্পিয়ন করা কোচ আন্তোনিও হাবাস কি এ বারও কোচিং করাতে আসবেন কলকাতায়? জানা গিয়েছে, যেহেতু তাঁর সঙ্গে দু’বছরের চুক্তি রয়েছে তাই তাঁকে চিঠি পাঠিয়ে শহরে আসতে বলা হয়েছে। এটিকের তরফে হাবাসের সঙ্গে যে কর্তা যোগাযোগ রাখছেন, তিনি বললেন, ‘‘হাবাসকে আমরা চিঠি পাঠিয়েছি। ওঁর সঙ্গে আমাদের চুক্তিও রয়েছে। সেই জন্যই ওকে এপ্রিলের শেষে কলকাতায় এসে আমাদের সঙ্গে ফুটবলার নিয়ে আলোচনা করার জন্য চিঠি পাঠিয়েছি।’’ হাবাস কি নতুন কোনও শর্ত চাপিয়েছেন কোচিং করার জন্য? বর্তমানে চিনে থাকা ওই কর্তাটি বললেন, ‘‘সে রকম কিছু নয়। আলোচনা চলছে। আশা করি কোনও সমস্যা হবে না। উনি তো তিন বছরের চুক্তি চেয়েছিলেন। আমরা বরং দু’বছর করেছিলাম। এখন যদি উনি নিজের থেকে ছেড়ে চলে যেতে চান, তা হলে অন্য কথা। সে ক্ষেত্রে চুক্তি দেখতে হবে। তবে এটুকু বলছি ওঁকে আমরা এ বারও কোচ হিসাবে চাই।’’

দিন দশেকের মধ্যেই হাবাসের সঙ্গে চূড়ান্ত আলোচনা শেষ হয়ে যাবে বলে আশা করছেন এটিকে কর্তারা। তার পরেই তাঁর সঙ্গে দেশি-বিদেশি-মার্কি ফুটবলার নিয়ে আলোচনা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE