Advertisement
২০ এপ্রিল ২০২৪
Australia squad

অস্ট্রেলিয়ার প্রথম দুই টেস্টের দলে নতুন মুখ মার্কাস-ট্রেমেইন

২৬ বছর বয়সী বাঁ-হাতি ওপেনার মার্কাস ঘরোয়া ক্রিকেট থেকেছেন ধারাবাহিক। গত মাসেই শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলসের বিরুদ্ধে ২৫০ রানে অপরাজিত ছিলেন তিনি।ট্রেমইনের আবার লড়াই দলের চতুর্থ পেসার হয়ে ওঠার।

মার্কাস ও ট্রেমেইন। দু'জনেই কি খেলবেন প্রথম টেস্টে?

মার্কাস ও ট্রেমেইন। দু'জনেই কি খেলবেন প্রথম টেস্টে?

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৮ ১৪:৫৭
Share: Save:

মার্কাস হ্যারিস এবং ক্রিস ট্রেমেইন। ভারতের বিরুদ্ধে অ্যাডিলেড ও পারথে প্রথম দুই টেস্টের দলে এই দুই নতুন মুখকে রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। মার্কাস হলেন বাঁ-হাতি ওপেনার। ট্রেমেইন হলেন ডান-হাতি পেসার।

২৬ বছর বয়সী মার্কাস ঘরোয়া ক্রিকেট থেকেছেন ধারাবাহিক। গত মাসেই শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলসের বিরুদ্ধে ২৫০ রানে অপরাজিত ছিলেন তিনি। এখন তিনি শেফিল্ড শিল্ডে দ্বিতীয় সর্বাধিক রান-সংগ্রহকারী। অ্যারন ফিঞ্চের সঙ্গে ৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু হওয়া টেস্টে তিনিই সম্ভবত ওপেন করবেন।

অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য ২০১৬-১৭ মরসুমের শুরুতে সমালোচনা করেছিলেন মার্কাসের। তাঁকে চিহ্নিত করেছিলেন 'মিডিওকার' হিসেবে। তবে 'ব্রিলিয়ান্স'-এর ঝলক যে রয়েছে, সেটাও মেনে নিয়েছিলেন। এই পরিস্থিতিতে ল্যাঙ্গারের সঙ্গে মার্কাসের সম্পর্ক কেমন, তা নিয়ে জল্পনা চলছে। জাতীয় নির্বাচক ট্রেভর হন্স অবশ্য সব কিছু উড়িয়ে দিয়ে বলেছেন, "মার্কাস শুধু প্রচুর রানই করেনি, মানসিক শক্তির পরিচয়ও রেখেছে চাপের মুখে। টেস্টে যা প্রয়োজন বলে আমরা মনে করছি।"

আরও পড়ুন: সচিন, বিরাট, জাদেজাদের এই রেস্তরাঁগুলোয় ঢুঁ মেরে দেখেছেন?

আরও পড়ুন: কোহালির চারে নামা মানতে পারছেন না গাওস্কর-ক্লার্করা​

অস্ট্রেলিয়ার ১৪ জনের স্কোয়াডে ছয়জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান রয়েছেন। রয়েছেন পাঁচজন পেসার। আছেন উইকেটকিপার, অলরাউন্ডার, অফস্পিনারও। ঘোষিত দল: অ্যারন ফিঞ্চ, মার্কাস হ্যারিস, উসমান খাওয়াজা, শন মার্শ, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, টিম পেইন (অধিনায়ক ও উইকেটরক্ষক), প্যাট কামিংস, মিচেল স্টার্ক, জোশ হ্যাজলেউড, নাথান লিয়ন, ক্রিস ট্রেমেইন, পিটার সিডল, পিটার হ্যান্ডসকম্ব। টেস্টের আগে অবশ্য এটাকে ১২ জনের স্কোয়াডে নামিয়ে আনা হবে।ট্রেভর হন্সের কথায়, "বেছে নেওয়া প্রত্যেক ক্রিকেটারের উপরেই ভরসা রয়েছে। সুযোগ পেলে ভারতের বিরুদ্ধে ওরা ভাল খেলবে বলেও বিশ্বাস রাখছি।"

গত মাসে পাকিস্তানের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরশাহিতে অস্ট্রেলিয়ার যে স্কোয়াড ছিল, প্রধানত সেটাই রাখা হয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে খেলা মার্নাস লাবুছাগনের পরিবর্তে দলে এসেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব। ছয় নম্বরে নামার ব্যাপারে তাঁর লড়াই ট্র্যাভিস হেডের সঙ্গে বলেই মনে করছে ক্রিকেটমহল। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে উঠলে উসমান খাওয়াজা নামবেন তিনে। ট্রেমইনের আবার লড়াই দলের চতুর্থ পেসার হয়ে ওঠার। এই ব্যাপারে পিটার সিডলের সঙ্গে টক্কর তাঁর। কারণ, অস্ট্রেলিয়ার প্রথম তিন পেসার হলেন মিচেল স্টার্ক, জোশ হ্যাজলেউড ও প্যাট কামিংস।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE