Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Glenn Maxwell

বাদ ম্যাক্সওয়েল-স্টোয়নিস, ভারতের বিরুদ্ধে চমকে দিয়ে দল ঘোষণা করল অস্ট্রেলিয়া

প্রকৃতপক্ষে ইংল্যান্ডে ৫০ ওভারের বিশ্বকাপে খেলা দলের থেকে অনেকটাই বদলে গেল অজিদের ১৪ জনের এই স্কোয়াড। টেস্টে ফর্মে থাকা মার্নাস লাবুশানে এলেন স্কোয়াডে। গ্লেন ম্যাক্সওয়েল ছাড়াও বাদ পড়লেন মার্কাস স্টোয়নিস, উসমান খাওয়াজা, শন মার্শ, নেথান লিয়ন, নেথান কুল্টার-নাইল।

বিশ্বকাপে ২২.১২ গড়ে মাত্র ১৭৭ রান করেছিলেন ম্যাক্সওয়েল। ছবি: এপি।

বিশ্বকাপে ২২.১২ গড়ে মাত্র ১৭৭ রান করেছিলেন ম্যাক্সওয়েল। ছবি: এপি।

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ ১০:৫৩
Share: Save:

ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজের দলে বড়সড় পরিবর্তন ঘটাল অস্ট্রেলিয়া। বাদ পড়লেন গ্লেন ম্যাক্সওয়েল। যদিও মানসিক সমস্যা কাটিয়ে উঠে এখন তিনি খেলার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন।

প্রকৃতপক্ষে ইংল্যান্ডে ৫০ ওভারের বিশ্বকাপে খেলা দলের থেকে অনেকটাই বদলে গেল অজিদের ১৪ জনের এই স্কোয়াড। টেস্টে ফর্মে থাকা মার্নাস লাবুশানে এলেন স্কোয়াডে। গ্লেন ম্যাক্সওয়েল ছাড়াও বাদ পড়লেন মার্কাস স্টোয়নিস, উসমান খাওয়াজা, শন মার্শ, নেথান লিয়ন, নেথান কুল্টার-নাইল। চোটের জন্য দলে নেই পেসার জেসন বেহরেনডর্ফ। তবে স্টিভ স্মিথ, অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা যথারীতি রয়েছেন দলে।

এই মুহূর্তে টেস্টে দুরন্ত ফর্মে রয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান লাবুশানে। টেস্টে আইসিসির র‍্যাঙ্কিংয়ে প্রথম পাঁচে উঠে এসেছেন তিনি। সেই কারণেই ৫০ ওভারের ক্রিকেটে তাঁকে সুযোগ দেওয়া হয়েছে। ভারতের বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটাবেন তিনি। জাতীয় নির্বাচক ট্রেভর হন্স বলেছেন, “সাদা বলে আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য লাবুশানেকে তৈরি বলে মনে করছি আমরা। কুইন্সল্যান্ডের হয়ে ছোট ফর্ম্যাটের ক্রিকেটে দারুণ খেলেছে ও।”

ম্যাক্সওয়েলকে বাদ দেওয়ার পক্ষে হন্সের যুক্তি, “গত এক বছরে ওয়ানডে ক্রিকেটে ম্যাক্সওয়েল হতাশ করে চলেছে। অন্তত ওর যা মান, সেই পরিপ্রেক্ষিতে ও সাফল্য পায়নি। তাই বিগ ব্যাশ লিগে খেলবে ও। সেখানে ও কেমন করে, সেই দিকে লক্ষ্য থাকবে আমাদের।” বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টারসকে নেতৃত্ব দেবেন ম্যাক্সওয়েল। তবে তাঁর বাদ যাওয়ার প্রধান কারণ হল বিশ্বকাপে ২২.১২ গড়ে মাত্র ১৭৭ রান করা। কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেছেন, “ম্যাক্সওয়েলের মতো কাউকে দলে পেতে ভালই লাগে। কিন্তু বাস্তব হল, গত ১২ মাসে ওর পারফরম্যান্স নেই। সেটা মাথায় রাখতে হবে। তবে আমরা নিশ্চিত যে ও সেরা ফর্মে ফিরে আসবে।”

ভারতে অস্ট্রেলিয়ার স্পিন আক্রমণের দায়িত্বে রয়েছেন লেগস্পিনার অ্যাডাম জাম্পা ও বাঁ-হাতি স্পিনার অ্যাশটন আগার। তা ছাড়া প্রয়োজনে অ্যাশটন টার্নার ও লাবুশানেও হাত ঘোরাবেন। পেস বোলিংয়ে ফিরেছেন জোশ হ্যাজলেউড ও শন অ্যাবট। ঘোষিত দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন আগার, অ্যালেক্স কারে (সহ-অধিনায়ক), প্যাট কামিংস (সহ-অধিনায়ক), পিটার হ্যান্ডসকম্ব, জোশ হ্যাজলেউড, মার্নাস লাবুশানে, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, অ্যাশটন টার্নার, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা।

জানুয়ারিতে বিরাট কোহালির দলের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ১৪ জানুয়ারি মুম্বইয়ে প্রথম ওয়ানডে। ১৭ জানুয়ারি রাজকোটে দ্বিতীয় ওয়ানডে। ১৯ জানুয়ারি বেঙ্গালুরুতে তৃতীয় ওয়ানডে। ভারত সফরে ল্যাঙ্গার আসছেন না, অস্ট্রেলিয়ার কোচের দায়িত্ব পালন করবেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE